স্পোর্টস ডেস্ক

১২ ডিসেম্বর, ২০১৭ ২০:২৩

সেঞ্চুরির দিনে গেইলময় রেকর্ডবুক

বাংলাদেশ প্রিমিয়ার লিগে (বিপিএল) সেঞ্চুরি করেছেন ক্রিস গেইল। সেঞ্চুরির এই ইনিংসের পথে অনেকগুলো রেকর্ড গড়েছেন গেইল। এম্যাচে গেইলের ব্যাট থেকে আসে ১৪৬ রান।

টুর্নামেন্টের ইতিহাসের প্রথম খেলোয়াড় হিসেবে ১০০টি ছক্কা হাঁকানোর রেকর্ড গড়েন এই ক্যারিবিয়ান ব্যাটসম্যান। মঙ্গলবার বিপিএলের পঞ্চম আসরের ফাইনালে মুখোমুখি হয় ঢাকা ডায়নামাইটস ও রংপুর রাইডার্স। রংপুরের হয়ে অসাধারণ এক সেঞ্চুরি করার পথে বিপিএলে ছক্কার সেঞ্চুরি পূর্ণ করেন গেইল।

বিপিএলে এই নিয়ে ২৬টি ম্যাচ খেলেছেন গেইল। এই অল্প কয়টি ম্যাচেই তার নামের পাশে ১০৭টি ছক্কা। বিপিএলে মাত্র ৩টি হাফসেঞ্চুরি করলেও সেঞ্চুরি করেছেন ৫টি। টুর্নামেন্টে আর কোনো ব্যাটসম্যান একাধিক সেঞ্চুরি করতে পারেননি।

বিপিএলে দ্বিতীয় সর্বোচ্চ ছক্কার মালিক সাব্বির রহমান। তবে গেইলের অর্ধেক পথও যেতে পারেননি তিনি। সাব্বির ছক্কা হাঁকিয়েছেন ৪৭টি।

ছক্কার সেঞ্চুরির দিনে গেইলের করা সেঞ্চুরিটি তার ২০তম সেঞ্চুরি। ৭টির বেশি সেঞ্চুরি নেই আর কারও।

গেইল প্রথম ব্যাটসম্যান হিসেবে ছুঁয়েছেন ১১ হাজার টি-টোয়েন্টি রান। ৯ হাজার রানও নেই আর কারও।

ইনিংসে গেইল ছক্কা মেরেছেন ১৮টি। ছাড়িয়ে গেছেন নিজেরই বিশ্বরেকর্ড। আইপিএলে অপরাজিত ১৭৫ রানের ইনিংসটির পথে মেরেছিলেন ১৭টি ছক্কা।

এই নিয়ে এক ইনিংসে ১০টি বা তার বেশি ছক্কা ১৫বার মারলেন গেইল। ১০ ছক্কা দুবারের বেশি মারতে পারেননি আর কোনো ব্যাটসম্যান।

বিপিএলে সর্বোচ্চ ব্যক্তিগত ইনিংসে নিজেকেই ছাড়িয়ে গেলেন গেইল। এক ম্যাচ আগেই খুলনা টাইটানসের বিপক্ষে খেলা অপরাজিত ১২৬ রানের ইনিংস ছাড়িয়ে গেলেন অপরাজিত ১৪৬ রান করে।

বিপিএলের ৫ আসরের ফাইনালে এই প্রথম সেঞ্চুরি করলেন কোনো ব্যাটসম্যান।

বিপিএলে সব মিলিয়ে একাই ৫টি সেঞ্চুরি করলেন গেইল। একাধিক সেঞ্চুরি নেই আর কারও।

এই ইনিংসের পথে সবচেয়ে কম ইনিংস খেলে বিপিএলে হাজার রানের রেকর্ড গড়লেন গেইল। লেগেছে তার মাত্র ২৬ ইনিংস।

এরআগে টি-টোয়েন্টিতে ৯টি ফাইনাল খেলে গেইল করতে পেরেছিলেন মাত্র দুটি ফিফটি। দশম ফাইনালে করলেন প্রথম সেঞ্চুরি।

ব্রেন্ডন ম্যাককালামের সঙ্গে দ্বিতীয় উইকেটে ২০১ রানের অবিচ্ছিন্ন জুটি গড়েছেন গেইল। যে কোনো উইকেটেই বিপিএল এই প্রথম দেখল দুইশ রানের জুটি। ২০১৩ বিপিএলে খুলনার হয়ে উদ্বোধনী জুটিতে শাহরিয়ার নাফিস ও লু ভিনসেন্টের ১৯৭ রানের জুটি ছিল আগের রেকর্ড।

আপনার মন্তব্য

আলোচিত