স্পোর্টস ডেস্ক

২৯ নভেম্বর, ২০১৬ ০০:১৬

সাব্বিরকে ব্যাট দিয়ে আঘাত : এক ম্যাচ নিষিদ্ধ শাহজাদ

বাংলাদেশ প্রিমিয়ার লীগের (বিপিএল) বিপিএলে রাজশাহী কিংস ও রংপুর রাইডার্সের মধ্যকার ম্যাচে সাব্বির রহমানকে ব্যাট দিয়ে আঘাত করার কারণে এক ম্যাচ নিষিদ্ধ হয়েছেন রংপুর রাইডার্সের আফগান ক্রিকেটার মোহাম্মদ শাহজাদ। একই সঙ্গে অখেলোয়াড়সুলভ আচরণের কারণে জরিমানা গুণতে হচ্ছে সাব্বিরকেও। পাশাপাশি জরিমানা হয়েছে রংপুরের অলরাউন্ডার লিয়াম ডসনের।

এ তিন ক্রিকেটারের শাস্তির কথা নিশ্চিত করে ম্যাচ রেফারি নিয়ামুর রশিদ বলেছেন, “শাহজাদকে এক ম্যাচ নিষিদ্ধ করা হয়েছে। পাশাপাশি জরিমানাও করা হয়েছে। সাব্বিরকে জরিমানা করা হয়েছে ম্যাচ ফির ১৫ শতাংশ। আর আম্পায়ারের সিদ্ধান্তে অসন্তোষ প্রকাশ করায় ম্যাচ ফির ৩০ শতাংশ জরিমানা করা হয়েছে লিয়াম ডসনকে। সে যেহেতু অধিনায়ক ছিল, ওর দায়িত্ব ছিল বেশি।”

“আম্পায়ারদের রিপোর্ট ও টিভি ফুটেজ দেখে সিদ্ধান্ত নিয়েছি। সব যেহেতু পরিষ্কার ছিল, আনুষ্ঠানিক শুনানির প্রয়োজন পড়েনি। সবাই দোষ স্বীকার করে নিয়েছে।”

ঘটনার সূত্রপাত হয় রাজশাহীর ইনিংসের সময়। সাব্বির তখন ব্যাট করতে ক্রিজে নেমেছেন। সাব্বির ব্যাটিংয়ে যাওয়ার পরই হয়ত উইকেটের পেছন থেকে কিছু একটা বলেছিলেন শাহজাদ। জবাব দিতে দেখা যায় সাব্বিরকেও।

এক পর্যায়ে ব্যাটিং ক্রিজ ছেড়ে উইকেটের পেছনে শাহজাদের দিকে এগিয়ে যান সাব্বির। মুখোমুখি হয়ে বিতণ্ডায় জড়ান দুজন। আম্পায়ার ছুটে এসেও আলাদা করতে পারছিলেন না দুজনকে। পরে রংপুরের সোহাগ গাজী এসে টেনে নিয়ে যান সাব্বিরকে। শাহজাদকে সরিয়ে নেন সতীর্থরা।

যার রেশ থাকে পরের ইনিংসেও। মোহাম্মদ সামির বলে ক্যাচ দিয়ে শাহজাদ আউট হয়ে ফেরার সময়ে পাশ দিয়েই সাব্বির সতীর্থদের দিকে ছুটে যাচ্ছিলেন উদযাপনে। টিভি রিপ্লেতে দেখা যায়, হাঁটতে হাঁটতেই ব্যাট বাড়িয়ে সাব্বিরের হাতে আঘাত করেন শাহজাদ। পর-মুহূর্তেই আবার ‘শ্যাডো’ করার ভঙ্গিতে ব্যাট নাড়াতে থাকেন। হাতে আঘাত লাগার পর সেই জায়গা ধরে সাব্বির রহমান বসে পড়েন।

রংপুরের এই ম্যাচের অধিনায়ক ডসন ব্যাটিংয়ের সময় শিকার হয়েছিলেন আম্পায়ারের ভুল সিদ্ধান্তের। ব্যাটে লাগার পরও এলবিডব্লিউ দেন আম্পায়ার। সিদ্ধান্তটি ভালো ভাবে নেননি ইংলিশ অলরাউন্ডার। উইকেটে দাঁড়িয়ে ছিলেন বেশ কিছুক্ষণ। অসন্তোষ জানিয়েছেন মাথা নেড়ে।

আপনার মন্তব্য

আলোচিত