স্পোর্টস ডেস্ক

০৭ অক্টোবর, ২০১৭ ১০:০৪

বিশ্বকাপে স্পেন, প্লে-অফের পথে ইতালি

এক ম্যাচ বাকি থাকতেই রাশিয়া বিশ্বকাপে অংশগ্রহণ টিকিট নিশ্চিত করেছে স্পেন। শুক্রবার রাতে ঘরের মাঠে ‘জি’ গ্রুপের ম্যাচে আলবেনিয়াকে ৩-০ গোলে হারিয়ে ২০১৮ বিশ্বকাপে জায়গা করে নেয় ২০১০ সালের বিশ্বচ্যাম্পিয়নরা।

কাতালুনিয়ার স্বাধীনতার পক্ষে প্রকাশ্যে সমর্থন দেয়ায় স্পেনের সমর্থকরা জেরার্ড পিকের ওপর ক্ষেপে ছিল। মাঠেই সেটির প্রকাশ ঘটান তারা। স্প্যানিশ ডিফেন্ডার পিকের পায়ে বল যেতেই স্বাগতিক দর্শকরা দুয়োধ্বনি দিতে শুরু করেন।

ঘরের মাঠে খেলার ১৬তম মিনিটে রদ্রিগোর গোলে এগিয়ে যায় স্পেন। এরপর ২৩তম মিনিটে ইসকো ব্যবধান বাড়ান। তিন মিনিট পর থিয়াগোর গোলে সহজ জয় নিয়ে মাঠ ছাড়ে স্পেন।

গ্রুপের অপর ম্যাচে মেসিডোনিয়ার সঙ্গে ১-১ গোলে ড্র করে ইতালি। ফলে রাশিয়া বিশ্বকাপে জায়গা করে নিতে হলে প্লে-অফ খেলতে হবে চারবারের বিশ্বচ্যাম্পিয়নদের।

আগামী মঙ্গলবার জেরুজালেমে বাছাইপর্বের শেষ ম্যাচে ইসরায়েলের মুখোমুখি হবে স্পেন। কার্ডজনিত কারণে ম্যাচটিতে খেলতে পারবেন না পিকে ও ডেভিড সিলভা।

একইদিন নিজেদের শেষ ম্যাচে ইতালির প্রতিপক্ষ আলবেনিয়া। প্লে-অফ নিশ্চিত করতে হলে ম্যাচটিতে জয়ের বিকল্প নেই ইতালিয়ানদের।

সুযোগ আছে ওয়েলস-আয়ারল্যান্ডের
রাশিয়া বিশ্বকাপের স্বপ্ন টিকিয়ে রাখল ওয়েলস ও রিপাবলিক অব আয়ারল্যান্ড। শুক্রবার রাতে ‘ডি’ গ্রুপের ম্যাচে জর্জিনাকে ১-০ গোলে পরাজিত করেছে ওয়েলস। গ্রুপের অপর ম্যাচে মলদোভাকে ২-০ গোলে পরাজিত করেছে আয়ারল্যান্ড।

বাছাইপর্বের এক ম্যাচ বাকি থাকতে সর্বোচ্চ ১৮ পয়েন্ট নিয়ে ‘ডি’ গ্রুপের শীর্ষে রয়েছে সার্বিয়া। এক পয়েন্ট কম নিয়ে দুইয়ে ওয়েলস। ওয়েলসের চেয়ে এক পয়েন্ট পিছিয়ে থেকে তিনে অবস্থান করছে আয়ারল্যান্ড।

সোমবার বাছাইপর্বের শেষ ম্যাচে ওয়েলস যদি রিপাবলিক অব আয়ারল্যান্ডকে পরাজিত করে এবং অপর ম্যাচে সার্বিয়া জর্জিনাকে হারাতে না পারে তবে সরাসরি বিশ্বকাপে জায়গা করে নেবে ওয়েলস। অন্যদিকে শেষ ম্যাচে ড্র করতে পারলেও গ্রুপের দ্বিতীয় দল হিসেবে প্লে-অফে খেলার সুযোগ থাকবে ওয়েলসের।

সেই তুলনায় বিশ্বকাপে জায়গা করে নেয়ার পথ আয়ারল্যান্ডের জন্য কঠিনই। শেষ ম্যাচে ওয়েলসকে হারাতে পারলে এবং অন্য ম্যাচে জর্জিনার কাছে সার্বিয়া হেরে গেলে তবেই সরাসরি বিশ্বকাপের টিকিট পাবে আইরিশরা। ড্র করলে বিশ্বকাপের স্বপ্ন শেষ হয়ে যাবে আয়ারল্যান্ডের। অন্যদিকে কার্ডিফ সিটিতে যদি আয়ারল্যান্ড জয় পায় তবে জর্জিনা-সার্বিয়া ম্যাচের ফলাফল যা-ই হোক না কেন কমপক্ষে প্লে-অফে জায়গা করে নেবে আইরিশরা।

ইউরোপিয়ান অঞ্চলের বাছাইপর্বের ৯ গ্রুপের চ্যাম্পিয়ন দল সরাসরি রাশিয়া বিশ্বকাপে জায়গা করে নেবে। দ্বিতীয় সেরা আটটি দল জায়গা করে নেবে প্লে-অফে। ওয়েলস আপাতত দ্বিতীয় সেরা দল হিসেবে পাঁচ নম্বরে রয়েছে।

আপনার মন্তব্য

আলোচিত