স্পোর্টস ডেস্ক

০৬ মে, ২০১৭ ১৩:২৭

জেল হতে পারে নেইমারের!

ব্রাজিলের তারকা ফুটবলার নেইমারের জেলে যাওয়ার আশঙ্কা দেখা দিয়েছে। সান্তোস থেকে ২০১৩ সালে বার্সেলোনায় দলবদলের সময়ের তার বিরুদ্ধে কর ফাঁকির অভিযোগ ওঠে। স্পেনের একটি আদালত গত বৃহস্পতিবার জানিয়েছে, এ ব্যাপারে অভিযুক্ত ফুটবলার, তার অভিভাবক ও বার্সেলোনার বিরুদ্ধে ফৌজদারী কার্যক্রম চালানো হবে।

সরকারি কৌঁশুলিরা নেইমারকে দুই বছরের কারাদণ্ড ও এক কোটি ১০ লাখ ডলার জরিমানা করার দাবি জানিয়েছেন। অবশ্য নেইমারের জেলে যাওয়ার সম্ভাবনা কম। কেননা স্পেনে সহিংস কোনো ঘটনা না হলে প্রথম কোনো অপরাধের ক্ষেত্রে দুই বছরের কারাবাস সচরাচর স্থগিত দণ্ডাদেশ হিসেবেই দেয়া হয়ে থাকে। তারপরও জেল খাটার মতো কিছু ঘটলে ২৫ বছরের নেইমারকে তার নৈপুণ্যের তুঙ্গ সময়ে কিছুদিনের জন্য খেলার সুযোগ খোয়াতে হতে পারে।

আরেক বার্সা তারকা আর্জেন্টাইন লিওনেল মেসি ও তাঁর স্বদেশী হাভিয়ের মাশ্চেরানো কর ফাঁকি দেয়ার পরও এভাবেই মুক্ত আছেন। গত বছর একই অভিযোগে আদালত তাদেরকেও স্থগিত কারাদণ্ড দিয়েছিল।

নেইমার বর্তমানে ৩৭ লাখ ডলারের জিম্মায় জামিনে আছেন। বেশ কয়েকবার এ অভিযোগের বিরুদ্ধে নেইমারের আইনজীবীরা আপিলের চেষ্টা করে বিফল হন। যদিও নেইমার, তার বাণিজ্যিক স্বার্থের দেখভালকারী অভিভাবক ও বার্সেলোনা এ ব্যাপারে নিজেদের নির্দোষ দাবি করেছে।

জানা গেছে, এ অভিযোগের প্রেক্ষিতে সেই সময়ে বার্সেলোনার চেয়ারম্যানের পদ থেকে সরে দাঁড়াতে বাধ্য হওয়া স্যান্ড্রো রাসেলকেও সাক্ষ্য দেয়ার জন্য ডাকা হবে আদালতে। ডাকা হতে পারে বর্তমান সভাপতি জোসেফ মারিয়া বার্তামুরকেও।

নেইমারেরর বিরুদ্ধে অভিযোগের মূলে হলো, ওই দলবদলের সময়ে অর্থের পরিমাণ কম করে দেখানো হয়েছিল। নেইমার আর বার্সেলোনার বিরুদ্ধে অভিযোগটি এনেছিল ব্রাজিলের একটি বিনিয়োগকারী প্রতিষ্ঠান ডিআইএস, যাদের কাছে ফুটবলারটির ক্রীড়া স্বত্বের ৪০ শতাংশ মালিকানা ছিল। নেইমারের বার্সেলোনার যোগ দেয়ার সময় মূল ট্রান্সফার ফি গোপন করায় তাদেরকে ঠকানো হয়েছে বলে দাবি করে প্রতিষ্ঠানটি।

বার্সেলোনা কর ফাঁকির এই অভিযোগের প্রেক্ষিতে ইতোমধ্যে ৫৫ লাখ ইউরো জরিমানা দিয়েছে বিষয়টি রফা করার জন্য। কিন্তু কৌঁশুলিরা মনে করেন, নেইমার ও তার অভিভাবক বিষয়টি পুরোপুরিভাবেই জানতেন। তাই এই কর ফাঁকির ঘটনায় তাদের বিরুদ্ধে ফৌজদারী কার্যক্রম চলা উচিত।

সূত্র: ইহাহু নিউজ

আপনার মন্তব্য

আলোচিত