স্পোর্টস ডেস্ক

২৬ মার্চ, ২০১৭ ২১:৪৭

ক্রিকেট-টেনিস দুই খেলা মিলিয়ে সেরা সাকিব আল হাসান!

ক্রিকেটে এই সময়ের সেরা অলরাউন্ডার হিসেবে সাবেক সেরা অলরাউন্ডার ইয়ান বোথাম, কপিল দেব, জ্যাক ক্যালিসদের সাথে তুলনা করা হয় সাকিবকে। তাদের পেছনে ফেলতে পারেন সাকিব- হয় এমন আলোচনাও। কিন্তু এই পেছনে ফেলার আলোচনায় রজার ফেদেরার কিংবা সেরেনা উইলিয়ামস আসেন কিভাবে? তারা তো আর ক্রিকেটার নন!

কিন্তু ঘটেছে এমন ঘটনাই। সাকিব একটা জায়গায় পেছনে ফেলে দিয়েছেন এই দুই টেনিস কিংবদন্তীকে। ক্রিকেট ও টেনিস মিলিয়ে কোনো খেলোয়াড় সাকিবের মতো এতোদিন ধরে র‍্যাংকিংয়ে এক নম্বরে থাকতে পারেননি।

শ্রীলঙ্কার বিপক্ষে কলম্বো টেস্টে সেঞ্চুরি করার পাশাপাশি বল হাতে ৬ উইকেট তুলে নিয়েছেন। ফলে তিন সপ্তাহের মধ্যে তৃতীয়বারের মতো টেস্ট র‍্যাংকিংয়ে এক নম্বর অলরাউন্ডার হন সাকিব। রবিচন্দন অশ্বিনকে হটিয়ে টেস্টের সেরা অলরাউন্ডার হিসেবে আরো একটা সপ্তাহ পার করলেন তিনি।

এই নিয়ে ক্যারিয়ারের ৩৮টি সপ্তাহ সাকিব সব ফরম্যাটের এক নম্বর ক্রিকেটার হিসেবে সময় কাটালেন। সাকিবের আগে-পরে আর কেউ ক্রিকেটের তিন ফরম্যাটেই এক নম্বরে থাকতে পারেননি। ক্রিকেটের তিন ফরম্যাটেই এক সাথে এক নম্বর হওয়া একমাত্র অলরাউন্ডার সাকিব। এই কাজটা সাকিব করেছেন তিন বার। এর মধ্যে ৩৮ সপ্তাহ তিন ফরম্যাটেই এক নম্বর অলরাউন্ডার ছিলেন। সবচেয়ে বেশি ৩২৪ সপ্তাহ ওয়ানডের এক নম্বর অলরাউন্ডার ছিলেন। পাশাপাশি ১৬৪ সপ্তাহ টেস্টের এক নম্বর অলরাউন্ডার ও ১০৫ সপ্তাহ টি-টোয়েন্টির এক নম্বর অলরাউন্ডার হিসেবে সময় কাটিয়েছেন।

এই ৩২৪ সপ্তাহ ওয়ানডের এক নম্বরে কাটাতে গিয়েই হয়েছে এক বিচিত্র রেকর্ড। এখানে তিনি অনেক আগেই ক্রিকেটের সবাইকে পেছনে ফেলেছেন। এর আগে জ্যাক ক্যালিস ওয়ানডের এক নম্বর অলরাউন্ডার ছিলেন ২০৩ সপ্তাহ এবং শন পোলক ছিলেন ১৩৮ সপ্তাহ।

মজার রেকর্ডটি হলো- শুধু ক্রিকেট নয়, র‍্যাংকিংয়ের জন্য আরেক আলোচিত খেলা টেনিসকে বিবেচনায় নিলেও সাকিব সবার ওপরে। টেনিস তারকা সেরেনা উইলিয়ামস এক নম্বরে ছিলেন ৩১৬ সপ্তাহ এবং রজার ফেদেরার ছিলেন ২৩৭ সপ্তাহ। টেনিস ও ক্রিকেট ছাড়া আর কোনো খেলায় এতো গুরুত্ব নেই ব্যক্তিগত র‍্যাংকিংয়ের। ফলে এই দুটো খেলা মিলিয়ে সবচেয়ে বেশিদিন এক নম্বরে থাকা একমাত্র খেলোয়াড় সাকিব।

টেস্টেও সাকিবের আশেপাশে কেউ নেই। সাকিব ১৬৪ সপ্তাহ টেস্টে এক নম্বর হিসেবে সময় পার করেছেন। অশ্বিন ছিলেন ১০২ সপ্তাহ এবং ওয়াসিম আকরাম ১৫ সপ্তাহ।

আপনার মন্তব্য

আলোচিত