সিলেটটুডে স্পোর্টস ডেস্ক

০২ আগস্ট, ২০১৫ ১৭:১৯

জিকোর পাশে সিবিএফ

মিশেল প্লাতিনির পর আরেক ফুটবল গ্রেট ফিফা সভাপতি পদে নির্বাচন করার আগ্রহ দেখিয়েছেন। ব্রাজিলিয়ান জিকো নিজেকে প্রার্থী হিসেবে প্রস্তুত করতে নিজ দেশের ফুটবল ফেডারেশন প্রধানের সঙ্গে দেখা করেছেন এবং সমর্থন পেয়েছেনও। যদিও এ সমর্থন শর্তসাপেক্ষ। 

ফিফা সভাপতি নির্বাচনে জিকোর পাশে থাকার আশ্বাস দিয়েছে ব্রাজিল ফুটবল কনফেডারেশন (সিবিএফ)। তবে ব্রাজিলের সাবেক ফুটবল তারকাকে আরও চারটি ফেডারেশনের সমর্থন নিশ্চিত করতে হবে বলে শর্তও জুড়ে দিয়েছে তারা।

জিকো বৃহস্পতিবার রিও দে জেনেইরোতে সিবিএফের প্রধান কার্যালয়ে সভাপতি মার্কো পোলো দেল নেরোর সঙ্গে দেখা করেন। পরে এক বিবৃতিতে সিবিএফ প্রধান বলেন, “(ফিফা নির্বাচনে) প্রার্থিতার ক্ষেত্রে জিকোর প্রতি আমাদের সমর্থন আছে। সে যদি আরও চারটি সই পায় তাহলে সিবিএফ তাকে সমর্থন করবে।”

বিষয়টি নিয়ে দেল নেরো দক্ষিণ আমেরিকার ফুটবল কনফেডারেশনের সভাপতির সঙ্গে আলোচনা করেন বলেও জানান।

শর্তসাপেক্ষে সমর্থন পেলেও খুশি জিকো, “একজন ব্রাজিলিয়ান হিসেবে আমার কনফেডারেশনের মতামত ছাড়া আমি এটা শুরু করতে পারি না। তাদের সমর্থন আমাদের এগিয়ে যাওয়ার প্রেরণা দেয়।”

বর্তমান সভাপতি জেপ ব্লাটারের উত্তরসূরি হওয়ার জন্য নির্বাচন করতে হলে অবশ্যই একজন প্রার্থীর পাঁচটি দেশের ফুটবল নিয়ন্ত্রক সংস্থার সমর্থন থাকতে হবে। এরপর নির্বাচনের চার মাস আগে তারা নিজেদের প্রার্থিতা ২৬ অক্টোবরের মধ্যে দাখিল করবেন।

ব্লাটারের সরে দাঁড়ানোর ঘোষণার প্রেক্ষিতে ২০১৬ সালের ২৬ ফেব্রুয়ারি জুরিখে বসবে ফিফার বিশেষ কংগ্রেস। সেই কংগ্রেসেই ফুটবলের নিয়ন্ত্রক সংস্থায় নতুন সভাপতি নির্বাচন করা হবে। তার আগ পর্যন্ত দায়িত্ব পালন করে যাবেন ব্লাটার।

গত মে মাসের শেষের দিকে পঞ্চম মেয়াদে ফিফার সভাপতি নির্বাচিত হন ব্লাটার। কিন্তু জয়ী হওয়ার চার দিন পরই ফিফার দুর্নীতি নিয়ে তোলপাড়ের মধ্যে পদত্যাগ করার ঘোষণা দেন ১৭ বছর ধরে সংস্থাটির সভাপতির পদে থাকা সুইস এই কর্মকর্তা।

উয়েফা সভাপতি মিশেল প্লাতিনি এরই মধ্যে ফিফা সভাপতি পদে নির্বাচন করার ঘোষণা দেন। নির্বাচন করবেন বলে জানিয়েছেন লাইবেরিয়ার ফুটবল অ্যাসোসিয়েশনের সভাপতি মুসা বিলিতি। দক্ষিণ কোরিয়ার ব্যবসায়ী ও দেশটির ফুটবল অ্যাসোসিয়েশনের সাবেক সভাপতি চুং মং-জুন সভাপতি পদে নির্বাচন করার ইচ্ছার কথা জানান।

আপনার মন্তব্য

আলোচিত