স্পোর্টস ডেস্ক

০৬ সেপ্টেম্বর, ২০১৭ ১৫:২১

সেঞ্চুরিতে রেকর্ডের অংশ হলেন ডেভিড ওয়ার্নার

এশিয়ার মাটিতে মাত্র ষষ্ঠ অস্ট্রেলিয়ান ব্যাটসম্যানদ হিসেবে ব্যাক-টু-ব্যাক সেঞ্চুরি করেছেন ডেভিড ওয়ার্নার।

মিরপুর টেস্টের দ্বিতীয় ইনিংসের পর চট্টগ্রাম টেস্টের প্রথম ইনিংসেও করেন সেঞ্চুরি।

বুধবার টেস্টের তৃতীয় দিন ৮৮ রান নিয়ে ব্যাটিংয়ে নামেন ওয়ার্নার। নাসিরের করা ৭৮তম ওভারের চতুর্থ বলে চার হাঁকিয়ে সেঞ্চুরি পূর্ণ করেন ওয়ার্নার। ওয়ার্নারের এটি টানা দ্বিতীয় এবং সবমিলিয়ে ক্যারিয়ারের ২০তম সেঞ্চুরি।

এর আগে এশিয়ার মাটিতে ব্যাক-টু-ব্যাক সেঞ্চুরি করা অস্ট্রেলিয়ান খেলোয়াড়রা হলেন- বব সিম্পসন, অ্যালান বোর্ডার, ড্যামিয়েন মার্টিন, মাইক হাসি ও মাইকেল ক্লার্ক। এদের মধ্যে হাসি দুবার এই কীর্তি গড়েন।

মোস্তাফিজের বলে আউট হওয়ার আগে ওয়ার্নার করেছেন ১২৩ রান। এটা তাঁর ক্যারিয়ারের ২০তম সেঞ্চুরি।

সেঞ্চুরির দিক থেকে শীর্ষ ত্রিশেরও বাইরে রয়েছেন ওয়ার্নার। তবে দারুণ সেঞ্চুরি দিয়ে ঠিকই কিংবদন্তি তারকাদের পেছনে ফেলেন তিনি। মার্ক টেলর, গর্ডন গ্রিনিজ, ক্লাইভ লয়েড, লেন হাটন ও মাইক হাসি ১৯টি করে সেঞ্চুরি করেছেন। ৬৬তম টেস্টে ২০তম সেঞ্চুরি দিয়ে এদের পেছনে ফেলেন ওয়ার্নার।

গ্রাহাম গুচ, মার্ক ওয়াহ, কেন বেরিংটন এবং অরবিন্দ ডি সিলভার মতো কিংবদন্তি তারকারা টেস্ট ক্রিকেটে ২০টি করে সেঞ্চুরি করেছেন। চট্টগ্রাম টেস্টে তিন অঙ্কের ম্যাজিক ফিগার স্পর্শ করে এদের স্পর্শ করেন ওয়ার্নার। জাতীয় দলের সতীর্থ ও অধিনায়ক স্টিভেন স্মিথের সেঞ্চুরিও ২০টি।

আন্তর্জাতিক টেস্ট ক্যারিয়ারে সর্বোচ্চ ৫১টি সেঞ্চুরির মালিক শচীন টেন্ডুলকার। অস্ট্রেলিয়ার হয়ে সর্বোচ্চ টেস্ট সেঞ্চুরির রেকর্ড রিকি পন্টিংয়ের দখলে। এই সাবেক অধিনায়ক করেছেন ৪১টি সেঞ্চুরি। অস্ট্রেলিয়ার হয়ে টেস্ট সেঞ্চুরির দিক থেকে ওয়ার্নারের ওপরে থাকা অপর নামগুলো হলো- স্টিভ ওয়াহ (৩২), ম্যাথু হেইডেন (৩০), ডন ব্রাডম্যান (২৯), মাইকেল ক্লার্ক (২৮), অ্যালান বোর্ডার (২৭), গ্রেগ চ্যাপেল (২৪), জাস্টিন ল্যাঙ্গার (২৩), নেইল হার্ভে (২১) ও ডেভিড বুন (২১)।

আপনার মন্তব্য

আলোচিত