সিলেটটুডে ডেস্ক

০৭ নভেম্বর, ২০১৬ ১৫:০১

অস্ট্রেলিয়াকে বিশাল ব্যবধানে হারাল দক্ষিণ আফ্রিকা

অস্ট্রেলিয়াকে ১৭৭ রানের বিশাল ব্যবধানে হারিয়ে তিন ম্যাচ টেস্ট সিরিজে ১-০তে লিড নিয়েছে দক্ষিণ আফ্রিকা।

জিততে হলে স্বাগতিকদের রেকর্ড করে ৫৩৯ রান করতে হয়। পার্থের গতিময় পিচে সেটা একরম অসম্ভব কাজ ছিল।  জয়ের জন্য শেষ দিন ব্যাটিংয়ে নেমে অজিদের ইনিংস গুটিয়ে যায় ৩৬১ রানে।

লো-স্কোরিং দুই দলের প্রথম ইনিংস দলীয় আড়াইশো রানের দেখা পায়নি। প্রথম ইনিংসে প্রোটিয়ারা সবক’টি উইকেট হারিয়ে তোলে ২৪২ রান। জবাবে, ভালো শুরু করলেও ২৪৪ রানেই গুটিয়ে যায় অজিরা। মাত্র ২ রানের লিড পায় স্বাগতিকরা। জবাবে, দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নামা দ. আফ্রিকা ৮ উইকেট হারিয়ে ৫৪০ রানের বিশাল সংগ্রহ দাঁড় করায়। তাতে, অজিদের সামনে ৫৩৯ রানের টার্গেট দাঁড়ায়।

প্রথম ইনিংসে আগে ব্যাট করা দক্ষিণ আফ্রিকা অজিদের পেস আক্রমণে দিশেহারা হয়। দলীয় ৩২ রানেই টপঅর্ডারের চার ব্যাটসম্যানকে হারায় প্রোটিয়ারা। ওপেনার স্টিফেন কক ০, ডিন এলগার ১২, হাশিম আমলা ০, জেপি ডুমিনি ১১ রান করে বিদায় নেন। দলপতি ফাফ ডু প্লেসিসের ব্যাট থেকে আসে ৩৭ রান। ৫১ রান করেন তেমবা বাভুমা। সাত নম্বরে নামা কুইন্টন ডি কক খেলেন ৮৪ রানের দারুণ এক ইনিংস। ১০১ বল মোকাবেলা করে ডি কক তার ইনিংসটি ১১টি চার আর একটি ছক্কায় সাজান।

অজিদের হয়ে সর্বোচ্চ চারটি উইকেট তুলে নেন মিচেল স্টার্ক, তিনটি উইকেট পান জস হ্যাজেলউড, দুটি উইকেট লাভ করেন নাথান লিওন আর একটি উইকেট নেন পিটার সিডল।

ব্যাটিংয়ে নেমে প্রথমদিন শেষে কোনো উইকেট না হারিয়ে স্বাগতিক অস্ট্রেলিয়া ১০৫ রান তোলে। ওপেনার ডেভিড ওয়ার্নার ৬২ বলে ১৩টি চার আর একটি ছক্কায় ৭৩ রান করে অপরাজিত থাকেন। আরেক ওপেনার শন মার্শ ২৯ রানে অপরাজিত থাকেন। দ্বিতীয় দিন ব্যাটিংয়ে নামা এই অপরাজিত দুই ওপেনার দলীয় সংগ্রহ ১৫৮’তে নিয়ে যান। মার্শ ৬৩ রানে বিদায় নিলেও ওয়ার্নার খেলেন ৯৭ রানের দারুণ এক ইনিংস।

এরপরই ভেঙে পড়ে অজিদের ব্যাটিং লাইনআপ। উসমান খাজা ৪, স্টিভেন স্মিথ ০, অ্যাডাম ভোজেস ২৭, মিচেল মার্শ ০, পিটার নেভিল ২৩, মিচেল স্টার্ক ০, পিটার সিডল অপরাজিত ১৮ রান করেন।

সফরকারী প্রোটিয়াদের হয়ে চারটি উইকেট নেন ভারনন ফিল্যান্ডার। তিনটি উইকেট দখল করেন কেশব মহারাজ আর দুটি উইকেট পান কেগিসো রাবাদা। একটি উইকেট নেন ইনজুরিতে পড়ে সিরিজ শেষ হয়ে যাওয়া ডেল স্টেইন।

দ্বিতীয় ইনিংস প্রোটিয়াদের হয়ে ডিন এলগার ১২৭ আর জেপি ডুমিনি ১৪১ রান করেন। এছাড়া, ফাফ ডু প্লেসিস ৩২, কুইন্টন ডি কক ৬৪, ভারনন ফিল্যান্ডার ৭৩ আর মহারাজ অপরাজিত ৪১ রান করেন।

বিশাল টার্গেটে ব্যাটিংয়ে নেমে প্রোটিয়া পেসার কেগিসো রাবাদার বোলিং তোপে পড়ে অজিরা। অজি ওপেনার শন মার্শ ১৫, ডেভিড ওয়ার্নার ৩৫ রান করে সাজঘরে ফেরেন। তেমবা বাভুমার দুর্দান্ত ফিল্ডিংয়ে ওয়ার্নার রান আউট হন। উসমান খাজা ইনিংস সর্বোচ্চ ৯৭ রান করেন। অজি দলপতি স্টিভেন স্মিথ ৩৪ আর অ্যাডাম ভোজেস ১ রান করে আউট হন। ২৬ রান আসে মিচেল মার্শের ব্যাট থেকে।

অষ্টম উইকেট পতনের পর শেষ দিকে মাটি কামড়ে পড়ে ছিলেন পিটার নেভিল এবং জস হ্যাজেলউড। এই দুই অজি স্কোরবোর্ডে আরও ৬৫ রান, যা করতে তারা খেলেছেন ২০.৩ ওভার। হ্যাজেলউড ৭১ বলে করেন ২৯ রান। আর নেভিল অপরাজিত থাকেন ১৫৩ বলে ৬০ রান করে।

প্রোটিয়া পেসার রাবাদা একাই তুলে নেন ৫টি উইকেট।

আপনার মন্তব্য

আলোচিত