স্পোর্টস ডেস্ক

০৯ জুলাই, ২০১৫ ১৫:৩০

কোপা না জিতেও শীর্ষে আর্জেন্টিনা

কোপা আমেরিকার ফাইনালে চিলির বিপক্ষে হেরে ২২ বছরের শিরোপা খরা কাটাতে ব্যর্থ হওয়ার পরও ফিফার সর্বশেষ প্রকাশিত র‌্যাংকিংয়ে আর্জেন্টিনা শীর্ষস্থানে চলে এসেছে। কোপা আমেরিকার ফাইনালিস্টরা শিরোপা জিততে না পারলেও তার কোনো প্রভাব পড়েনি ফিফা প্রকাশিত সর্বশেষ র‌্যাংকিংয়ের তালিকায়।

শীর্ষে আসতে আলবিসেলেস্তেরা দুই ধাপ এগিয়েছে। বিশ্বচ্যাম্পিয়ন জার্মানি আর বেলজিয়ামকে পেছনে ফেলে র‌্যাংকিংয়ের এক নম্বর জায়গাটি পেয়েছে লিওনেল মেসির দল। আর্জেন্টাইনদের জায়গা ছেড়ে দিতে জোয়াকিম লো’র জার্মানি আর বেলজিয়াম এক ধাপ করে নিচে নেমে গেছে।

১৪৭৩ পয়েন্ট নিয়ে শীর্ষে আর্জেন্টাইনরা। জার্মানির অর্জিত পয়েন্ট ১৪১১। আর তৃতীয় স্থানে থাকা বেলজিয়ামের পয়েন্ট ১২৪৪।

গত বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালিস্ট আর সদ্য সমাপ্ত কোপা আমেরিকার সেমিফাইনালিস্ট জেমস রদ্রিগেজ, রাদামেল ফ্যালকাওদের কলম্বিয়ার কোনো স্থান পরিবর্তন হয়নি। ১২১৭ পয়েন্ট নিয়ে চতুর্থ অবস্থানে রয়েছে কলম্বিয়া।

একধাপ এগিয়ে নেদারল্যান্ডস ১২০৪ পয়েন্ট নিয়ে তালিকার পঞ্চম স্থানে উঠে এসেছে। আর ডাচদের জায়গা করে দিতে একধাপ নিচে নেমেছে গত বিশ্বকাপের আয়োজক ও কোপা আমেরিকার ব্যর্থ মিশন শেষে দেশে ফেরা নেইমারের ব্রাজিল। কার্লোস দুঙ্গার শিষ্যদের অর্জিত পয়েন্ট ১১৮৬।

এদিকে, ক্রিস্টিয়ানো রোনালদোর পর্তুগাল নিজেদের জায়গা অপরিবর্তিত রেখে ১১৭৭ পয়েন্ট নিয়ে সপ্তম। আর চারধাপ এগিয়ে বিশ্বফুটবলকে চমকে দিয়েছে অষ্টম স্থানে থাকা রোমানিয়া। তবে, রোমানিয়ানদের থেকেও বড় চমক দেখিয়েছে ১২ধাপ এগিয়ে দশম হওয়া রিয়াল তারকা গ্যারেথ বেলের ওয়েলস। ওয়ইন রুনির ইংল্যান্ড নয় নম্বরে।

শীর্ষ দশে নেই স্পেন, ইতালি, উরুগুয়ে, ফ্রান্স আর ক্রোয়েশিয়া।

কোপা আমেরিকার ৪৪তম আসরের চ্যাম্পিয়ন আয়োজক ও স্বাগতিক চিলি আটধাপ এগিয়ে তালিকায় এগারোতম স্থানে চলে এসেছে। কোপার ফাইনালে আর্জেন্টিনাকে কাঁদিয়ে ৯৯ বছরের মধ্যে প্রথম শিরোপা জেতা চিলির পয়েন্ট ১১২৯।

আপনার মন্তব্য

আলোচিত