ক্রীড়া প্রতিবেদক

২৪ অক্টোবর, ২০১৬ ১১:২৩

এক টেস্টে ২৭ রিভিউ, আম্পায়ারের সিদ্ধান্ত বদলালো ১১ বার

কুমার ধর্মসেনা, চট্টগ্রাম টেস্টে তাঁর দেয়া বেশিরভাগ সিদ্ধান্ত পাল্টেছে রিভিউতে

ডিসিশন রিভিউ সিস্টেমের রেকর্ড ব্যবহারের জন্য ইতিহাসে ঠাই করে নিল চট্টগ্রাম টেস্ট। রোমাঞ্চকর এই ম্যাচে দুদল ২৭বার মাঠের আম্পায়ারের সিদ্ধান্ত চ্যালেঞ্জ করেছে যার মধ্যে ১১ বার আম্পায়ারের সিদ্ধান্ত পাল্টেছে রিভিউয়ের পর।

কোন টেস্ট ম্যাচে এতবার রিভিউ নেয়া বা সিদ্ধান্ত বদলানোর নজির ক্রিকেটে নেই।  এ ম্যাচের দুই আম্পায়ার ছিলেন শ্রীলঙ্কার কুমার ধর্মসেনা ও নিউজিল্যান্ডের ক্রিস গ্রাফিনি।  তবে ১১ বার সিদ্ধান্ত বদলের বেশিরভাগই হয়েছে ধর্মসেনার বেলায়। দুদলের দুই ইনিংসেই একের পর ভুল সিদ্ধান্ত দিয়ে রিভিউতে তা বদলাতে বাধ্য হন তিনি।  

পঞ্চম দিনের সকালেও দুটি আউট রিভিউতে যায়। বেন স্টোকসের বলে প্রথমটিতে তাইজুলকে আউট দেননি আম্পায়ার ধর্মসেনা। ইংল্যান্ড রিভিউ নিলে হক-আইতে দেখা যায় তাইজুল পা দিয়ে না ঠেকালে বল স্ট্যাম্পে লাগত। একই ওভারের এক বল শফিউলের বিরুদ্ধে জোরালো আবেদন করেন স্টোকস। আম্পায়ার ধর্মসেনা আবার হাত তুলে আউটের সিদ্ধান্ত দেন। রিভিউ নেয় বাংলাদেশও। রিভিউতে দেখা যায় আউটসাইড লাইনে বল শফিউলের প্যাডে লেগেছে। পরে সুইয়িং করে স্ট্যাম্পের দিকে ছিল। অর্থাৎ ইমপ্যাক্ট ছিল আউটসাইড অফ স্টাম্প, কিন্ত শফিউল যে শট খেলেননি!

ধর্মসেনা আলোচনায় আসেন টেস্টের প্রথম দিনেই। সাকিব আল হাসানের বলে মইন আলীর লেগ বিফোরের আউটের আবেদনে টানা ৩ বার সাড়া দেন তিনি। কিন্তু তিনবারই রিভিউ নিয়ে বেঁচে যান মইন। যার মধ্যে এক ওভারেই দুবার এমন ঘটনা ঘটে। ওই ইনিংসে ৫বার রিভিউতে বেঁচে যান মইন। যা টেস্ট ক্রিকেটের ইতিহাসে বিরল।

আপনার মন্তব্য

আলোচিত