স্পোর্টস ডেস্ক

১১ ডিসেম্বর, ২০১৬ ১৪:৪৫

মুম্বাই টেস্টে রেকর্ডের ছড়াছড়ি

বিরাট কোহলি প্রথমে একই বছরে ক্যারিয়ারের তৃতীয় ডাবল-সেঞ্চুরি তুলে গড়েন নতুন মাইলফলক। এরপর নয় নম্বরে ব্যাটিংয়ে নেমে প্রথম ভারতীয় হিসেবে সেঞ্চুরি করলেন জয়ন্ত যাদব। এটিই তার ক্যারিয়ারের প্রথম শতরান।

রোববার (১১ ডিসেম্বর) ইংল্যান্ডের বিপক্ষে সিরিজের চতুর্থ টেস্টে ১০৪ রানে আউট হন যাদব। আদিল রশিদের বলে স্ট্যাম্পিং হয়ে সাজঘরের পথ ধরেন হরিয়ানার এই ক্রিকেটার। তার আগে তিনি খেলেছেন ২০৪ বল। ইনিংস সাজিয়েছেন ১৫টি চার দিয়ে। একাদশে ডাক পেয়েছিলেন মূলত বোলার হিসেবে। কিন্তু অভিষেক সিরিজেই যা করে দেখালেন সেটার পর তাকে অলরাউন্ডার বলতেই হয়। মোহালি টেস্টে ৫৫ রান করেন তিনি। এর আগে বিশাখাপত্তমে প্রথম ইনিংসে ৩৫ ও দ্বিতীয় ইনিংসে অপরাজিত ২৭ রান এসেছিল তার ব্যাট থেকে।

রোববার আরো একটি রেকর্ডের মালিক হয়েছেন যাদব। সেটা অবশ্য অধিনায়ক কোহলির সঙ্গে যৌথভাবে। অষ্টম উইকেট জুটিতে তারা দুজনে মিলে তুলেছেন ২৪১ রান। ৫৮ ওভার ৪ বল খেলেছেন তারা। সেই সুবাদে ভারতীয় ক্রিকেটের ইতিহাসে অষ্টম উইকেটে জুটিতে সর্বোচ্চ রানের রেকর্ড গড়েছেন এই দুজন। এর আগের রেকর্ডটি ছিল মোহাম্মাদ আজহারউদ্দিন ও অনিল কুম্বলের। অষ্টম উইকেটে তারা করেছিলেন ১৬১ রান।

মোহালি টেস্টে টসে জিতে প্রথমে ব্যাটিংয়ে নেমে কিয়েটন জেনিংসের সেঞ্চুরির সুবাদে ৪০০ রান তোলে ইংল্যান্ড। এরপর ব্যাটিংয়ে নেমে মুরালি বিজয় (১৩৬), কোহলি (২৩৫) ও যাদবের (১০৪) অসাধারণ ব্যাটিংয়ের সুবাদে প্রথম ইনিংসে ৬৩১ রান সংগ্রহ করেছে ভারত।

আপনার মন্তব্য

আলোচিত