সিলেটটুডে ডেস্ক

০৭ অক্টোবর, ২০১৭ ২২:২৭

স্বাধীন বাংলা ফুটবল দলের অমলেশ সেন মারা গেছেন

হৃদরোগে আক্রান্ত হয়ে মারা গেছেন স্বাধীন বাংলা ফুটবল দলের সদস্য, আবাহনীর সাবেক খেলোয়াড় ও কোচ অমলেশ সেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৭৪ বছর।

অমলেশ ছিলেন বাংলাদেশের স্বাধীনতা সংগ্রামের সারথীও। ছিলেন স্বাধীন বাংলা ফুটবল দলের সদস্য। ফুটবলে অবদানের জন্য ১৯৯৮ সালে জাতীয় ক্রীড়া পুরস্কার পান তিনি।

আবাহনীর টিম ম্যানেজার সত্যজিৎ দাস রুপু সাংবাদিকদের বলেন, “বিকালেও তিনি দলকে অনুশীলন করিয়েছেন। টিম মিটিংয়েও ছিলেন। এরপর হঠাৎ করেই অসুস্থ বোধ করলে তাকে বাংলাদেশ মেডিকেল কলেজ হাসপাতাল ও পরে জাতীয় হৃদরোগ ইনিস্টিটিউটে নেওয়া হয়।”

সেখানে কর্তব্যরত চিকিৎসকেরা তাকে মৃত ঘোষণা করেন।

১৯৪৩ সালের ২ মার্চ বগুড়ায় জন্ম নেওয়া অমলেশ সেন ফুটবলের প্রেমে পড়েন স্কুলজীবনে। বগুড়ার আলতাফুন্নেছা খেলার মাঠে তার ফুটবলে হাতেখড়ি। জেলা শহরেই তৎকালীন বাইটন ক্লাবের হয়ে তার ফুটবল ক্যারিয়ার শুরু। বগুড়ায় খেলেন পাঁচ বছর। এরপর চলে আসেন রাজধানীতে।

ঢাকায় ১৯৬২ থেকে ১৯৬৯ সাল পর্যন্ত খেলেন ফায়ার সার্ভিস ও ইস্টএন্ডের হয়ে। ১৯৭০ সালে যোগ দেন ঢাকা মোহামেডানে।

১৯৭১ সালে স্বাধীন বাংলা ফুটবল দলের অন্যতম সদস্য ছিলেন তিনি।

দেশ স্বাধীন হওয়ার পরের বছর যোগ দেন ঢাকা আবাহনীতে। সেই ১৯৭২ থেকে ১৯৮৪ সাল পর্যন্ত খেলেছেন প্রিয় দল আবাহনীতে। অবসর নেওয়ার পর মৃত্যু পর্যন্ত নিজেকে জড়িয়ে রেখেছিলেন আবাহনীর সঙ্গে। মাঝে অবশ্য কিছু দিনের জন্য মুক্তিযোদ্ধার কোচ ছিলেন। এরপর আবার ফিরে আসেন আবাহনীতে। ক্লাবের জন্মলগ্ন থেকে জড়িত ছিলেন আবাহনীর সঙ্গে।

চলতি মৌসুমে তিনি আবাহনীর কোচ দ্রাগো মামিচের সহকারী হিসেবে দায়িত্ব পালন করছিলেন।

আপনার মন্তব্য

আলোচিত