স্পোর্টস ডেস্ক

১৫ জানুয়ারি, ২০১৮ ১৯:৩১

প্রথম শ্রেণির ক্রিকেটে তুষার ইমরানের ১০ হাজার

বাংলাদেশের প্রথম ব্যাটসম্যান হিসেবে প্রথম শ্রেণির ক্রিকেটে ১০ হাজার রানের মাইলফলক স্পর্শ করেছেন তুষার ইমরান।

বাংলাদেশ ক্রিকেট লিগের (বিসিএল) প্রথম রাউন্ড শেষে তুষারের সংগ্রহে ছিল ৯ হাজার ৯৬৫ রান। সোমবার শুরু হওয়া দ্বিতীয় রাউন্ডে দশ হাজার রানের এমাইলফলক ছুঁয়ে ফেলেছেন তিনি।

বিকেএসপিতে প্রাইম ব্যাংক দক্ষিণাঞ্চল-ওয়ালটন মধ্যাঞ্চলের ম্যাচের মাধ্যমে তুষার এমাইলফলক স্পর্শ করেন। প্রথম দিন ৩৩ ওভার ব্যাটিংয়ের সুযোগ পাওয়া দক্ষিণাঞ্চল ২ উইকেটে ১০৮ রান করেছে। ওপেনার শাহরিয়ার নাফীস ৫৩ এবং ‍তুষার ৪০ রানে অপরাজিত।

৫টি টেস্ট আর ৪১টি ওয়ানডে খেলা তুষার সর্বশেষ জাতীয় দলে খেলেছিলেন ২০০৭ সালে। তবে ঘরোয়া ক্রিকেটে নিয়মিত রান করেন ৩৪ বছর বয়সী এই ব্যাটসম্যান। বিসিএলের প্রথম রাউন্ডে পূর্বাঞ্চলের বিপক্ষে ১০৫ রানের ইনিংস এসেছে তার ব্যাট থেকে। পরের ম্যাচেই দুর্দান্ত কীর্তি গড়লেন তিনি।

২০১৭ সালে ১৩টি প্রথম শ্রেণির ম্যাচ খেলে দুটি ডাবল সেঞ্চুরি এবং দুটি সেঞ্চুরি সহ এক হাজার ২৭০ রান করেছিলেন তিনি, গড় ছিল ৭৪.৭০। এটা তার ১৫৪তম প্রথম শ্রেণির ম্যাচ। ২৫টি সেঞ্চুরি ও ২৭টি হাফসেঞ্চুরি সহ তার সংগ্রহে এখন পর্যন্ত ১০ হাজার ৫ রান। তিনটি ডাবল সেঞ্চুরি করা তুষারের ব্যক্তিগত সর্বোচ্চ ইনিংস ২২০।

বাংলাদেশের পক্ষে প্রথম শ্রেণির ক্রিকেটে দ্বিতীয় সর্বোচ্চ রান সংগ্রাহক অলক কাপালী। বিসিএলের প্রথম রাউন্ডের আগে ১৫০ ম্যাচে ১৯টি সেঞ্চুরি ও ৩৬টি হাফসেঞ্চুরি সহ ৮ হাজার ৪৪০ রান করেছেন তিনি, সর্বোচ্চ ২২৮।

রাজিন সালেহ আছেন তিন নম্বরে। ১৪২ ম্যাচে ১৮টি সেঞ্চুরি ও ৪০টি হাফসেঞ্চুরিতে তার রান সংখ্যা ৮ হাজার ১৩৫। রাজিনের সর্বোচ্চ ইনিংস ২০১।

১২২ ম্যাচে ৭ হাজার ৩৫৭ রান নিয়ে চতুর্থ স্থানে আছেন ফরহাদ হোসেন। ১৬টি সেঞ্চুরির পাশাপাশি ৩২টি হাফসেঞ্চুরি করা ফরহাদের সর্বোচ্চ ইনিংস ২১৬।

শাহরিয়ার নাফীসের অবস্থান পঞ্চম। ১০৩ ম্যাচে ১৩টি সেঞ্চুরি ও ৪১টি হাফসেঞ্চুরিতে তার মোট রান ৭ হাজার ৭৩ রান, আর সর্বোচ্চ ইনিংস ২১৯।

আপনার মন্তব্য

আলোচিত