ক্রীড়া প্রতিবেদক

১৬ নভেম্বর, ২০১৬ ১২:২২

শীর্ষে ব্রাজিল, এখনও সুযোগ আছে মেসিদের

লাতিন আমেরিকা অঞ্চল থেকে বিশ্বকাপে সরাসরি খেলবে শীর্ষ চার দল। আর প্নচম স্থানে দলটি এশিয়া-ওশেনিয়া অঞ্চলের দলের সঙ্গে প্লে-অফ খেলে জিতলে খেলবে বিশ্বকাপ। এমন অবস্থানে গ্রুপের শীর্ষে থাকা ব্রাজিলের জন্যে দুশ্চিন্তার কিছু না থাকলেও শংকায় ছিল আর্জেন্টিনা শিবির, কিন্তু কলম্বিয়ার বিপক্ষে মেসিদের জ্বলে ওঠায় আপাত ৬ষ্ঠ থেকে ৫ম স্থানে উন্নীত হয়েছে আর্জেন্টিনা দল। এখনও সুযগ আছে তাদের শীর্ষ চারে ফেরার।

পেরুকে হারিয়ে বিশ্বকাপের লাতিন অঞ্চলের বাছাইপর্বে শীর্ষস্থানটা ধরে রেখেছে ব্রাজিল। এদিকে, আর্জেন্টিনারও সুযোগ ছিল চারে ওঠার, যদিও তা ছিল না নিজেদের হাতে। উরুগুয়েকে চিলি হারিয়ে দেওয়ায়, আর ইকুয়েডর ম্যাচ জেতায় আপাত ৫ম স্থান নিয়েই সন্তুষ্ট থাকতে হচ্ছে মেসির দলকে।

চিলির রাজধানীতে স্বাগতিকদের কাছে ৩-১ গোলে হেরে গেছে পয়েন্ট তালিকার দ্বিতীয়স্থানে থাকা উরুগুয়ে। ফলে পেরুর বিপক্ষে জয়ে উরুগুয়ের সঙ্গে ব্রাজিলের পয়েন্টের ব্যবধানটা বেড়ে দাঁড়াল ৪!

বিশ্বকাপে দক্ষিণ আমেরিকা অঞ্চল থেকে সরাসরি চারটি দল বিশ্বকাপে খেলবে। ফলে আর্জেন্টিনারও মূল লক্ষ্য সেরা চারে থাকা। সেই সম্ভাবনা এখনো ভালোভাবেই আছে আর্জেন্টিনার।

পেরুর বিপক্ষে জয়ের পর ১২ ম্যাচে ব্রাজিলের পয়েন্ট এখন ২৭। পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়নদের ২০১৮ সালের রাশিয়া বিশ্বকাপ প্রায় নিশ্চিতই হয়ে গেছে। ১২ ম্যাচে উরুগুয়ের পয়েন্ট ২৩। সমান ম্যাচে ইকুয়েডর-চিলির পয়েন্ট ২০। আর্জেন্টিনার ১৯। ৬ নম্বরে থাকা কলম্বিয়ার পয়েন্ট ১৮।

চার মাস বিরতির পর আগামী মার্চে আবারও শুরু হবে এই অঞ্চলের বাছাইপর্বের খেলা। প্রথম ম্যাচেই আর্জেন্টিনা মুখোমুখি হবে চিলির। এই চিলি টানা দুই বছর তাদের কোপা আমেরিকা জিততে দেয়নি। আজও সেরা চারে উঠতে বাদ সেধেছে। তবে চিলিকে আর্জেন্টিনা যদি হারাতে পারে ২৩ মার্চের ম্যাচটিতে, আর্জেন্টিনার সুযোগ থাকছে সেরা দুই-তিনের মধ্যে উঠে যাওয়ার।

আর্জেন্টিনার সামনে ম্যাচ আছে আরও ৬টি। এ ৬ ম্যাচ থেকে পয়েন্ট হারালে কপালে দুর্ভোগ তাদের!

আপনার মন্তব্য

আলোচিত