স্পোর্টস ডেস্ক

১০ মার্চ, ২০১৭ ২০:৫৫

জিততে হলে বিশ্বরেকর্ড করতে হবে বাংলাদেশকে

ছবিঃ ক্রিকইনফো

জয়ের জন্য বাংলাদেশের সামনে ৪৫৭ রানের পাহাড়সম লক্ষ্য। শ্রীলঙ্কার বিপক্ষে জিততে হলে বিশ্বরেকর্ড করতে হবে বাংলাদেশকে।

শুক্রবার (১০ মার্চ) গল টেস্টের ৪র্থ দিনে দ্বিতীয় ইনিংসে ৬ উইকেটে ২৭৪ রান করেছে স্বাগতিক শ্রীলঙ্কা। বাংলাদেশ প্রথম ইনিংসে ৩১২ রানে অলআউট হওয়ায় জয়ের জন্য টাইগারদের প্রয়োজন ৪৫৭ রান। ১ম ইনিংসে ১৮২ রানে পিছিয়ে থাকা বাংলাদেশের জন্য তাই পাহাড় ডিঙানোর চ্যালেঞ্জ।

টেস্ট ক্রিকেটে ৪১৮ রানের বেশি তাড়া করে জয়ের রেকর্ড নেই। ২০০৩ সালে ওয়েস্ট ইন্ডিজে অ্যান্টিগা টেস্টে অস্ট্রেলিয়ার দেওয়া ৪১৮ রান তাড়া করে জিতেছিল ক্যারিবীয়রা। চতুর্থ ইনিংসে সেঞ্চুরি করেছিলেন রামনরেশ সারওয়ান (১০৫) ও শিবনারায়ন চন্দরপল (১০৪)। ওই ইনিংসে ক্রিকেটের বরপুত্র ব্রায়ান লারা করেন ৬০ রান।

তবে শ্রীলঙ্কায় চতুর্থ ইনিংসে ৪০০ রান তাড়া করে জয়ের রেকর্ড নেই একটিও। লঙ্কানদের মাটিতে সবচেয়ে বেশি রান তাড়া করে জয়ের রেকর্ডটা পাকিস্তানের। ২০১৫ সালে পালেকেল্লেতে ৩৮২ রান তাড়া করে জিতেছিলো পাকিস্তান।

৪র্থ ইনিংসে ৪৫৭ রান তাড়া করতে নেমে অবশ্য ভালোই করছে বাংলাদেশ। তামিম ইকবাল আর সৌম্য সরকারের অবিচ্ছিন্ন উদ্বোধনী জুটিতে ৬৭ রান তুলে দিন শেষ করেছে বাংলাদেশ। তামিম ১৩ আর সৌম্য ৫৩ রান করে অপরাজিত আছেন।

এর আগে ৬ উইকেটে ২৭৪ রানে শ্রীলংকা তাদের দ্বিতীয় ইনিংস ঘোষণা করে। লঙ্কানদের ইনিংসে সর্বোচ্চ ১১৫ রান করেন ওপেনার উপুল থারাঙ্গা।

আপনার মন্তব্য

আলোচিত