স্পোর্টস ডেস্ক

১০ ডিসেম্বর, ২০১৬ ১৬:৩২

বিপিএলে ব্যাটিংয়ে এগিয়ে বাংলাদেশি ক্রিকেটাররা, বোলিংয়ে বিদেশিরা

শুক্রবার ফাইনাল ম্যাচের মধ্য দিয়ে পর্দা নেমেছে বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল)। এবারের আসরে উইন্ডিজ স্যামির রাজশাহী কিংসকে হারিয়ে শিরোপা নিজেদের ঘরে তুলেছে সাকিবের ঢাকা ডায়নামাইটস। বিদেশি ক্রিকেটারদের পাশাপাশি এবার বাংলাদেশি ক্রিকেটারদের পারফরম্যান্সও ছিলো নজরকাড়া।

বোলিংয়ের চেয়ে ব্যাটিংয়েই বেশি উজ্জ্বল ছিলেন বাংলাদেশি ক্রিকেটাররা। সর্বোচ্চ রান সংগ্রহকারীর তালিকায় শীর্ষ তিনটি নাম বাংলাদেশের ক্রিকেটারদের- তামিম ইকবাল, মাহমুদউল্লাহ ও সাব্বির রহমান। এ ছাড়া মেহেদী মারুফ ও মুশফিকুর রহিমও ব্যাট হাতে দারুণ খেলেছেন।

বিপিএলে ব্যাট হাতে সবচেয়ে বেশি উজ্জ্বল চিটাগং ভাইকিংস অধিনায়ক তামিম ইকবাল। ১৩ ম্যাচ খেলে করেছেন ৪৭৬ রান। অর্ধশতক আছে ছয়টি, আর সর্বোচ্চ ইনিংসটি ৭৫ রানের। খুলনা টাইটানসের অধিনায়ক মাহমুদউল্লাহ ১৪ ম্যাচ খেলে দুটি অর্ধশতকসহ করেছেন ৩৯৬ রান। আর তৃতীয় স্থানে থাকা রংপুর রাইডার্সের ব্যাটসম্যান সাব্বির রহমানের সংগ্রহ ১৫ ম্যাচে ৩৭৭ রান। এবারের বিপিএলের একমাত্র শতকটি করেছেন তিনিই।

ঢাকা ডায়নামাইটসের মেহেদী মারুফও ব্যাটহাতে বেশ আলো ছড়িয়েছেন। ১৪ ম্যাচে ৩৪৭ রান করে দর্শক আর নির্বাচকদের নজর কেড়েছেন তিনি। আর বরিশাল বুলসের অধিনায়ক মুশফিকুর রহিম ১২ ম্যাচ খেলে সংগ্রহ করেছেন ৩৪১ রান।

বোলিংয়ে সেরা তিনে নেই বাংলাদেশি কোনো বোলার। ১৩ ম্যাচে ২১ উইকেট নিয়ে তালিকার শীর্ষে আছেন ক্যারিবিয়ান তারকা ডোয়াইন ব্রাভো। দ্বিতীয় অবস্থানে খুলনা টাইটান্সের পাকিস্তানের তারকা পেসার জুনায়েদ খান (২০) আর তৃতীয় অবস্থানে চিটাগাং ভাইকিংসের আফগান তারকা মোহাম্মদ নবি (১৯)।

তবে বল হাতে ভালো করেছেন খুলনার শফিউল ইসলাম, ঢাকার মোহাম্মদ শহীদ, রংপুরের রুবেল হোসেন ও চিটাগংয়ের তাসকিন আহমেদ। পেসার শফিউল ১৩ ম্যাচে ১৮ উইকেট নিয়ে রয়েছেন চতুর্থ স্থানে। ৮ ম্যাচে ১৫ উইকেট নিয়ে শহীদ ষষ্ঠ আর সমান ১৫টি করে উইকেট শিকার করা রুবেল এবং তাসকিন আছেন সপ্তম ও অষ্টম স্থানে।

টুর্নামেন্ট সেরা ক্রিকেটারের পুরস্কার পাওয়া মাহমুদউল্লাহ ব্যাটিংয়ের পাশাপাশি বল হাতেও ছিলেন উজ্জ্বল। ১৪ ম্যাচ খেলে তিনি তুলে নিয়েছেন ১০টি উইকেট।

আপনার মন্তব্য

আলোচিত