স্পোর্টস ডেস্ক

০৪ জুন, ২০১৮ ১৫:৪১

‘গোলের বিনিময়ে খাদ্য’ নিয়ে চলছে সমালোচনার ঝড়

মেসি ও নেইমারের করা প্রতিটি গোলে ১০ হাজার স্কুল পড়ুয়া শিশুর জন্য খাদ্যের ব্যবস্থা হবে, এমন ঘোষণা দিয়েছিল মাস্টারকার্ড। এমনকি রাশিয়া বিশ্বকাপে করা গোলও এ উদ্যোগের অন্তর্ভুক্ত থাকবে। কিন্তু এ ঘোষণার পর উঠেছে সমালোচনার ঝড়।

মাস্টারকার্ডের এ উদ্যোগের প্রশংসা করেছেন আর্জেন্টিনা তারকা মেসি ও ব্রাজিলের তারকা নেইমার।  ক্রোয়েশিয়ার বিপক্ষে প্রস্তুতি ম্যাচের সংবাদ সম্মেলনে মাস্টারকার্ডের এই উদ্যোগের সমালোচনা করেন তিতে। তার প্রশ্ন, শুধু মেসি- নেইমার কেন? সংবাদ সম্মেলনে প্রসঙ্গটা উঠলে তিতের জবাব, ‘এই দান চমৎকার। সুন্দর এবং মহিমান্বিত।

তবে এটা আরো মহিমা পেত যদি আর্জেন্টিনা কিংবা ব্রাজিলের যেকোনো খেলোয়াড় গোল করলেই খাবার দেয়া হতো। আমরা দল হিসেবে খেলি আর তাই এই উদ্যোগ হতাশা বয়ে আনতে পারে।’

তিতে নাখোশ হলেও তার শিষ্য নেইমার কিন্তু মাস্টারকার্ডের এই উদ্যোগের প্রশংসা করে বলেন, ঐতিহ্যবাহী দুই চিরপ্রতিদ্বন্দ্বী ‘একসঙ্গে কীভাবে দারুণ কিছু করতে পারে’ এটা তার উদাহরণ। প্রশংসা করেছেন লিওনেল মেসিও।

আর্জেন্টাইন এই ফরোয়ার্ড বলেছেন, ‘উদ্যোগটির অংশ হতে পেরে আমি গর্বিত।’ সামাজিক যোগাযোগ মাধ্যমে অবশ্য এ নিয়ে মিশ্র প্রতিক্রিয়া চলছে। মাস্টারকার্ডের এই উদ্যোগের সমালোচনাকারীর সংখ্যাও কম নয়।

একজনের টুইট, ‘মাস্টারকার্ডকে বলছি, টাকা থাকলে দান করে দাও। ক্ষুধার্ত শিশুগুলোর ভাগ্য ফুটবলারদের ওপর ছেড়ে দিয়ো না।’

আরেকজনের টুইট, ‘অসাধারণ। বিশ্বকাপকে এখন মনে হচ্ছে ‘হাঙ্গার গেমস’।’ জো বেক নামে এক ব্যক্তি এ উদ্যোগকে ব্যঙ্গ করে লিখেছেন, দুঃখিত বাচ্চারা, আজকে ভিএআর (ভিডিও অ্যাসিস্ট্যান্ট রেফারি) গোলটি বাতিল করেছে, আজ আর খাওয়া নেই।

ম্যারাথন দৌড়বিদ রবি ব্রিটন লিখেছেন, তার মানে কি গোলকিপার তার দক্ষতায় হঠাৎ করে বল থামিয়ে দিলে, বাচ্চাদের মুখের খাবারও থেমে যাবে? কি হাস্যকর! অ্যাবেন বেল নামে একজন লিখেছেন, শিশুদের খাবার নিয়েও খেলা শুরু হলো! তাছাড়া অনেকেই মাস্টারকার্ড বর্জনেরও দাবি জানিয়েছেন।

ক্রেডিট কার্ড তৈরির খ্যাতনামা এই প্রতিষ্ঠান ২০১২ সাল থেকে ব্রাজিল দলের অন্যতম স্পন্সর। মাস্টারকার্ডের পক্ষ থেকে জানানো হয়েছিল, মেসি ও নেইমারের করা প্রতিটি আন্তর্জাতিক ম্যাচে প্রতিটি গোলের বিপরীতে ১০ হাজার শিশুর খাবার জাতিসংঘের বিশ্ব খাদ্য কর্মসূচিতে (ডব্লিউএফপি) দান করবে তারা।

‘টুগেদার উই আর ১০’ নামে সামাজিক যোগাযোগ মাধ্যমে হ্যাশট্যাগ ব্যবহার করে গত এপ্রিলে এই উদ্যোগের সূচনা করে মাস্টারকার্ড। আগ্রহীরাও এই উদ্যোগে দান করতে পারেন।

আপনার মন্তব্য

আলোচিত