স্পোর্টস ডেস্ক

০৩ মে, ২০১৭ ২১:৪১

এএফসি কাপে বেঙ্গালুরুর বিপক্ষে আবাহনীর জয়

আগের তিন ম্যাচে তিন হার, শেষ দশ মিনিটে দশজনের দল- তাতে কী; ঢাকা আবাহনী লিমিটেডের জয়ের পথে বাধা হয়ে দাঁড়াতে পারল না ভারতের বেঙ্গালুরু এফসি। এএফসি কাপের গ্রুপ পর্বে ভারতের দলটিকে আবাহনী হারাল ২-০ গোলের ব্যবধানে।

আবাহনীর হয়ে গোল দুটি করেছেন রুবেল মিয়া ও সাদ উদ্দিন।

‘ই’ গ্রুপে টানা তিন হারের পর প্রথম জয় পেলো বাংলাদেশের চ্যাম্পিয়নরা। এ জয়ে প্রথম লেগে বেঙ্গালুরুর কাছে হারের প্রতিশোধও নিল ঘরোয়ার ঐতিহ্যবাহী দলটি।

বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে বুধবার শুরু থেকে গোছালো ফুটবল খেলতে থাকে আবাহনী। আক্রমণেও ছিল পরিকল্পনার ছাপ। অন্যদিকে ‘ই’ গ্রুপে টানা তিন জয় পাওয়া বেঙ্গালুরুর প্রথমার্ধের খেলায় ছিল না প্রথম লেগে নিজেদের মাঠের সেই দাপট।

ত্রয়োদশ মিনিটে রুবেল মিয়ার দূরপাল্লার ভলি অল্পের জন্য ক্রসবার উঁচিয়ে বেরিয়ে যায়। চার মিনিট পর রুবেলের বাড়ানো বল এমেকা ডারলিংটনের ট্যাপ অল্পের জন্য লক্ষ্যভ্রষ্ট হলে স্বাগতিক সমর্থকদের হতাশা বাড়ে।

২৭তম মিনিটে এগিয়ে যাওয়ার ভালো সুযোগ পায় বেঙ্গালুরু। কিন্তু নিশু কুমারের শট আটকে বাংলাদেশের চ্যাম্পিয়নদের ম্যাচে রাখেন শহিদুল আলম। এরপর সুনীল ছেত্রির হেডও গ্লাভসবন্দি করেন গোলরক্ষক।

দ্বিতীয়ার্ধের শুরুতে ভালো একটি আক্রমণ শানায় প্রথম লেগে আবাহনীকে ২-০ গোলে হারানো বেঙ্গালুরু। তবে কুমাম উদান্তা সিংয়ের শট সোজা শহিদুলের গ্লাভসে জমে যায়। একটু পর জোনাথন ব্রাউনের ফ্রি-কিকে এমেকা ঠিকঠাক পা লাগাতে ব্যর্থ হলে গোল পাওয়া হয়নি আবাহনীরও।

৬৭তম মিনিটে রুবেলের কাট ব্যাকে এমেকার শটে বেঙ্গালুরুর রক্ষণে বাধা পায়। ৭০তম মিনিটে আবাহনীর জালে বল জড়ালেও অফসাইডের কারণে গোল হয়নি। একটু পর ছেত্রির কাট ব্যাকে জর্জ অ্যালুইনের শট ক্রসবারের ওপর দিয়ে যায়।

৭৫তম মিনিটে মিডফিল্ডার ইমন বাবুকে তুলে উঠতি ফরোয়ার্ড সাদ উদ্দিনকে নামান আবাহনী কোচ দ্রাগো মামিচ। ছয় মিনিট পর নাসিরউদ্দিন চৌধূরী লাল কার্ড পেলে বড় ধাক্কা খায় ঘরোয়ার ঐতিহ্যবাহী দলটি।

৮৭তম মিনিটে কাঙ্ক্ষিত গোলের দেখা পায় আবাহনী। ম্যাচ জুড়ে আলো ছড়ানো রুবেলের বাড়ানো বল নিয়ন্ত্রণে নিয়ে ডান দিক থেকে জোনাথনের বাড়ানো ক্রসে সাদের প্লেসিং ঠিকানা খুঁজে পায়। বঙ্গবন্ধুর গ্যালারিতে আসা সমর্থকরা মেতে ওঠে আনন্দে। পর মুহূর্তে জোনাথনের শট দূরের পোস্ট ঘেঁষে বেরিয়ে গেলে ব্যবধান দ্বিগুণ হয়নি।

যোগ করা সময়ে প্রতিআক্রমণ থেকে জয়ও নিশ্চিত করে নেয় আবাহনী। বেঙ্গালুরু গোলরক্ষক পোস্ট ছেড়ে বেরিয়ে আসার সুযোগে রুবেলের প্রায় মাঝ মাঠ থেকে উড়িয়ে নেওয়া শট ঠিকানা খুঁজে পায়।

আপনার মন্তব্য

আলোচিত