ক্রীড়া প্রতিবেদক

১২ ডিসেম্বর, ২০১৭ ২২:৪৬

বিপিএলের রোল অব অনার

বাংলাদেশ প্রিমিয়ার লিগে (বিপিএল) প্রথমবারের মতো শিরোপা জিতল রংপুর রাইডার্স। আর অধিনায়ক হিসাবে বিপিএলে চতুর্থ শিরোপা জিতে নিলেন মাশরাফি বিন মুর্তজা।

মঙ্গলবার (১২ ডিসেম্বর) বিপিএলের পঞ্চম আসরের ফাইনাল ম্যাচে ঢাকা ডায়নামাইটসকে ৫৭ রানে হারিয়ে শিরোপা জিতে নেয় রংপুর রাইডার্স।

বিপিএল’র প্রথম আসর বসেছিল ২০১২ সালে। বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) এই আয়োজনে প্রথম থেকেই দর্শক-সমর্থকদের উৎসাহের কমতি ছিল না। এই আসরেই নিজ দল ঢাকা গ্ল্যাডিয়েটর্সকে চ্যাম্পিয়ন করেন অধিনায়ক মাশরাফি বিন মুর্তজা। বরিশাল বার্নার্সের দেওয়া ১৪১ রানের টার্গেটে ৮ উইকেটের জয় পায় দলটি।

পরেরবারের সফল দল ও অধিনায়কের নাম যথাক্রমে ঢাকা ও মাশরাফি। ২০১৩ সালে বিপিএলের দ্বিতীয় আসরের ফাইনালে চিটাগং কিংসের সামনে ১৭২ রানের লক্ষ্য রেখে ৪৩ রানে জেতে মাশরাফির দল।

ম্যাচ ফিক্সিং ও নানা কেলেঙ্কারির কারণে ২০১৪ সালে আয়োজিত হয়নি বিপিএল। ২০১৫ সালে ফিরে এসে সেই মাশরাফিই আবার চ্যাম্পিয়ন দলের অধিনায়ক। এবার অবশ্য কুমিল্লা ভিক্টোরিয়ান্সকে নিয়ে। ফাইনালে বরিশাল বুলসকে ৩ উইকেটে হারায় দলটি।

বিপিএলে অধিনায়ক মাশরাফির একচ্ছত্র আধিপত্য ভেঙে ২০১৬ সালে চ্যাম্পিয়ন হন সাকিব আল হাসান। তার দল ছিল ঢাকা ডায়নামাইটস। ফাইনালে ১৬০ রানের টার্গেট দিয়ে রাজশাহী কিংসকে ৫৬ রানে হারান সাকিবরা।

চলুন চোখ বুলিয়ে নিই বিপিএলের রোল অব অনারে

আসর

সাল

চ্যাম্পিয়ন

রানার আপ

চ্যাম্পিয়ন দলের অধিনায়ক

প্রথম

২০১২

ঢাকা গ্লাডিয়েটরস

বরিশাল বার্নার্স

মাশরাফি বিন মুর্তজা

দ্বিতীয়

২০১৩

ঢাকা গ্লাডিয়েটরস

চিটাগং কিংস

মাশরাফি বিন মুর্তজা

তৃতীয়

২০১৫

কুমিল্লা ভিক্টোরয়ান্স

বরিশাল বুলস

মাশরাফি বিন মুর্তজা

চতুর্থ

২০১৬

ঢাকা গ্লাডিয়েটরস

রাজশাহী কিংস

সাকিব আল হাসান

পঞ্চম

২০১৭

রংপুর রাইডার্স

ঢাকা ডায়নামাইটস

মাশরাফি বিন মুর্তজা

আপনার মন্তব্য

আলোচিত