স্পোর্টস ডেস্ক

১৩ জুন, ২০১৫ ১৬:৩৫

ড্রয়ের পথে বাংলাদেশ ভারত টেস্ট

বাংলাদেশ বনাম ভারতের মধ্যেকার একমাত্র টেস্ট ম্যাচে কয়েক দফা মাঠ পরিদর্শনের পর ম্যাচের দায়িত্বপ্রাপ্ত আম্পায়াররা চতুর্থ দিনের খেলা (তৃতীয় সেশন) পরিত্যক্ত ঘোষণা করেন। এর আগে বৃষ্টির কারণে প্রথম সেশনের খেলা বন্ধ হলে দ্বিতীয় সেশনেও কোনো বল মাঠে গড়ায়নি।

ফলে, চতুর্থ দিন শেষে বাংলাদেশের সংগ্রহ তিন উইকেট হারিয়ে ১১১ রান। পঞ্চম ও শেষ দিন তারা ব্যাট হাতে মাঠে নামবেন। দুই দলেরই একটি করে ইনিংস বাকি। সফরকারীদের বিপক্ষে প্রথম ইনিংসে টাইগাররা ৩৫১ রান পিছিয়ে পঞ্চম ও শেষ দিন ব্যাটিংয়ে নামবে।

এর আগে মধ্যাহ্ন বিরতির সময় পেরিয়ে গেলেও ফতুল্লার আকাশে ভারী বর্ষণ হয়। টেস্ট ক্যারিয়ারের তৃতীয় অর্ধশতক নিয়ে অপরাজিত রয়েছেন ইমরুল কায়েস। নতুন ব্যাটসম্যান হিসেবে ইমরুলকে সঙ্গ দিতে রয়েছেন সাকিব আল হাসান।

সকাল ১০টা ২৭ মিনিটে চতুর্থ দিনের প্রথম সেশনে বৃষ্টি নামলে ম্যাচের আম্পায়াররা খেলা বন্ধ রাখার ঘোষণা দেন। তবে, অল্প পরেই বৃষ্টি থেমে গেলে ফের শুরু হয় প্রথম সেশনের খেলা। বৃষ্টি ও মধ্যাহ্ন বিরতির আগে নিজেদের প্রথম ইনিংসে ৩০.১ ওভার খেলে টাইগাররা সংগ্রহ করে তিন উইকেট হারিয়ে ১১১ রান। টাইগারদের ম্যাচের দৈর্ঘ্য এতোটুকুই। প্রথম সেশনে তামিম আর মুমিনুলের উইকেট হারায় স্বাগতিকরা। এরপর মুশফিকের উইকেটও হারায় টাইগাররা।

নিজেদের প্রথম ইনিংসে ব্যাটিংয়ে নেমে তামিম ইকবাল গড়ে ফেলেন অনন্য এক রেকর্ড। ইনিংসের তৃতীয় ওভারে ইশান্ত শর্মার বলে দুই রান নিয়ে বিশ্বের একমাত্র ব্যাটসম্যান হিসেবে নিজ দেশের হয়ে ওয়ানডে এবং টেস্টে সবচেয়ে বেশি রান, সবচেয়ে বেশি সেঞ্চুরি ও সর্বোচ্চ ইনিংসের মালিক হন তামিম।

দলীয় ইনিংসের ষষ্ঠ ওভারের শেষ বলে তামিম বিদায় নেন। অশ্বিনের ঘূর্ণিতে পরাস্ত হয়ে স্ট্যাম্পিংয়ের শিকার হয়ে আউট হওয়ার আগে দেশসেরা এ ওপেনার করেন ১৯ রান।

দলীয় ষষ্ঠ ওভারে তামিমকে হারালেও প্রতিরোধ গড়ে তোলেন মুমিনুল এবং ইমরুল। ভারতীয় বোলারদের সামলে নিয়ে ৮১ রানের জুটি গড়েন এ দুই স্বাগতিক ব্যাটসম্যান। তবে, ৩০ রান রান করে হরভজনের বলে উমেস যাদবের তালুবন্দি হন মুমিনুল। এরপর ব্যক্তিগত দুই রান করে বিদায় নেন মুশফিক।

পাকিস্তানের বিপক্ষে অসাধারণ ব্যাটিং করা ইমরুল কায়েস ভারতের বিপক্ষে টেস্টের প্রথম ইনিংসে অর্ধশতক হাঁকান ৭৫ বল মোকাবেলা করে ৯টি চারের সাহায্যে। এটি তার টেস্ট ক্যারিয়ারের তৃতীয় অর্ধশতক। হরভজন সিংকে বাউন্ডারির বাইরে পাঠিয়ে টেস্ট ক্যারিয়ারের তিনটি শতকের মালিক তার অর্ধশতকের দেখা পান।

এর আগে স্বাগতিক বাংলাদেশের বিপক্ষে একমাত্র টেস্টের চতুর্থ দিন ব্যাটিংয়ে নামার আগে অফিসিয়ালি ইনিংস ঘোষণা করে সফরকারী ভারত। ইনিংস ঘোষণার ফলে টাইগারদের হয়ে প্রথম ইনিংসে ব্যাট হাতে নামেন ৪০ টেস্ট খেলা তামিম ইকবাল এবং ২২ টেস্ট খেলা ইমরুল কায়েস। ভারতের হয়ে বোলিং সূচনায় আসেন ইশান্ত শর্মা।

প্রথম ইনিংসে ১০৩.৩ ওভার খেলে অতিথিরা ছয় উইকেট হারিয়ে সংগ্রহ করে ৪৬২ রান।

মুরালি বিজয়, শিখর ধাওয়ান আর অজিঙ্কা রাহানের ব্যাটে ভর করে স্বাগতিকদের বিপক্ষে বড় সংগ্রহ দাঁড় করায় সফরকারী ভারত। দলের দুই ওপেনার ২৮৩ রানের জুটি গড়ে ভালো সূচনা এনে দেন। শিখর ধাওয়ান ১৭৩ ও মুরালি বিজয় ১৫০ রান করে বিদায় নেন।

এছাড়া পাঁচ নম্বরে নামা অজিঙ্কা রাহানে করেন ৯০ রান। আর তৃতীয় দিন টাইগারদের হয়ে ৪টি উইকেট তুলে নেন বাংলাদেশের মাটিতে শততম টেস্ট উইকেট পাওয়া বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান। বাকি দুটি উইকেট পান জুবায়ের।

প্রথম দিন বৃষ্টি বাধায় ৫৬ ওভার খেলে ভারত সংগ্রহ করেছিল বিনা উইকেটে ২৩৯ রান। দ্বিতীয় দিন বৈরি আবহাওয়া একটি বলও মাঠে গড়ায়নি। তৃতীয় দিনও বৃষ্টি বাধা দিলে মাত্র ৪৭.৩ ওভার খেলা মাঠে গড়ায়।

আপনার মন্তব্য

আলোচিত