স্পোর্টস ডেস্ক

০৮ জুন, ২০১৫ ১৫:২৭

টেস্টে র‌্যাংকিং নিয়ে শঙ্কায় ভারত

বাংলাদেশের বিপক্ষে একমাত্র টেস্টে র‌্যাংকিং বাঁচানো নিয়েই বেশ শঙ্কায় পড়ে গেছে ভারত। ফতুল্লার খান সাহেব ওসমান আলি স্টেডিয়ামে ১০ জুন থেকে শুরু হতে যাওয়া একমাত্র টেস্টটিতে জিততেই হবে ভারতকে। না হয়, বড় ধরনের র‌্যাংকিং বিপর্যয়ে পড়ে যাবে বিরাট কোহলি অ্যান্ড কোং।

আইসিসি টেস্ট র‌্যাংকিংয়ে ভারতের অবস্থান এখন তিন নম্বরে। রেটিং পয়েন্ট ৯৯। ফতুল্লায় বাংলাদেশের কাছে যদি হেরে যায় তাহলে, চার রেটিং পয়েন্ট হারিয়ে ফেলবে টিম ইন্ডিয়া। তাতে করে এক লাফে তৃতীয় স্থান থেকে নেমে যাবে সপ্তম স্থানে।

ভারতের পরেই ৯৯ রেটিং পয়েন্ট নিয়ে চতুর্থস্থানে নিউজিল্যান্ড, ৯৭ পয়েন্ট করে নিয়ে পঞ্চম ও ষষ্ঠস্থানে রয়েছে যথাক্রমে ইংল্যান্ড এবং পাকিস্তান। ৯৬ পয়েন্ট নিয়ে সপ্তম স্থানে রয়েছে শ্রীলংকা। বাংলাদেশের কাছে যদি ভারত হেরে যায় তাহলে তাদের রেটিং পয়েন্ট হবে ৯৫। আর যদি বাংলাদেশের সঙ্গে ড্র করে, তাহলে রেটিং পয়েন্টে থাকবে ৯৭। সে ক্ষেত্রেও র‌্যাংকিংয়ে নীচে নেমে যাবে কোহলিরা। জিতলে যোগ হবে এক রেটিং পয়েন্ট।

সম্প্রতি প্রকাশিত আইসিসির টেস্ট র‍্যাঙ্কিংয়ে প্রথম ৫০ জন ব্যাটসম্যানের মধ্যে জায়গা পেয়েছেন পাঁচজন ভারতীয়। সেরা ব্যাটসম্যানদের তালিকার ১০ নম্বরে রয়েছেন ভারত অধিনায়ক বিরাট কোহলি। বাংলাদেশের মুমিনুল হক রয়েছেন ২২তম, তামিম ইকবাল ২৭তম এবং মুশফিকুর রহিম রয়েছেন ৪৫তম স্থানে।
ভারতের মুরলী বিজয় ২৩তম, চেতেশ্বর পূজারা ২৪তম, অজিঙ্কা রাহানে ২৬তম ও রোহিত শর্মা রয়েছেন ৫০তম স্থানে। দল হিসেবে ৯৯ পয়েন্ট নিয়ে দক্ষিণ আফ্রিকা ও অস্ট্রেলিয়ার পর তিন নম্বরেই রয়েছে টিম ইন্ডিয়া। অন্যদিকে, ৩৯ পয়েন্টে নবম স্থানে বাংলাদেশ।

আইসিসি’র টেস্ট বোলারদের র‍্যাঙ্কিংয়ে ভারতীয়দের মধ্যে সবচেয়ে এগিয়ে রবিন্দ্র জাদেজা। ১৩ নম্বরে রয়েছেন তিনি। এছাড়া বাংলাদেশের সাকিব আল হাসান রয়েছেন ১৭তম স্থানে। তাইজুল ইসলাম রয়েছেন ৩৭তম স্থানে। ভারতের ইশান্ত শর্মা ১৯তম, উমেশ যাদব ৪৪তম ও ভুবনেশ্বর কুমার ৪৮তম স্থানে রয়েছেন।

আপনার মন্তব্য

আলোচিত