ক্রীড়া প্রতিবেদক

১৩ নভেম্বর, ২০১৬ ১৮:৫৬

সাব্বিরের রেকর্ড সেঞ্চুরির পরও হেরে গেলো রাজশাহী

বরিশালের করা ১৯২ রানের জবাব দিতে নেমে রাজশাহীর আইকন সাব্বির রহমান তুলে নেন দুর্দান্ত এক সেঞ্চুরি। শুধু তাই নয়, বিপিএলে এক ইনিংসে ব্যক্তিগত সর্বোচ্চ রানের রেকর্ডও গড়েন তিনি; কিন্তু ১২২ রান করে সাব্বির আউট হয়ে যাওয়ার পরই যেন রাজশাহীর সবকিছু ওলট-পালট হয়ে যায়।

১৯৩ রানের জয়ের লক্ষ্যে খেলতে নেমে ছয় উইকেটে ১৮৮ রানে থেমে যায় রাজশাহী। জয়ের কাছে গিয়েও এমন হারে বিফলে গেছে সাব্বির রহমানের করা ১২২ রান তথা বিপিএল-এর সর্বাধিক ব্যক্তিগত রানের অতিমানবীয় ইনিংস!

রবিবার মিরপুরে ওভার প্রতি ৯.৫ রান করার চাপের মাঝে খেলতে নেমে শূন্য রানেই ওপেনার রাকিবুল হাসানকে হারায় রাজশাহী। অপর ওপেনার মমিনুল হকও বেশিদূর এগোতে পারেননি। ১২ রানে বিদায় নেন বাঁহাতি এই ব্যাটসম্যান।

এরপর ষষ্ঠ ওভারের চতুর্থ ও পঞ্চম বলে হঠাৎ ঝড় বয়ে যায় রাজশাহীর ইনিংসের ওপর দিয়ে। আর ঝড়টির উৎস ছিলেন পেসার আল আমিন হোসেন। প্রথমে একটি শর্ট বলে মমিনুলকে পুল করার ফাঁদে ফেলে থিসারা পেরেরার হাতে ক্যাচ দিতে বাধ্য করেন। এর পরের বলেই উমল আকমলকে করেন লেগ বিফোর। যদিও রিপ্লেতে দেখা যায় বল উইকেটের উপর দিয়ে যেত কিন্তু আকমলকে শূন্য রানেই সাজঘরে ফিরতে হয়।

যদিও সব বাঁধাকে অতিক্রম করে বীরদর্পে এগিয়ে চলেন রাজশাহীর সাব্বির রহমান। ২৬ বলে তিনি অর্ধশত পূর্ণ করেন। চমৎকার টাইমিং হচ্ছিল; পুল আর ড্রাইভের ছড়াছড়ি ছিল তার ইনিংসে। একাই তিনি টেনে নিয়ে যান রাজশাহীর প্রত্যাশাকে। ততক্ষণে বরিশাল বুলসের বোলাররা তার কাছে ছিলেন অসহায়। সেই সঙ্গে ৫৩ বলে হাঁকান এবারের বিপিএল-এর প্রথম সেঞ্চুরি।

এরপর যতই সময় যায় ততই যেন বিস্তৃত হতে থাকে সাব্বিরের ব্যাট। ৬১ বলে ১২২ অর্থাৎ ২০০ শতাংশ স্ট্রাইক রেটের ইনিংসটি শেষ হয় দলীয় ১৫৯ রানে। তার এই ইনিংস সাজানো ছিল ৯টি ছক্কা ও ৯টি চারে।

সাব্বিরের ইনিংসটি মূলত থেমে যেত পারতো ১৪ রানেই! ১৪ রানে আল আমিনের কল্যাণে নতুন জীবন পান এই ব্যাটসম্যান। ১৪ থেকে ১২২ রানে গিয়ে আউট হলে তার পকেটে বাড়তি ১০৮ রান যোগ হয় আল আমিনের সৌজন্যে। শেষ পর্যন্ত অবশ্য আল আমিনই তুলে নেন সাব্বিরের উইকেটটি। তার ফুল ল্যান্থের মিড উইকেটের উপর দিয়ে খেলতে গিয়ে মিলানের হাতে তালুবন্দী হন সাব্বির। আর তাতেই তার ১২২ রানের ইনিংসের মৃত্যু ঘটে।

সাব্বির গেলেও আশার ধারক হিসেবে ক্রিজে ছিলেন ড্যারেন স্যামি। ১৯ বলে ২৭ রান করে তিনি রায়ান এমরিটের বলে আউট হলে পরে আর কেউ দাঁড়াতে পারেননি।

মূলত সাব্বির রহমানের আউট নয়, অধিনায়ক ড্যারেন স্যামির আউটই রাজশাহীকে পরাজয়ের পথে ঠেলে দেয়। তবুও শেষ ওভারে প্রয়োজন ছিল ৯ রান। নুরুল হাসান সোহান আর আবুল হাসান রাজু ছিলেন উইকেটে। বোলার থিসারা পেরেরার কাছ থেকে দুজন মিলে নিতে সক্ষম হলেন মাত্র ৫ রান। ফলে ৪ রানের পরাজয় নিয়েই মাঠ ছাড়তে হয় রাজশাহী কিংসকে।

বিপিএল-এ আগের সর্বোচ্চ রানটি ছিল ১১৬। ২০১২ সালে বিপিএল-এর প্রথম আসরে বরিশাল বুলসের হয়ে মাঠে নেমে ঢাকা গ্ল্যাডিয়েটরসের বিপক্ষে ১১৬ রানের ইনিংস খেলেছিলেন ব্যাটিং দানব ক্রিস গেইল। ওটাই গত দুই আসর ধরে সর্বোচ্চ ব্যক্তিগত সংগ্রহ ছিল। রবিবার সাব্বির আগের সব রেকর্ড ভেঙে নিজের করে নিলেন।

বাংলাদেশ প্রিমিয়ার লিগে এখন পর্যন্ত সেঞ্চুরি রয়েছে আটটি। যার মধ্যে তিনটি সেঞ্চুরিই করেছেন ব্যাটিং দানব ক্রিস গেইল। ২০১২ সালের প্রথম আসরে বরিশাল বুলসের হয়ে মাঠে নেমে গেইল দুটি সেঞ্চুরি পেয়েছিলেন। এরপর দ্বিতীয় আসরে ঢাকা গ্ল্যাডিয়েটরসের হয়ে মাঠে নেমে করেন তৃতীয় সেঞ্চুরিটি।

অন্যদিকে বাংলাদেশের ব্যাটসম্যানদের মধ্যে বিপিএল-এ এটা তৃতীয় সেঞ্চুরি। এর আগে মোহাম্মদ আশরাফুল (১০৩*) ও শাহরিয়ার নাফিস (১০২*) সেঞ্চুরি করেছিলেন।

আপনার মন্তব্য

আলোচিত