স্পোর্টস ডেস্ক

০৮ ডিসেম্বর, ২০১৬ ১১:২১

এবার ক্রিকেটেও লাল কার্ড রাখার প্রস্তাব এমসিসির

ফুটবল, অ্যাথলেটিক্স, ব্যাডমিন্টনের মতো খেলায় বিধি বহির্ভুত আচরনের জন্য লাল কার্ডের প্রথা চালু আছে। এ বার ক্রিকেটেও চালু হতে পারে লাল কার্ড। সে রকমই সুপারিশ করেছে বিশ্ব ক্রিকেট কমিটি মেরিলিবন ক্রিকেট ক্লাব (এমসিসি)। এমসিসির সুপারিশের ভিত্তিতেই ক্রিকেটের সব আইন-কানুন ঠিক হয়ে থাকে। এই সুপারিশ গৃহিত হলে আগামী বছর অক্টোবরেই আইনটি চালু হয়ে যাবে ক্রিকেটের সমস্ত ফরম্যাটে।

মাঠে বড়সড় শৃঙ্খলা ভঙ্গ করলে দোষী ক্রিকেটারকে লাল কার্ড দেখিয়ে ম্যাচ থেকে বের করে দিতে পারবেন ফিল্ড আম্পায়াররা।

কী রকম শৃঙ্খলা ভঙ্গ? আম্পায়ারকে হুমকি, অন্য কোনও ক্রিকেটার, আম্পায়ার, অফিসিয়াল বা দর্শককে মাঠে শারীরিক নিগ্রহ বা যে কোনও হিংসাত্মক কাজে জড়ালে। মুম্বাইয়ে মঙ্গল ও বুধবার বৈঠকের পর কমিটি জানিয়েছে, ‘ক্রিকেটে  খারাপ ব্যবহার করলে মাঠে শাস্তি দেওয়ার কোনও আইন নেই। অধিনায়ক চাইলে প্লেয়ারদের মাঠ ছেড়ে উঠে আসার কথা বলতে পারে। কিন্তু আম্পায়ারদের সে রকম কোনও অধিকার নেই। তাই ক্রিকেটে এমন একটা শাস্তি আনার দরকার ছিল যেটা দোষী ক্রিকেটার আর তার দলের উপর সেই ম্যাচে প্রভাব ফেলবে।’

পাশাপাশি কমিটি এদিন ব্যাটের মাপ ও ব্যাটের ঘনত্বের সীমা বেঁধে দেওয়ারও সুপারিশ করেছে। সর্বাধিক ৪০ মিলিমিটার ব্যাট চওড়া করা যাবে আর ব্যাটের ঘনত্ব সর্বাধিক হতে পারে ৬৭ মিলিমিটার।   বর্তমান নিয়ম অনুযায়ী ফিল্ডার বা উইকেটরক্ষকের হেলম্যাটে লাগলে ক্যাচ বা স্টাম্প গ্রাহ্য হয় না।

এমসিসির ওয়ার্ল্ড ক্রিকেট কমিটির এ ব্যাপারে নতুন সুপারিশ, বল যদি ফিল্ডার বা উইকেটরক্ষকের হেলমম্যটে লেগে ফিল্ডারের হাতে যায় বা ফিল্ডার বা উইকেটরক্ষকের হেলম্যটের গ্রিলে আটকে যায় তা হলে ক্যাচ হিসেবে ধরা হবে। যেমন বর্তমান আইন অনুযায়ী বল উইকেটরক্ষকের প্যাডের ফাঁকে বা ফিল্ডারের প্যান্টের পকেটে বা সোয়েটারে আটকে  গেলে ক্যাচ বলে গ্রাহ্য হয়, ঠিক তেমনই।

আপনার মন্তব্য

আলোচিত