স্পোর্টস ডেস্ক

২৭ মে, ২০১৫ ২১:৩৩

‘মাফিয়া মুভি’ দেখছে ফুটবল বিশ্ব: জন ডালানে

আয়ারল্যান্ড ফুটবল অ্যাসোসিয়েশনের প্রধান নির্বাহী জন ডালানে বলেছেন, ফিফার শীর্ষ কর্মকর্তাদের গ্রেফতার করাকে মনে হচ্ছে ‘মাফিয়া মুভি’। এ ঘটনাকে ন্যাক্কারজনক বলেও জানান তিনি। বিশ্ব ফুটবল অঙ্গনের আরও কিছু ব্যক্তি এবং প্রতিষ্ঠান এ ঘটনাকে দুঃখজনক বলে মন্তব্য করেছেন।

সুইস পুলিশ কর্তৃপক্ষ জানিয়েছে, ৬৫তম ফিফা কংগ্রেসে যোগ দিতে যাওয়া ৬ জন ফিফার শীর্ষস্থানীয় কর্মকর্তাকে গ্রেফতার করা হয়েছে। জুরিখের একটি হোটেল থেকে তাদের গ্রেফতার করা হয়। আটক হওয়াদের মধ্যে ফিফার ভাইস প্রেসিডেন্টও আছেন বলে জানিয়েছে আন্তর্জাতিক সংবাদমাধ্যম।

শুধু ফিফার বর্তমান ভাইস প্রেসিডেন্টই নন, ধান্দাবাজি, মানি লন্ডারিং এবং জালিয়াতি ও বিশ্ব ফুটবলের পর্ষদে অসদাচরণসহ বিভিন্ন অভিযোগে গ্রেফতারকৃতদের মধ্যে রয়েছেন কনকাকাফ এর বর্তমান প্রেসিডেন্ট জেফেরি ওয়েব এবং ফিফার সাবেক ভাইস প্রেসিডেন্ট ও কনকাকাফ প্রধান জ্যাক ওয়ার্নার।

আইরিশ ফুটবলের প্রধান নির্বাহী জন বলেন, ফিফার কোনো কার্যক্রমে আমি অবাক নই। তবে, এ ঘটনার কারণে ফিফার কর্মকাণ্ড আরও বেশি সমলোচিত হবে। এটা জঘন্যতম একটি কর্মের নিদর্শন।

ফিফার প্রেসিডেন্ট পদে লড়তে যাওয়া প্রিন্স আলি বিন আল হুসেইন বলেন, আজকের দিনটি বিশ্ব ফুটবলের জন্য দুঃখজনক দিন।

ইউরোপের গভর্নিং বডি, উয়েফা তাদের এক বিবৃতিতে জানিয়েছে, জুরিখের এ ঘটনায় উয়েফা বিস্মিত।

ইংলিশ ফুটবল অ্যাসোসিয়েশনের চেয়ারম্যান গ্রেগ ডিক জানান, এ ঘটনার পর আমরা ফিফাকে আরও বেশি সিরিয়াস হতে দেখতে চাই। তাদের কার্যক্রমে উন্নতি দেখতে চাই।

ফরাসি এলএফপি প্রেসিডেন্ট ফেদেরিক থ্রিজ জানান, জুরিখের ন্যাক্কারজনক এ ঘটনাটি ফুটবলের ইজেম নষ্ট করে যথেষ্ট। যাদেরকে গ্রেফতার করা হয়েছে তাদের জন্য দুঃখ করা ছাড়া কিছু করার নেই।

আর্সেনাল কোচ আর্সেন ওয়েঙ্গার জানিয়েছেন, ফিফার কর্মকাণ্ড? এটা অবিশ্বাস্য। এফবিআই এখানে কাজ করে যাচ্ছে। আমরা পুরো তদন্তের আশায় রয়েছি।

প্রায় দুই দশক ধরে গ্রেফতারকৃতদের বিরুদ্ধে নানা ধরনের দুর্নীতির অভিযোগে তদন্ত করেছে এফবিআই। গ্রেফতার হওয়া কর্মকর্তাদের নাম প্রকাশ করা হয়নি।

আপনার মন্তব্য

আলোচিত