সিলেটটুডে স্পোর্টস ডেস্ক

১৩ আগস্ট, ২০১৫ ০১:৩৮

নভেম্বরে বিপিএল!

দুই বছর বন্ধ থাকার পর আবারও মাঠে গড়াতে যাচ্ছে বাংলাদেশ ক্রিকেটের জমজমাট আসর বাংলাদেশ প্রিমিয়ার লিগ (বিপিএল)।

জানা যায়, ২২ নভেম্বর থেকে মাঠে গড়াবে বিপিএলের তৃতীয় আসর, শেষ হবে ১৫ ডিসেম্বর। এবারের আসরের জন্য নতুন করে ফ্র্যাঞ্চাইজি আহ্বান করে তাতে বেশ সাড়া পাচ্ছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)।

এবারের বিপিএলে পুরনো ফ্র্যাঞ্চাইজিগুলো থাকবে কি না-এ ব্যাপারে এখনো চূড়ান্ত সিদ্ধান্ত নেয়নি বিসিবি। বুধবার (১২ আগস্ট) বিসিবির প্রধান নির্বাহী কর্মকর্তা নিজাম উদ্দিন চৌধুরী একটি সংবাদমাধ্যমকে জানিয়েছেন, ‘বোর্ডের অনুমোদন সাপেক্ষে টুর্নামেন্টে অংশ নিতে পারবে পুরনো ফ্র্যাঞ্চাইজিগুলো।’

ক্রিকেটারদের বকেয়া পরিশোধ না করায় আগামী চার বছরের জন্য নতুন ফ্র্যাঞ্চাইজির মালিকানা চেয়ে বিজ্ঞপ্তি প্রকাশ করে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। যার মেয়াদ হবে ২০১৫ সাল থেকে ২০১৮ সাল পর্যন্ত।

এই বিজ্ঞপ্তির মাধ্যমে বরিশাল, চট্টগ্রাম, ঢাকা, খুলনা, রাজশাহী, রংপুর এবং সিলেট অঞ্চলের জন্য ফ্র্যাঞ্চাইজির মালিকানা আহ্ববান করেছে বিসিবি। মালিকানা ক্রয়ে আগ্রহীদের আগামী ১৭ আগস্টের মধ্যে আগ্রহপত্র (ইওআই) জমা দিতে হবে।

নির্ধারিত তারিখের আগেই মালিকানা বিক্রয়ে ভালোই সাড়া ‍পাচ্ছে বিসিবি। এ বিষয়ে নিজাম উদ্দিন চৌধুরী জানান, ‘অনেকেই যোগাযোগ করছেন ফ্র্যাঞ্চাইজি নেওয়ার ব্যাপারে। নতুনদের সঙ্গে পুরনো ফ্র্যাঞ্চাইজিরাও আগ্রহপত্র নিয়েছেন। কোনো প্রতিষ্ঠানের নাম এ মুহুর্তে বলতে পারছি না। ১৭ তারিখের পর এ ব্যাপারে আমরা চূড়ান্ত সিদ্ধান্ত নেব।’

বিসিবি’র তত্ত্বাবধানে ২০১২ সালে বিপিএলের প্রথম আসর বসেছিল। প্রথমবারের মতো বাংলাদেশে আয়োজিত ফ্র্যাঞ্চাইজিভিত্তিক টুর্নামেন্টটি ব্যাপক জনপ্রিয়তা পায়। তারই ধারাবাহিকতায় ২০১৩ সালে অনুষ্ঠিত হয় দ্বিতীয় আসর। তবে, সে আসরে ফিক্সিং কেলেঙ্কারি ও দেশি-বিদেশি ক্রিকেটারদের বকেয়া পাওনা ফ্র্যাঞ্চাইজিগুলো পরিশোধ না করায় ২০১৪ সালে বিপিএল আয়োজন করা হয়নি।

মাস দু’য়েক আগে সংবাদ সম্মেলন করে বিপিএলের তৃতীয় আসর নভেম্বরের তৃতীয় সপ্তাহে আয়োজন করার ঘোষণা দেন বিপিএল গর্ভনিং কাউন্সিলের চেয়ারম্যান ও বিসিবি পরিচালক আফজালুর রহমান সিনহা।

তবে পুরনো ফ্র্যাঞ্চাইজিগুলোর মধ্যে এবারের আসরে অংশগ্রহণ করতে পারবে না গত দুই মৌসুমের চ্যাম্পিয়ন দল ঢাকা গ্ল্যাডিয়েটর্স। চলতি বছরের মে মাসে বিসিবি ঘোষণা দিয়েছিল যে দুর্নীতির অভিযোগে অভিযুক্ত হওয়ায় ঢাকা গ্ল্যাডিয়েটর্স বিপিএলের তৃতীয় আসরে অংশ নিতে পারবে না। ফ্র্যাঞ্চাইজিটির মালিক শিহাব জিসান চৌধুরী ও সেলিম চৌধুরীকে নিষিদ্ধ করা হয়েছে ১০ বছরের জন্য।

ফলে বিপিএলের আগামী আসরে ঢাকা গ্লাডিয়েটর্স থাকতে পারবে না বলে নিশ্চয়তা দেন বিপিএলের সদস্য সচিব ইসমাইল হায়দার মল্লিক। তিনি জানান, কোনোভাবেই তাদের (ঢাকা গ্ল্যাডিয়েটর্স) আর টুর্ণামেন্টে ফেরার সুযোগ নেই।

চুক্তির মেয়াদ শেষ হয়ে যাওয়ায় ঢাকা গ্ল্যাডিয়েটর্স ছাড়া পুরনো মালিকরাও ফ্র্যাঞ্চাইজির বিটে অংশ নিতে পারবেন। তবে এ জন্য বোর্ডের কাছে তাদের বিরুদ্ধে থাকা আগের অভিযোগগুলোর মীমাংসা করতে হবে, আগের অপরিশোধিত অর্থ পরিশোধ করতে হবে। তারপর বিসিবি যদি অনুমোদন দেয় কেবল তাহলেই পুরনো ফ্যাঞ্চাইজিগুলো বিটে অংশ নিতে পারবেন।

বিপিএলের আগের ফ্র্যাঞ্চাইজির মালিকরা হলেন চিটাগাং কিংস এর এসকিউ স্পোর্টস, ঢাকা গ্লাডিয়েটর্সের শিহাব ট্রেডিং হাউজ, খুলনা রয়্যাল বেঙ্গলস এর ওরিয়ন স্পোর্টস, দূরন্ত রাজশাহীর মোহন এন্ড অ্যাসোসিয়েটস এবং রংপুর রাইডার্সের ই-স্পোর্টস লিমিটেড।

আপনার মন্তব্য

আলোচিত