ক্রীড়া প্রতিবেদক

১৭ মে, ২০১৮ ১৫:৫৪

সাদা পোশাকের ম্যাচে থাকছে না টস পদ্ধতি!

সাদা পোশাকের টেস্ট ম্যাচ দিয়েই সূচনা হয়েছিল আন্তর্জাতিক ক্রিকেটের। এর পরে একে একে ওয়ানডে, টি-টুয়েন্টির মত সংক্ষিপ্ত ফরম্যাট দিয়ে বাড়ানো হয়েছে ক্রিকেটের উত্তেজনা। আর ক্রিকেটের এসব ফরম্যাটেই ব্যাটিং বা বোলিংয়ের সিদ্ধান্ত নেয়া হয় টসের মাধ্যমে। কিন্তু সেই ঐতিহ্যবাহী এই প্রথাটি তুলে দিতে যাচ্ছে বিশ্ব ক্রিকেটের অভিভাবক সংস্থা (আইসিসি)! তবে ক্রিকেটের তিন ফরম্যাট নয়, শুধু সাদা পোশাকের ম্যাচ থেকে এ প্রথা বাদ দেয়া হতে পারে বলে নানা মহল থেকে শোনা যাচ্ছে।

চলতি মাসের শেষ দিকে ভারতের মুম্বাইতে বসতে যাচ্ছে আইসিসির সভা। আর সেখানেই হয়তো ঐতিহ্যবাহী এই প্রথাটি বিলুপ্ত হচ্ছে বলে ধারণা করছে ক্রিকেটের বিভিন্ন মহল। মূলত ঘরের মাঠে স্বাগতিক দেশ বেশি সুবিধে পায়। তাই স্বাগতিক দলকে এরকম সুবিধা না দিতেই এমন সিদ্ধান্ত আসতে পারে ক্রিকেটের সবচেয়ে বড় সংস্থাটি আইসিসি'র কাছ থেকে।

এদিকে টসপ্রথার বিকল্প পদ্ধতিও বের করা হয়েছে। যে দল প্রতিপক্ষের মাঠে খেলবে, তারা সিদ্ধান্ত নেবে আগে ব্যাটিং না বোলিং করবে। আগামী বছর আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপ থেকে টস পদ্ধতি তুলে দিয়ে এই সিদ্ধান্ত কার্যকর করার প্রস্তাব করা হয়েছে। আগামী বছর অস্ট্রেলিয়া দলের ইংল্যান্ড সফরেও (অ্যাশেজ) পদ্ধতিটি প্রয়োগ করার কথা ভাবা হচ্ছে।

১৮৭৭ সালে অস্ট্রেলিয়া ও ইংল্যান্ডের মধ্যে ইতিহাসের প্রথম টেস্ট শুরু হয়েছিল কয়েন টস দিয়ে। তখন থেকেই আন্তর্জাতিক ক্রিকেটে কে আগে ব্যাট করবে বা বল করবে এই সিদ্ধান্ত নির্ধারিত হয়ে আসছে টস দিয়ে। স্বাগতিক অধিনায়ক কয়েন টস করেন, এবং সফরকারী হেড বা টেইল বলে সিদ্ধান্ত দেন। টস বাতিলের সিদ্ধান্ত কার্যকর হলে সফরকারী অধিনায়ক ব্যাট বা বল করার সিদ্ধান্ত নিতে পারবেন।

বর্তমানে স্বাগতিক বোর্ডগুলো কন্ডিশন ও নিজ দলের শক্তিমত্তা অনুযায়ী পিচ বানায়। এতে করে টসের গুরুত্ব এখন অনেক বেশি। 'টস জয়, ম্যাচ জয়'- এমন একটা কথা প্রচলিত হয়েও গেছে। তাই এটি বাদ দেয়ার জন্য আলোচনার উদ্দেশ্যে আইসিসি'র ক্রিকেট কমিটি নিজেদের প্রস্তুত করছে।

২০১৬ সাল থেকে ইংলিশ কাউন্টি চ্যাম্পিয়নশিপে টসে সন্তুষ্ট না হলে সফরকারী অধিনায়ক বল করার সিদ্ধান্ত নিতে পারেন। আইসিসি ক্রিকেট কমিটি মে মাসের শেষ দিকে মুম্বাইতে সভায় বসবে। তার আগে কমিটির ব্রিফিং নোটে দেখা যাচ্ছে, 'টেস্ট ম্যাচের পিচ তৈরিতে স্বাগতিক দলের নাক গলানো এখন একটি মারাত্মক সমস্যা। কমিটির একাধিক সদস্য বিশ্বাস করেন সফরকারী দলকে স্বয়ংক্রিয়ভাবেই টস দেয়া উচিত। যদিও কমিটিতে আরো কিছু সদস্য আছেন যাদের দর্শন এটা নয়।' এই সভার পরই বোঝা যাবে এবার টসের ভাগ্যে কি আছে!

আপনার মন্তব্য

আলোচিত