ক্রীড়া প্রতিবেদক

২৩ জানুয়ারি, ২০১৮ ১৫:৩৬

নির্ভার ম্যাচে নড়বড়ে ব্যাটিং, বড় সংগ্রহে ব্যর্থ টাইগাররা

ত্রিদেশীয় সিরিজের দুই ম্যাচ বাকি থাকতেই ফাইনালে বাংলাদেশ। নির্ভার ম্যাচে তাই খেলার কথা আরও ভালো। কিন্তু ব্যাট হাতে প্রথম দুই ম্যাচের দাপুটে বাংলাদেশকে খুঁজে পাওয়া গেলো না তৃতীয় ম্যাচে। জিম্বাবুয়ের জন্য গুরুত্বপূর্ণ হয়ে ওঠা ম্যাচে তাদেরকে ২১৭ রানের জয়ের লক্ষ্য দিয়েছে টাইগাররা।

মঙ্গলবার (২৩ জানুয়ারি) দুপুরে টস জিতে ব্যাট করার সিদ্ধান্ত নেন বাংলাদেশ অধিনায়ক মাশরাফি। শুরুতে এনামুল বিজয় ফিরে গেলেও আরেক ওপেনার তামিম ইকবাল স্বভাব বিরুদ্ধ দেখে-শুনে খেলে ওয়ান ডাউনে নামা সাকিব আল হাসানের সঙ্গে জুটি গড়ে বাংলাদেশকে পার করান শতরানের কোটা।

সাকিবের অর্ধশতকের পরপরই আঘাত হানেন সিরিজে ব্যাটে-বলে দুর্দান্ত ফর্মে থাকা সিকান্দার রাজা। তার ঘুর্নিতে স্টাম্পিংয়ের ফাঁদে পড়ে বিদায় নেন সাকিব (৫১)। এরপর ক্রিজে আসা মুশফিকুর রহিম চেষ্টা করেন রানের গতি বাড়ানোর। কিন্তু ২৫ বলে ১৮ রান করে তিনি শিকার হন প্রতিপক্ষ অধিনায়ক ক্রেমারের।

তামিমকে অপর প্রান্তে রেখে ক্রেমারের বলে দ্রুত বিদায় নেন মাহমুদুল্লাহও (২)। এরপরও চেষ্টা করেছেন তামিম। কিন্তু তামিমকে বেশিদূর যেতে দেননি জিম্বাবুইয়ান অধিনায়ক ক্রেমার। দলকে ১৬৩ রানে রেখে ১০৫ বলে ৬ চারে ৭১ রান করে সাজঘরে ফেরেন সিরিজে এ নিয়ে টানা ৩ অর্ধশতক হাঁকানো তামিম।

তামিমের বিদায়ের পর আর দাঁড়াতেই পারেনি বাংলাদেশের মিডল ও লোয়ার মিডল অর্ডার। পেসার জার্ভিসের বলে দ্রুত বিদায় নেন সাব্বির রহমান (৬) ও নাসির হোসেন (২)। প্রতিপক্ষ অধিনায়ক ক্রেমার কোন রান করতে না দিয়েই ফেরান বাংলাদেশ অধিনায়ক মাশরাফিকে।

শেষদিকে চেষ্টা করেছেন সিরিজে প্রথম ম্যাচ খেলতে নামা সানজামুল। মোস্তাফিজকে সাথে নিয়ে বাংলাদেশকে দুইশ' রানের কাছে নিয়ে যান তিনি। ইনিংসের ৪৯ তম ওভারে চাতারার বলে আউট হবার আগে সানজামুল খেলেন ৩ চারে ২৪ বলে ১৯ রানের কার্যকর ইনিংস। এরপর বাংলাদেশকে দুই শতাধিক স্কোরে নিয়ে যান মোস্তাফিজুর রহমান ও রুবেল হোসেন।

শেষ ওভারে রুবেল হাঁকান দারুণ এক ছয়। আর ওই ওভারের শেষ বলে মোস্তাফিজও চার হাঁকান। শেষ পর্যন্ত বাংলাদেশের সংগ্রহ দাঁড়ায় ৫০ ওভারে ৯ উইকেটে ২১৬ রান। মোস্তাফিজ ২২ বলে ১৮ ও রুবেল ৪ বলে ৮ রান করে অপরাজিত থাকেন।

জিম্বাবুইয়ান বোলারদের মধ্যে ক্রেমার ৩২ রানে ৪টি, জার্ভিস ৪২ রানে ৩টি, সিকান্দার রাজা ৩৯ রান দিয়ে ১টি ও চাতারা ৩৩ রান দিয়ে ১টি উইকেট লাভ করেন।

আপনার মন্তব্য

আলোচিত