ক্রীড়া প্রতিবেদক

০১ জুলাই, ২০১৬ ০৩:৫৯

সেমিফাইনালে রোনালদোর পর্তুগাল

ইউরো-২০১৬

ইউরো-২০১৬ এর সেমিফাইনালে উঠেছে ক্রিশ্চিয়ানো রোনালদোর পর্তুগাল। কোয়ার্টার ফাইনালের ম্যাচে তারা টাইব্রেকারে ৫-৩ গোলে পোল্যান্ডকে হারায়।

ম্যাচের ৯০ মিনিট দুই দলের খেলায় ১-১ সমতা থাকলে ম্যাচ গড়ায় অতিরিক্ত ৩০ মিনিটে। কিন্তু সেখানেও কোন দলই গোল করতে না পারলে টাইব্রেকারের মাধ্যমে নিষ্পত্তি হয় এ খেলা।

টাইব্রেকারে পর্তুগালের ৫ শটই জালে জড়ালেও পোল্যান্ডের ইয়াকুব ব্লাসেসকোস্কির শট রুখে দেন পর্তুগালের গোলরক্ষক। অতঃপর পর্তুগালের পঞ্চম শটটিও গোল হলে শেষ শটটি নেওয়ার আর দরকার পড়ে না পোল্যান্ডের।

পোল্যান্ডের হয়ে রবের্ত লেভানদোভস্কি, আরকাদিউস মিলিক, কামিল গ্লিক বল জালে পাঠালেও পারেননি ইয়াকুব ব্লাসেসকোস্কি। তার শট ঝাঁপিয়ে ঠেকিয়ে দেন রুই পাত্রিসিও।

পর্তুগালের হয়ে গোল করেন ক্রিশ্চিয়ানো রোনালদো, রেনাতো সানচেস, মৌতিনিয়ো, নানি ও রিকার্দো কারেসমা।

বৃহস্পতিবার ফ্রান্সের মার্সেইয়ে শুরুতেই জ্বলে ওঠেন লেভানদোভস্কি। দ্বিতীয় মিনিটে বাঁ-দিক থেকে মিডফিল্ডার কামিল গ্রোসিস্কির বাড়ানো ক্রস নিয়ন্ত্রণে নিয়ে ১২ গজ দূর থেকে ডান পায়ের জোরালো শটে দলকে এগিয়ে দেন বায়ার্ন মিউনিখের এই স্ট্রাইকার।

১ মিনিট ৪০ সেকেন্ডের মাথায় করা লেভানদোভস্কির গোলটি ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপের ইতিহাসে দ্বিতীয় দ্রুততম গোল। দ্রুততম গোলের রেকর্ডটি রাশিয়ার দিমিত্রি কিরিচেঙ্কোর দখলে; ২০০৪ সালে গ্রিসের বিপক্ষে ৬৫ সেকেন্ডে গোলটি করেছিলেন তিনি।

দশম মিনিটে ডি বক্সে বল পেয়েছিলেন রোনালদো; কিন্তু সামনে থাকা এক ডিফেন্ডারের গায়ে বল মেরে সুযোগটা নষ্ট করেন। ২৮তম মিনিটে ডি বক্সের অনেকটা বাইরে থেকে দূরপাল্লার শটে চেষ্টা করে ব্যর্থ হন তিনি।

তিন মিনিট পর পোলিশ ডিফেন্ডার মিখাল পাজদান নিজেদের ডি বক্সে রোনালদোকে পিছন থেকে ধাক্কা দিয়ে ফেলে দিলে পেনাল্টির জোরালো আবেদন করে পর্তুগাল; তবে রেফারির সাড়া মেলেনি।

কিছুক্ষণ পরেই অবশ্য কাঙ্ক্ষিত গোল পেয়ে যায় পর্তুগিজরা। ডি বক্সের ঠিক বাইরে থেকে রেনাতো সানচেসের জোরালো শট পোলিশ মিডফিল্ডার ক্রিখোভিয়াকের পায়ে লেগে দিক পাল্টে জালে জড়ায়।

প্রথমার্ধের এই দুই গোলের পর দ্বিতীয়ার্ধ সহ অতিরিক্ত সময়েও দুই দল আর কোন গোল করতে পারে নি।

 

আপনার মন্তব্য

আলোচিত