সিলেটটুডে ডেস্ক

২৫ অক্টোবর, ২০১৬ ২৩:০২

ব্রাজিলের বিশ্বকাপজয়ী অধিনায়ক আলবার্তো আর নেই

ব্রাজিলিয়ান গ্রেট কার্লোস আলবের্তো আর নেই। তিনি ছিলেন ব্রাজিলের ১৯৭০ সালের বিশ্বকাপ জয়ী দলের অধিনায়ক। হৃদরোগে আক্রান্ত হয়ে রিও দে জেনেইরোতে মারা যান কিংবদন্তি এই ফুটবলার। তার বয়স হয়েছিল ৭২ বছর। তাঁর মৃত্যুর ব্যাপারটি নিশ্চিত করেছেন ব্রাজিলিয়ান ক্লাব সান্তোস।

১৯৭০ বিশ্বকাপে ব্রাজিল দল ইতালিকে হারায় ব্রাজিলের ৪-১ গোলের ব্যবধানে। ফাইনালে একটি গোল করেন আলবের্তো, যেটিকে বিশ্বকাপের ইতিহাসে অন্যতম সেরা গোল হিসেবে বিবেচনা করা হয়।

আলবের্তোর নেতৃত্বে ১৯৭০ সালের বিশ্বকাপ জয়ী দলের অন্যতম সদস্য ছিলেন সর্বকালের সেরা ফুটবলার পেলে। ওই দলে আরও ছিলেন জায়ারজিনিয়ো, তোস্তাও আর রিভেলিনোর মতো কিংবদন্তি খেলোয়াড়।

ব্রাজিলের হয়ে ৫৩টি ম্যাচ খেলেছেন কিংবদন্তি এ ফুটবলার। তাঁকে তাঁর অন্যতম সেরা রাইট-ব্যাক হিসেবে বিবেচনা করা হতো। ১৯৯৮ সালে গড়া বিংশ শতাব্দীর বিশ্বের সেরা দলে ছিলেন আলবের্তো। এ ছাড়া তাকে রাখা হয় ২০০৪ সালে করা ফিফার সর্বকালের সেরা জীবন্ত খেলোয়াড়ের একশ' জনের তালিকায়।

ফ্লুমিনেন্সের হয়ে ক্যারিয়ার শুরু করা আলবের্তো ক্লাব ক্যারিয়ারে নাম করেন সান্তোসে খেলার সময়ে। ব্রাজিলের ক্লাবটির হয়ে ১০ বছর খেলেন তিনি। ফ্ল্যামেঙ্গোতে নাম লেখানোর আগে আরেকবার ফ্লুমিনেন্সে গিয়েছিলেন তিনি। উত্তর আমেরিকার দল নিউ ইয়র্ক কসমসের হয়ে খেলোয়াড়ি জীবন শেষ করার পর আলবের্তো নিজেকে কোচিং পেশায় নিয়ে এসেছিলেন। ১৫টি ক্লাব ছাড়াও তিনি ওমান ও আজারবাইজান জাতীয় দলের কোচের দায়িত্ব পালন করেন।

আপনার মন্তব্য

আলোচিত