ক্রীড়া প্রতিবেদক

০৪ এপ্রিল, ২০১৮ ১৮:১১

ছন্নছাড়া অস্ট্রেলিয়ার র‍্যাংকিংয়ে অবনতি

অস্ট্রেলিয়ার এবারের দক্ষিণ আফ্রিকা সফরটি ক্রিকেট ইতিহাসে এক কলঙ্কিত অধ্যায় হয়েই থাকবে। কেপটাউনে তৃতীয় টেস্টে বল টেম্পারিং করে নিষিদ্ধ হয়েছেন স্মিথ-ওয়ার্নার ও ব্যানক্রফ্টরা।

আর সর্বশেষ জোহানেসবার্গ টেস্ট হেরে অজিরা সিরিজ খুঁইয়েছে ৩-১ ব্যবধানে।এমন ছন্নছাড়া দলটির র‌্যাংকিংয়েও অবনমন হয়েছে। আইসিসি টেস্ট র‍্যাঙ্কিংয়ে অস্ট্রেলিয়াকে পেছনে ফেলে তিনে উঠে এসেছে নিউজিল্যান্ড।

সম্প্রতি দ.আফ্রিকা-অস্ট্রেলিয়া সিরিজের সঙ্গে শেষ হয়েছে নিউজিল্যান্ড-ইংল্যান্ড সিরিজও।ঘরের মাঠে ইংল্যান্ডের বিপক্ষে মঙ্গলবার শেষ হওয়া দুই ম্যাচের টেস্ট সিরিজ ১-০ ব্যবধানে জিতেছে নিউজিল্যান্ড।

একই দিন দক্ষিণ আফ্রিকার কাছে চার ম্যাচের সিরিজ অস্ট্রেলিয়া হেরেছে ৩-১ ব্যবধানে। আর এই দুটি সিরিজ শেষে র‌্যাংকিং প্রকাশ করেছে আইসিসি।

অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ড- দুই দলেরই পয়েন্ট এখন সমান ১০২। তবে ভগ্নাংশের ব্যবধানে অস্ট্রেলিয়ার (১০২.২) চেয়ে এগিয়ে আছে নিউজিল্যান্ড (১০২.২৬৩)।

র‍্যাঙ্কিংয়ে তিনে থেকে সিরিজ শুরু করেছিল অস্ট্রেলিয়া। সিরিজ হেরে অসিরা নেমে গেছে চারে। আর নিউজিল্যান্ড চার থেকে উঠেছে তিনে।

‘কাট-অফ’ তারিখ ৩ এপ্রিলের মধ্যে র‍্যাঙ্কিংয়ে তিনে থাকায় আইসিসির থেকে ২ লাখ মার্কিন ডলার অর্থ পুরস্কার পাচ্ছে নিউজিল্যান্ড। চারে থাকা অস্ট্রেলিয়া পাবে ১ লাখ মার্কিন ডলার।

সিরিজে ২-১ লিড নেওয়ার পরই দক্ষিণ আফ্রিকার দ্বিতীয় স্থান ধরে রাখা নিশ্চিত হয়েছিল। তাতে প্রোটিয়াদের ৫ লাখ মার্কিন ডলারও নিশ্চিত হয়ে যায়।

একমাত্র অস্ট্রেলিয়াই দক্ষিণ আফ্রিকাকে র‍্যাঙ্কিংয়ে টপকাতে পারত। এ জন্য তাদের ৩-০ বা এর চেয়ে ভালো ব্যবধানে সিরিজ জিততে হতো। উল্টো ৩-১-এ সিরিজ হারায় তৃতীয় স্থানও হারাতে হলো অস্ট্রেলিয়াকে।

এর আগে গত জানুয়ারিতে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে জোহানেসবার্গ টেস্ট জিতে র‍্যাঙ্কিংয়ের শীর্ষস্থান নিশ্চিত করেছিল ভারত। ফলে টানা দ্বিতীয় বছরের মতো টেস্ট চ্যাম্পিয়নশিপের দণ্ড ওঠে ভারতীয় অধিনায়ক বিরাট কোহলির হাতে। তারা পাচ্ছে ১০ লাখ মার্কিন ডলার পুরস্কার।

মূলত প্রতি বছরের ১ এপ্রিল আইসিসির ‘কাট-অফ’ তারিখ। এই সময়ে র‌্যাঙ্কিংয়ের শীর্ষে থাকা দলকে টেস্ট চ্যাম্পিয়নশিপের দণ্ড ও ১০ লাখ মার্কিন ডলার অর্থ পুরস্কার দেয় আইসিসি। পরের তিনটি স্থানে থাকা দলগুলো পায় যথাক্রমে ৫, ২ ও ১ লাখ মার্কিন ডলার। দক্ষিণ আফ্রিকা-অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ড-ইংল্যান্ড টেস্ট সিরিজের শেষ দিন ছিল ৩ এপ্রিল। এদিনকেই তাই এবার ‘কাট-অফ’ তারিখ হিসেবে বেছে নেওয়া হয়।

সর্বশেষ টেস্ট র‌্যাংকিং

র‍্যাঙ্ক

দল

পয়েন্ট

ভারত

১২১

দক্ষিণ আফ্রিকা

১১৭

নিউজিল্যান্ড

১০২

অস্ট্রেলিয়া

১০২

ইংল্যান্ড

৯৭

শ্রীলঙ্কা

৯৫

পাকিস্তান

৮৮

ওয়েস্ট ইন্ডিজ

৭২

বাংলাদেশ

৭১

১০

জিম্বাবুয়ে

আপনার মন্তব্য

আলোচিত