সিলেটটুডে ডেস্ক

১১ এপ্রিল, ২০১৫ ০১:০১

মাহমুদুল্লার সেই 'বিতর্কিত' ক্যাচই আইসিসির চোখে সেরা

১৯ মার্চ, মেলবোর্ন ক্রিকেট গ্রাউন্ড। দিনটির কথা বাংলাদেশ ক্রিকেটের ইতিহাসে অনেকদিন বেঁচে থাকবে। বাজে আম্পায়ারিংয়ের শিকার হয়ে এদিন বিশ্বকাপ থেকে বিদায় নিতে হয় বাংলাদেশকে।

বেশ কয়েকটির সিদ্ধান্ত বাংলাদেশের বিপক্ষে গিয়েছিল সেদিন। আর এর মধ্যে একটা ছিল শিখ ধাওয়ানের মোহাম্মদ শামির বলে লং লেগে মাহমুদুল্লাহ রিয়াদের ক্যাচ। যদিও, এবার সেই বিতর্কিত ক্যাচটিকে বিশ্বকাপের অন্যতম সেরা ক্যাচ বলে অভিহিত করেছে আইসিসি। সংস্থাটি তাদের ওয়েবসাইটে সেরা দশ ক্যাচের বর্ণনা প্রকাশ করে।

ভারতের ৩০০ রান তাড়া করতে নেমে স্বচ্ছন্দে ব্যাট করছিলেন আগের দুই ম্যাচে সেঞ্চুরি করা মাহমুদুল্লাহ রিয়াদ। ২১তম ওভারে মোহাম্মদ শামির শটবলকে পুল করেন মাহমুদুল্লাহ। লং লেগে দাঁড়ানো শিখর ধাওয়ানের মাথার ঠিক ওপরে ছিল বলটি। লাফিয়ে বলটি ধরতে গিয়ে ভারসাম্য হারিয়ে পড়ে যাওয়ার উপক্রম হলে বল ওপরের দিকে ছুড়ে দেন ধাওয়ান।

খানিকটা পিছিয়ে বলটি আরেকবার হাতে জমানোর চেষ্টা করেন। এরপর আরও একবার ওপরের দিকে বল ছুড়ে দিয়ে ধীরস্থিরভাবে মাঠের ভেতরে ঢুকে বলটি তালুবন্দি করেন ধাওয়ান। আঙুলে উঁচিয়ে আউটের ইশারা করে জানান দেন ক্যাচটি তিনি ঠিকমতোই নিয়েছেন। এটি নিশ্চিত হতে টিভি আম্পায়ারের সাহায্য নেন মাঠের দুই আম্পায়ার।

দায়সারাভাবে দূর থেকে দুই অ্যাঙ্গেলে রিপ্লে দেখেই আউটের সিদ্ধান্ত দেন টিভি আম্পায়ার স্টিভ ডেভিস। এ ধরনের ক্ষেত্রে চার-পাঁচ অ্যাঙ্গেল থেকে যতটা সম্ভব গভীরভাবে রিপ্লে দেখে থাকেন থার্ড আম্পায়াররা। পরে স্থিরচিত্রে দেখা যায়, ধাওয়ান যখন খানিকটা পিছিয়ে বলটি তালুবন্দি করার চেষ্টা করেন, ঠিক তখনই তার পা সীমানা স্পর্শ করে।

 

 

আপনার মন্তব্য

আলোচিত