সিলেটটুডে স্পোর্টস ডেস্ক

২৫ আগস্ট, ২০১৫ ১৬:৩৭

ফিফাকে দুর্নীতিমুক্ত করে নিজেকে সৎ দাবি করলেন সেপ ব্লাটার

তার বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ থাকলেও তিনি নিজেকে নির্দোষ বলে দাবির পাশাপাশি বিশ্ব ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা ফিফাকে দুর্নীতিমুক্ত বলে দাবি করেছেন সংস্থাটির প্রেসিডেন্ট সেপ ব্লাটারের।
 
বিবিসি’র সঙ্গে এক বিশেষ সাক্ষাৎকারে ফিফার এই বিদায়ী প্রেসিডেন্টের দাবি করেন, তিনি আপাদমস্তক সৎ মানুষ, কোন রকম দুর্নীতিতে জড়িত নন তিনি।
 
ফিফাকে রক্ষা করার জন্য তিনি কঠিন পদক্ষেপ নিয়েছেন বলেও দাবি করেন সেপ ব্লাটার।
 
তিনি বলেছেন, সংস্থা হিসেবে ফিফা কোন দুর্নীতি করেনি তবে এর সঙ্গে সংশ্লিষ্ট কোন কোন ব্যক্তি অসৎ কাজে জড়িত থাকতে পারেন।
 
তবে সংস্থার নির্বাহী কমিটির সেসব সদস্যের দুর্নীতি বন্ধে তিনি কেন কোন উদ্যোগ নেননি বিবিসির এ প্রশ্নে উত্তরে তিনি বলেন, 'কাজ চালিয়ে যাবার জন্যই তিনি চুপ ছিলেন।'
 
আগামী দিনে ফিফা যাতে কোন সমস্যায় না পড়ে, সেজন্য সংস্থায় এখনই ব্যাপক পরিবর্তন আনা প্রয়োজন বলে মনে করেন তিনি।
 
তিনি বলেন, ‘নির্বাহী কমিটির কাঠামোর ভেতরে সমস্যা আছে। যেভাবে প্রেসিডেন্ট নির্বাচিত হন, সেই একইভাবে ফিফার নির্বাহী কমিটি নির্বাচিত হয় না। আঞ্চলিক কনফেডারেশনগুলোর মাধ্যমে নির্বাচিত হয় এই নির্বাহী কমিটি। ফলে সেই সব অঞ্চলের মানুষদের সবার দায়িত্ব তিনি নিতে পারবেন না। আমি বড়জোর কিছু প্রতিবন্ধকতা তৈরি করে বলতে পারি সেসবের যেন আর পুনরাবৃত্তি না ঘটে। কিন্তু সব মানুষের আচার ব্যবহারের দায়িত্ব আমি নিতে পারি না।’
 
সাক্ষাৎকারে ইউরোপ এবং লাতিন অ্যামেরিকার বাইরে আফ্রিকা এবং এশিয়ার দেশগুলোতে ফুটবলকে ছড়িয়ে দিতে পারার ক্ষেত্রে তার নিজের অবদান রয়েছে বলে দাবি করেন ফিফার এই প্রেসিডেন্ট।
 
১৯৯৮ সাল থেকে ফিফার প্রেসিডেন্ট পদে রয়েছেন সেপ ব্লাটার। মে মাসে তিনি পঞ্চমবার নির্বাচিত হন। তাঁর আমলেই ঘুষ ও দুর্নীতিকাণ্ডে ফিফার নাম জড়ানোয় বিশ্বজুড়ে সমালোচনার ঝড় ওঠে। এর প্রেক্ষিতে জুনের প্রথম সপ্তাহে দায়িত্ব থেকে সরে দাঁড়ানোর ঘোষণা দেন ব্লাটার।

আপনার মন্তব্য

আলোচিত