সিলেটটুডে ডেস্ক

১৬ নভেম্বর, ২০১৬ ০৯:১২

জিতে টিকে রইল আর্জেন্টিনা

বিশ্বকাপের লাতিন আমেরিকা অঞ্চলের বাছাইপর্ব থেকে বাদ পড়ে যাওয়ার শঙ্কায় থাকা আর্জেন্টিনা কলম্বিয়াকে হারিয়ে টিকে রইল। কলম্বিয়াকে হারিয়েছে তারা ৩-০ গোলের ব্যবধানে; একই ব্যবধানে গত সপ্তাহে এ আর্জেন্টিনাও হেরেছিল ব্রাজিলের বিপক্ষে।

১০ মিনিটে ফ্রি-কিক থেকে দলকে এগিয়ে নেন মেসি। ২৩ মিনিটে মেসির ক্রস থেকে প্রাতোর নিখুঁত নিশানার হেডার করে ফেলল ২-০।

ম্যাচে ফিরতে মরিয়া কলম্বিয়াকে দ্বিতীয়ার্ধের শেষ প্রান্তে অ্যাঙ্গেল ডি মারিয়ার গোলে পথ হারায়। বক্সের ডান প্রান্তে কলম্বিয়া রক্ষণের সামান্য ভুলের চড়া মাশুল তুললেন মেসি। তাঁর বাড়িয়ে দেওয়া বল হিগুয়েইনকে পেরিয়ে গেলেও ডি মারিয়া ভুল করলেন না। ৮৩ মিনিটে স্কোর হয়ে গেল ৩-০। কলম্বিয়াকে হারিয়ে পয়েন্ট টেবিলেও পেকারম্যানের দলকে পেরিয়ে গেল আর্জেন্টিনা।

আর্জেন্টিনার স্বস্তিটা বেশি বাড়ছে না অবশ্য। কারণ এখনো পয়েন্ট টেবিলের পাঁচে তাদের অবস্থান।

দিনের আরেক ম্যাচে পিছিয়ে পড়েও শেষ পর্যন্ত উরুগুয়েকে ৩-১ গোলে হারাল চিলি। এই ম্যাচটা চিলি ড্র করলেও আর্জেন্টিনার সুযোগ ছিল সেরা চারে ওঠার। দক্ষিণ আমেরিকা অঞ্চল থেকে যে চারটি দলই সরাসরি যাবে বিশ্বকাপে। পঞ্চম দলকে পেরোতে হবে প্লে অফ নামের আরেক বাধা। আর্জেন্টিনা এখন পাঁচ নম্বরেই আছে।

এ ম্যাচে প্রথম একাদশে তিনটি পরিবর্তন নিয়ে নেমেছিল আর্জেন্টিনা কোচ। সবচেয়ে বড় সিদ্ধান্ত ছিল হিগুয়েইন-আগুয়েরো দুজনকেই বসিয়ে প্রাতোকে সুযোগ দেওয়া। সুযোগটা দারুণভাবে কাজে লাগালেন অনেক দেরিতে জাতীয় দলের ক্যারিয়ার শুরু করা এই ২৮ বছর বয়সী।

১২ ম্যাচে ১৯ পয়েন্ট নিয়ে এখন পঞ্চম স্থানে আছে আর্জেন্টিনা। ১ পয়েন্ট কম নিয়ে ষষ্ঠ স্থানে নেমে গেছে আর্জেন্টাইন কোচ হোসে পেকারমানের দল কলম্বিয়া।

দক্ষিণ আমেরিকা অঞ্চল থেকে শীর্ষ চারটি দল সরাসরি খেলবে রাশিয়া বিশ্বকাপে। পঞ্চম দলটিকে প্লে-অফ খেলতে হবে ওশিয়ানিয়া অঞ্চলের সেরা দলের সঙ্গে।

নিজেদের মাঠে ভেনেজুয়েলাকে ৩-০ গোলে হারানো একুয়েডর ২০ পয়েন্ট নিয়ে তৃতীয় স্থানে আছে। সান্তিয়াগোতে উরুগুয়েকে ৩-১ গোলে হারিয়ে সমান পয়েন্ট নিয়ে চতুর্থ স্থানে উঠে এসেছে চিলি। ২৩ পয়েন্ট নিয়ে ব্রাজিলের পেছনে থেকে দ্বিতীয় স্থানেই থাকল উরুগুয়ে।

নিজেদের মাঠে প্যারাগুয়েকে ১-০ গোলে হারিয়ে বাছাই পর্বের দ্বিতীয় জয় তুলে নিয়েছে বলিভিয়া। এই হারে ১৫ পয়েন্ট পাওয়া প্যারাগুয়ের জন্য বাছাইপর্ব পার হওয়া আরও কঠিন হয়ে পড়ল।

নবম স্থানে থাকা বলিভিয়ার পয়েন্ট ৭; ১০ দলের মধ্যে তলানিতে থাকা ভেনেজুয়েলার ৫।

আপনার মন্তব্য

আলোচিত