স্পোর্টস ডেস্ক

০৬ জুলাই, ২০১৫ ১৩:১১

নারী বিশ্বকাপের শিরোপা জিতল যুক্তরাষ্ট্র

তৃতীয়বারের মতো নারী ফুটবল বিশ্বকাপের শিরোপা জিতল যুক্তরাষ্ট্র। মিডফিল্ডার কার্লি লয়েডের হ্যাটট্রিকের সুবাদে ডিফেন্ডিং চ্যাম্পিয়ন জাপানকে ৫-২ গোলে বিধ্বস্ত করে আমেরিকানরা। ফাইনালে এশিয়ার প্রতিনিধিরা শিরোপা ধরে রাখার মিশনে নামলেও যুক্তরাষ্ট্রের সামনে দাঁড়াতেই পারেনি।

কানাডার বিসি প্লেস স্টেডিয়ামে খেলা শুরুর ১৬ মিনিটেই চার গোলে এগিয়ে যায় যুক্তরাষ্ট্র। এর মধ্যে তিনটি গোলই করেন লয়েড। তিন মিনিটের মাথায় মিডফিল্ডার মেগান র‌্যাপিওনের কর্ণার কিক থেকে গোল উৎসবের সূচনা করেন লয়েড। ষোল মিনিটে তার হ্যাটট্রিক পূরণের দুই মিনিট আগে দলের হয়ে তৃতীয় গোলটি করেন স্ট্রাইকার লরেন চেনি।

শুরুর ধাক্কাটা আর সামলে উঠতে পারেনি জাপান। জাপানিজদের হয়ে ২৭ মিনিটে একটি গোল পরিশোধ করেন স্ট্রাইকার ইউকি ওগিমি। দ্বিতীয়ার্ধের ৫২ মিনিটে আমেরিকান ডিফেন্ডার জুলি জন্সটনের আত্মঘাতী গোলের সুবাদে খেলায় ফেরার সুযোগ পায় ডিফেন্ডিং চ্যাম্পিয়নরা।

কিন্তু, সে আশাই গুড়েবালি। এক মিনিট পরই সেটপিসে গোল করে যুক্তরাষ্ট্রকে ধরাছোঁয়ার বাইরে নিয়ে যান মিডফিল্ডার টবিন হেলথ। এরপর কোনো দলই আর গোলের দেখা পায়নি। রেফারি শেষ বাঁশি বাজানোর সঙ্গে সঙ্গেই জয়োল্লাসে মাতে জিলিয়ান ইলিসের শিষ্যরা। অন্যদিকে, হতাশায় নিমজ্জিত থাকে এশিয়ার প্রতিনিধিরা।

যুক্তরাষ্ট্রের চ্যাম্পিয়ন হওয়ার নেপথ্য নায়ক লয়েড টুর্নামেন্টের সেরা খেলোয়াড় হিসেবে ‘গোল্ডেন বল’ অ্যাওয়ার্ড জেতেন।

আপনার মন্তব্য

আলোচিত