স্পোর্টস ডেস্ক

০৯ জুলাই, ২০১৫ ১২:২২

রোনালদো নয় মেসিই সেরা

ফুটবল বিশ্বে লিওনেল মেসি ও ক্রিস্টিয়ানো রোনালদোর দ্বৈরথটা নতুন কিছু নয়। কেউ বলছেন রোনালদো সেরা। আবার অনেকেই মেসিকে এগিয়ে রাখছেন। তবে, সাম্প্রতিক পারফরম্যান্সে পর্তুগিজ তারকার চেয়ে আর্জেন্টাইন অধিনায়ক যোজন যোজন এগিয়ে।

রিয়াল মাদ্রিদের হয়ে ২০১৪-১৫ মৌসুমে একটি শিরোপাও জিততে পারেননি রোনালদো। অবশ্য তিনি লা লিগার সর্বোচ্চ গোলদাতা হিসেবে ‘পিচিচি’ অ্যাওয়ার্ড জেতেন। অপরদিকে, বার্সেলোনার হয়ে দ্বিতীয়বারের মতো ট্রেবল জয়ের উল্লাসে মাতেন মেসি। বলা চলে, ক্যারিয়ারের সেরা ফর্মে আছেন চারবারের এই বিশ্বসেরা ফুটবলার।

ক্লাব ফুটবলে মেসি বরাবরের মতো সফল হলেও জাতীয় দলের হয়ে হতাশাই তার সঙ্গী। গত বছর বিশ্বকাপ আর সদ্য শেষ হওয়া কোপা আমেরিকার ফাইনালে উঠেও আর্জেন্টিনাকে শিরোপা এনে দিতে ব্যর্থ হন। তবে দুটি বড় আসরেই সেরা খেলোয়াড় নির্বাচিত হন মেসি।

রোনালদো ও মেসির মূল প্রতিদ্বন্দ্বিতাটা ক্লাব ফুটবলকেন্দ্রিক। তবে রোনালদোর চেয়ে মেসিকেই এগিয়ে রাখছেন বার্সার ব্রাজিলিয়ান ডিফেন্ডার দানি আলভেজ। তার মতে, মাঠের খেলায় রোনালদোর চেয়ে মেসির প্রভাব বেশি।

এক সাক্ষাৎকারে ‍আলভেজ বলেন, ‘মেসি অবশ্যই রোনালদোর চেয়ে ভালো খেলোয়াড়। পুরো মাঠজুড়ে তার অবস্থান থাকে এবং গোল করা ও সতীর্থদের দিয়ে গোল করানোর ক্ষেত্রে মেসি অতুলনীয়। ম্যাচ নিয়ন্ত্রণে মেসির তুলনায় রোনালদোর প্রভাব খুবই কম। সে শুধু গোল করতে সক্ষম। কিন্তু, মেসি গোল করার পাশাপাশি প্রচুর অ্যাসিস্ট করে। এতে আমাদের খেলাও সহজ হয়ে যায়।’

অবশ্য, রোনালদোর প্রশংসাও করেছেন আলভেজ। ‘আমি মেসিকে এগিয়ে রাখলেও রোনালদোকে খাটো করছি না। সে খুবই পরিশ্রমী খেলোয়াড়।’

আপনার মন্তব্য

আলোচিত