ক্রীড়া প্রতিবেদক

১৬ মার্চ, ২০১৭ ১৮:৩৭

শেষ বিকেলের ঝড়ে টালমাটাল বাংলাদেশ

টানা তৃতীয় অর্ধশতকের পথে সৌম্য সরকারের ড্রাইভ (ছবিঃ ক্রিকইনফো)

শততম টেস্টে শ্রীলংকার বিপক্ষে নিজেদের প্রথম ইনিংসে ব্যাট করতে দারুণভাবে শুরু করেছিলো বাংলাদেশ। তবে শেষ বিকেলে হঠাৎ ছন্দপতনে কিছুটা ব্যাকফুটে চলে গেল বাংলাদেশ।

বৃহস্পতিবার (১৬ মার্চ) দ্বিতীয় দিন শেষে বাংলাদেশের সংগ্রহ ৫ উইকেট হারিয়ে ২১৪ রান। সাকিব আল হাসান ১৮ এবং মুশফিকুর রহিম ২ রানে অপরাজিত আছেন।

এর আগে শ্রীলংকা তাদের প্রথম ইনিংসে দিনেশ চান্দিমালের ব্যাটিং দৃঢ়তায় ৩৩৮ রানে অলআউট হয়। চান্দিমাল ১৩৮ রান করে ভালো সংগ্রহ এনে দেন দলকে।

বাংলাদেশের পক্ষে মেহেদী হাসান মিরাজ ৩টি এবং মোস্তাফিজুর রহমান, শুভাশিস রয় ও সাকিব আল হাসান ২টি করে উইকেট লাভ করেন। তাইজুল ইসলাম পান ১টি উইকেট।

প্রথম দিনের খেলা শেষে লংকানদের সংগ্রহ ছিল ৭ উইকেটে ২৩৮ রান। উইকেটে ছিলেন চান্দিমাল ও রঙ্গনা হেরাথ। বৃহস্পতিবার এই জুটি দ্বিতীয় দিনের খেলা শুরু করে। এদিন একপাশ আগলে রেখে নিজের অষ্টম ও বাংলাদেশের বিপক্ষে চতুর্থ টেস্ট সেঞ্চুরি তুলে নেন চান্দিমাল। শেষ দিকের ব্যাটসম্যানদের সঙ্গে নিয়ে ৩৩৮ রানের ভালো সংগ্রহ দাঁড় করান তিনি।

জবাব দিতে নেমে বাংলাদেশের দুই ওপেনার তামিম ইকবাল ও সৌম্য সরকার শুভ সূচনা এনে দেন। তাদের জুটিতে আসে ৯৫ রান। চা বিরতির ঠিক আগ মুহূর্তে ৪৯ রান করে আউট হন তামিম। প্রথমবার আম্পায়ার আলিমদার তামিমকে নট আউট ঘোষণা করেছিলেন। বোলার হেরাথ রিভিউ নিয়ে সফল হন। তামিমকে লেগ বিফোর হয়ে সাজঘরে ফিরতে হয়।

তামিম ১ রান পেছনে থেকে ফিরলেও আরেক ওপেনার সৌম্য সরকার লংকানদের বিপক্ষে টানা তৃতীয় অর্ধশতক তুলে নেন। তবে ইনিংসটা বড় করতে পারেননি সৌম্য। ৬৩ রান করে সান্ডাকানের বলে বোল্ড হন তিনি।

সৌম্যর বিদায়ের পর ৬২ রানের জুটি গড়েন ইমরুল কায়েস এবং সাব্বির রহমান। বাংলাদেশ তখন বড় স্কোরের পথে। স্কোরবোর্ডে রান ২ উইকেটে ১৯২। এরপর সান্ডাকানের এক ওভারের ঝড়ে টালমাটাল হয়ে পড়ে টাইগাররা। ওই ওভারে ৩৪ রান করা ইমরুল কায়েস সান্ডাকানের বলে লেগ বিফোরের ফাঁদে পড়েন। পরের বলেই ০ রান করে আউট হন নাইটওয়াচম্যান হিসেবে মাঠে নামা তাইজুল ইসলাম।

পরে ওভারে দারুণ ব্যাট করতে থাকা সাব্বির রহমান সুরঙ্গা লাকমালের বলে ধনঞ্জয় সিলভার হাতে ক্যাচ দেন। আউট হবার আগে ৪২ রান করেন সাব্বির। শেষ বেলায় এসে এই ৩ উইকেট না হারালে শুক্রবার তৃতীয় দিনে চালকের আসনে থেকেই শুরু করতে পারতো বাংলাদেশ।

শ্রীলংকার প্রথম ইনিংসের চেয়ে এখনও ১২৪ রানে পিছিয়ে বাংলাদেশ। তৃতীয় দিনে সাকিব-মুশফিক জুটির উপর নির্ভর করছে বাংলাদেশের ভাগ্য।

আপনার মন্তব্য

আলোচিত