ক্রীড়া প্রতিবেদক

০৬ সেপ্টেম্বর, ২০১৫ ০১:১২

আউটের ধরনে ইতিহাসে ঠাঁই পেলেন ইংলিশ ব্যাটসম্যান স্টোকস

সিরিজের দ্বিতীয় ওয়ানডেতে অস্ট্রেলিয়ার ছুঁড়ে দেয়া ৩১০ রানের টার্গেটে ব্যাট করছিল ইংল্যান্ড। ২৬তম ওভারের খেলা চলাকালীন স্কোর বোর্ডে তখন ৩ উইকেটে ১৪১ রান। ওভারের চতুর্থ বল করতে এলেন অসি পেসার মিচেল স্টার্ক। তাঁর ফুল  লেন্থের বল কোনরকম ঠেকাতে গিয়ে ক্রিজ থেকে বের হয়ে যান ইংলিশ ব্যটসম্যান বেন স্টোকস। বোলার তখন নিজ বলেই ফিল্ডিং করে স্টোকসকে রানআউট করতে বল ছুঁড়ে দেন স্টাম্পের দিকে।

প্রথম দেখায় মন হয়েছিল বল গায়ে লাগায় স্টোকস পড়ে যান কিন্তু রিপ্লেতে দেখা গেল ড্রাইভ দিয়ে ক্রিজে ঢোকার আগে বাম হাত দিয়ে বলটির গতিরোধ করেন তিনি। অস্ট্রেলিয়ানরা এটি বুঝতে পেরেই আবেদন করেন। টিভি আম্পায়ারের পরামর্শে ফিল্ড আম্পায়ার কুমার ধর্মসেনা ফিল্ডিং করতে ইচ্ছাকৃতভাবে বাঁধা দেয়ার কারনে ব্যাটসম্যান স্টোকসকে আউট ঘোষণা করেন।
ক্রিকেটে এ ধরনের আউটকে 'অবস্ট্রাকটিং দ্যা ফিল্ড' আউট বলা হয়।

কিন্তু অপরপ্রাপ্তে থাকা ইংল্যান্ড অধিনায়ক ইয়ন মরগ্যান সহজে মেনে না নিয়ে প্রতিবাদ জানান এমন আউটের। কাজ হয় নি। ওয়ানডে ইতিহাসে মাত্র ৬ষ্ঠ এবং প্রথম ইংলিশ ব্যাটসম্যান হিসেবে  'অবস্ট্রাকটিং দ্যা ফিল্ড'  আউটের শিকার হয়ে ইতিহাসে নাম লেখান সম্প্রতি দারুণ ফর্মে থাকা ইংলিশ অলরাউন্ডার বেন স্টোকস।

নাটকীয় এই ঘটনার ম্যাচে অস্ট্রেলিয়া ৬৪ রানে ইংল্যান্ডকে হারিয়ে ২-০ ব্যবধানে সিরিজে এগিয়ে যায়।

ভিডিও দেখতে ক্লিক করুন এখানে

আপনার মন্তব্য

আলোচিত