সিলেটটুডে স্পোর্টস ডেস্ক

১৬ জুন, ২০১৫ ১৯:৩৩

বিশ্বকাপ বাছাই: শেষ মুহুর্তের গোলে জয়বঞ্চিত বাংলাদেশ

শেষ মুহূর্তের গোলে জয়বঞ্চিত হলো বাংলাদেশ, তাজিকিস্তানের বিপক্ষে ১-১ গোলের ড্র হয় ম্যাচ। বিশ্বকাপ বাছাইপর্বের নিজেদের দ্বিতীয় মাচে তাজিকিস্তানের বিপক্ষে 'আক্ষেপ' নিয়েই মাঠ ছাড়ে ক্রুইফ বাহিনী।

মঙ্গলবার (১৬ জুন) বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে অনুষ্ঠিত এ ম্যাচ শেষ হয় ১-১ গোলে। ফলে দুই দলই পয়েন্ট ভাগাভাগি করে নেয়।

শুরু থেকেই আক্রমণাত্মক ভাবে খেলতে থাকে বাংলাদেশ। ধারাবাহিক ব্যর্থতায় পরে ছন্দময় আক্রমণাত্বক ভঙ্গি আর জমাট বাধা রক্ষণভাগের অপূর্ব মিশেলে খেলেছে হেমন্ত-এমিলিরা। প্রথমার্ধের খেলা শেষে গোল শূন্য বাংলাদেশ দ্বিতীয়ার্ধের শুরুতেই পেয়ে যায় গোলের দেখা। বাংলাদেশের পক্ষে গোল করেন জাহিদ হাসান এমিলি(১-০)। কিন্তু খেলার শেষ সময়ে ফ্রি কিক থেকে গোল করে তাজিকিস্তান। তাজিকদের হয়ে গোল করেন মিডফিল্ডার ফাতলো(১-১)। ফলে সেই সেট পিস থেকে গোল খেয়ে আক্ষেপ নিয়েই মাঠ ছাড়ে বাংলাদেশ।

ম্যাচের তিন মিনিটের সময় সহজ সুযোগ হাতছাড়া করে স্বাগতিকরা। এ সময় জামাল ভূইয়ার কাছে থেকে বল পেয়ে হেড করেন বাংলাদেশ দলের জুয়েল রানা। কিন্তু তার বল বার ছুঁয়ে চলে যায় মাঠের বাইরে।

এরপর আশা জেগেছে বহুবার। ২৭ মিনিটে রায়হান হাসানের দুবল হেড খুজে পায়নি জালের ঠিকানা। আর ৩২ মিনিটে ডি বক্সের মধ্যে বল পেয়ে একে একে গোলের চেষ্টা করেন এমিলি, নাসিরুল ইসলাম ও জুয়েল রানা। কিন্তু প্রথমার্ধ জুড়ে ভালো খেলেও গোলের দেখা পায়নি বাংলাদেশ দল। ৩৬ মিনিটে সুযোগ আসে তাজিকদের। ফাতকুলু উড়ন্ত বলে মাথা ছোঁয়ালেই গোল পেতে পারতো তাজিক ফরোয়ার্ড জালিলভ। কিন্তু সে মাথা ছোঁয়াতে ব্যর্থ হয়।

প্রথামার্ধের খেলা শেষে গোল শূন্য ভাবেই মাঠ ছাড়ে দুই দল। তবে দ্বিতীয়ার্ধের শুরুতেই (৫০ মিনিটে) ডি বক্সের বাইরে থেকে মামুনুল ইসলামের ফ্রি কিকে মাথা ছুইয়ে হেমন্ত, চলতি বলেই পা ছুইয়ে গোল করেন জাহিদ হাসান এমিলি (১-০)।

৬৭ মিনিটে মাঝ মাঠে হেমন্তকে ফাউল করেন প্রতিপক্ষ ডিফেন্ডার আসরভ সিয়ভোস। ফলে রেফারী হলুদ কার্ড দেখান দেখান। প্রথমার্ধে আরেকটি হলুদ কার্ড থাকার ফলে দুটি হলুদ কার্ড লাল কার্ডে পরিণত হয়। ফলে দশজনের দলে পরিণত হয় তাজিকিস্তান। তবু থেমে থাকেনি তারা, একের পর এক আক্রমণে কাঁপতে থাকে বাংলাদেশের রক্ষণভাগ।

৬৯ মিনিটে নিশ্চিত গোলের সুযোগ হাতছাড়া হয়েছে বাংলাদেশের। এ সময় বাম প্রান্ত থেকে জুয়েল রানা ক্রস দেয় বক্সে থাকা এমিলি, কিন্তু তার হেড বারের উপর দিয়ে বাইরে চলে যায়।

ম্যাচের ৮৮ মিনিট বাংলাদেশের জন্যে হয়ে আসে আক্ষেপ হয়ে; ফ্রি কিক থেকে গোল করেন তাজিকিস্তানের মিডফিল্ডার ফাতুলোয়েভ ফাতলো (১-১)। দুই দল মাঠ ছাড়ে ১-১ গোলের সমতা নিয়ে।

এর আগে গত ১১ জুন প্রথম ম্যাচে কিরগিজস্তানের বিপক্ষে ৩-১ গোলে হেরে যায় বাংলাদেশ। বিশ্বকাপের বাছাইয়ে বাংলাদেশের গ্রুপে তাজিকিস্তান ছাড়াও রয়েছে কিরগিজস্তান, জর্ডান ও অস্ট্রেলিয়া।

ফিফা র‍্যাংকিংয়ে তাজিকিস্তানের অবস্থান ১৩৯তম স্থানে এবং বাংলাদেশের অবস্থান ১৬৬-তে।

আপনার মন্তব্য

আলোচিত