স্পোর্টস ডেস্ক

১৫ অক্টোবর, ২০১৭ ১৮:০১

ক্যালিস-জয়সুরিয়ার চেয়েও এগিয়ে সাকিব

বাংলাদেশের দ্বিতীয় ক্রিকেটার হিসেবে ওয়ানডেতে ৫ হাজারি ক্লাবে নাম লেখালেন সাকিব আল হাসান। টাইগারদের হয়ে ক্লাবের প্রথম সদস্য তামিম ইকবাল। সঙ্গে পাঁচ হাজার রান ও দুইশ উইকেটের অভিজাত ক্লাবেরও সদস্য হয়েছেন সাকিব।

রোববার কিম্বার্লিতে সাউথ আফ্রিকার বিপক্ষে প্রথম ওয়ানডেতে নামার আগে এলিট ক্লাব থেকে ১৭ রান দূরে ছিলেন সাকিব। ইনিংসের ২০তম ওভারের চতুর্থ বলে সিঙ্গেল নিয়ে মাইলফলকে পা রাখেন টাইগার অলরাউন্ডার।

এর মধ্য দিয়ে দারুণ একটি ডাবলসেও নাম লেখালেন সাকিব। ওয়ানডেতে তার উইকেট ২২৪টি। বিশ্বের পঞ্চম অলরাউন্ডার হিসেবে ৫ হাজার রান ও ২০০ উইকেট শিকারীর ক্লাবে তুলে নিলেন নিজেকে।

অনন্য ডাবলসে সাকিবের আগে নাম লিখিয়েছেন মাত্র চারজন। শ্রীলঙ্কার সনাথ জয়সুরিয়া, সাউথ আফ্রিকার জ্যাক ক্যালিস, পাকিস্তানের আব্দুর রাজ্জাক ও শহীদ আফ্রিদির সঙ্গে ছোট্ট তালিকায় এখন সাকিবেও। তবে এই চারজনের চেয়ে কম ম্যাচ খেলে ডাবলসের কীর্তি গড়লেন তিনি, মাত্র ১৭৮ ম্যাচে। ক্যালিস (২২১), জয়সুরিয়া (২৩৫), আফ্রিদি (২৩৯) ও রাজ্জাক (২৫৮) ম্যাচে এই কীর্তি গড়েছিলেন।

২০০৬ সালে হারারেতে জিম্বাবুয়ের বিপক্ষে অভিষেকের পর ১১ বছরের ক্যারিয়ারে ১৭৮তম ওয়ানডে ম্যাচে মাঠে নেমেছেন সাকিব। ২৯ রানে সাজঘরে ফিরেছেন এই বাঁহাতি।

আপনার মন্তব্য

আলোচিত