ক্রীড়া প্রতিবেদক

১২ ডিসেম্বর, ২০১৭ ২১:৪৫

গেইলের ব্যাটিং তাণ্ডব, চ্যাম্পিয়ন মাশরাফির রংপুর

পঞ্চম বিপিএলের ফাইনাল

ফাইনালে নিজেকে ছাড়িয়ে যেনো আরো 'দানব' হয়ে উঠলেন ক্রিস গেইল। খেললেন ৬৯ বলে হার না মানা ১৪৬ রানের 'টর্নেডো' ইনিংস। পঞ্চম বিপিএলে করলেন নিজের দ্বিতীয় সেঞ্চু্রি, টি-টোয়েন্টি ক্রিকেটে পূরণ করলেন ব্যক্তিগত ১১ হাজার রান। আর তাতে সাকিব আল হাসানের ঢাকা ডায়নামাইটসকে হারিয়ে বিপিএলের শিরোপা নিজেদের করে নিলো মাশরাফি বিন মুর্তজার রংপুর রাইডার্স।

মঙ্গলবার (১২ ডিসেম্বর) পঞ্চম বিপিএলের ফাইনালে গতবারের চ্যাম্পিয়ন ঢাকাকে ৫৭ রানে হারিয়েছে রংপুর। রংপুরের ২০৬ রান তাড়া করতে নেমে ঢাকা ৯ উইকেট হারিয়ে তুলতে পারে ১৪৯ রান।

প্রথমে ব্যাট করে ঢাকার সামনে ২০৭ রানের বড় লক্ষ্য ছুঁড়ে দেয় রংপুর। আর সেই বড় লক্ষ্য তাড়া করতে নেমে শুরুতেই একের পর এক উইকেট হারিয়ে চাপে পড়ে যায় সাকিব আল হাসানের দল। মাত্র ২৯ রানে তুলতেই ৪ উইকেট হারায় ঢাকা।

ইনিংসের প্রথম দুই ওভারে দুটি উইকেট হারায় ঢাকা। ইনিংসের তৃতীয় বলে মেহেদী মারুফকে (০) এলবিডব্লিউ করেন অধিনায়ক মাশরাফি মুর্তজা। সোহাগ গাজীর পরের ওভারের দ্বিতীয় বলে জো ডেনলি (০) ক্যাচ তুলে দেন নাহিদুল ইসলামের হাতে। মাত্র ১ রানে দুই উইকেট হারানো ঢাকা দলীয় ১৯ ও ২৯ রানে আরও দুজন ব্যাটসম্যানকে হারায়। সোহাগ গাজীর বলে মাশরাফি দুর্দান্ত এক ক্যাচ ধরে ফেরান এভিন লুইসকে (১৫)। আর রুবেল হোসেনের বলে কায়রন পোলার্ডের (৫) ক্যাচ নেন ক্রিস গেইল।

পরে সাকিব ব্যাট হাতে কিছুটা প্রতিরোধ গড়েন জহুরুল ইসলামকে নিয়ে। দুজন মিলে গড়ে তুলেন ৪২ রানের জুটি। দলীয় ৭১ রানের মাথায় ১৬ বলে ২৬ রান করা সাকিবকে বোল্ড করে সেই জুটি ভাঙেন নাজমুল ইসলাম। সাকিবের বিদায়ের পর দলের হাল ধরেন জহুরুল। কিন্তু জহুরুলের অর্ধশতক (৩৮ বলে ৫০) যথেষ্ট ছিলো না ঢাকাকে জয় এনে দিতে।

এর আগে টসে হেরে ব্যাট করতে নেমে ক্রিস গেইলের ঝড়ো ব্যাটিংয়ে ১ উইকেটে ২০৬ রান করে রংপুর। ব্রেন্ডন ম্যাককালামকে সঙ্গে নিয়ে টুর্নামেন্টের সর্বোচ্চ ২০১ রানের অবিচ্ছিন্ন জুটি গড়েন গেইল। তুলে নেন এবারের আসরে নিজের দ্বিতীয় শতক। ১৮টি ছয় আর ৫টি চারে ৬৯ বলে করেন অপরাজিত থাকেন ১৪৬ রান করে। অপর প্রান্তে ব্রেন্ডন ম্যাককালাম খেলেন ৪৩ বলে ৫১ রানের হার না মানা ইনিংস।

আপনার মন্তব্য

আলোচিত