সিলেটটুডে স্পোর্টস ডেস্ক

০৭ সেপ্টেম্বর, ২০১৫ ১৪:৩৫

রাশিয়া বিশ্বকাপ বাছাই: এবার প্রতিপক্ষ জর্ডান

পার্থে অস্ট্রেলিয়ার বিপক্ষে ম্যাচ খেলার পাঁচদিনের ব্যবধানে আরেকটি ম্যাচে মুখোমুখি হতে হচ্ছে বাংলাদেশ জাতীয় ফুটবল দলকে। এবার প্রতিপক্ষ জর্ডান।

অস্ট্রেলিয়ার মতো না হলেও জর্ডানও কম শক্তিশালী নয়। ফিফা র‍্যাংকিংয়ে এখন তাদের অবস্থান ৯১। বাংলাদেশ আছে ১৭৩তম স্থানে।

বিশ্বকাপ বাছাই পর্বে এবার তাদের প্রতিপক্ষ জর্ডান। মঙ্গলবার (৮ সেপ্টেম্বর) বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে বাছাইপর্বের নিজেদের চতুর্থ ম্যাচে খেলতে নামবেন মামুনুল-এমিলিরা।

অবশ্য বাংলাদেশ অধিনায়ক মামুনুল ইসলাম জর্ডানের বিপক্ষে ম্যাচে লড়াইয়ের প্রতিশ্রুতি দিয়েছেন। দেশে ফিরে তিনি বলেন, ‘জর্ডান যথেষ্টই শক্তিশালী দল, তবে অস্ট্রেলিয়ার মতো নয়। নিজেদের চেনা পরিবেশে আশা করছি জর্ডানের বিপক্ষেও ভালো কিছু করতে পারব। অস্ট্রেলিয়ায় খেলে আসার অভিজ্ঞতা এই ম্যাচে বেশ কাজে আসবে আমাদের।’

আসরের ‘বি’ গ্রুপে পাঁচ দলের মধ্যে সবার নিচে বাংলাদেশ। তিন ম্যাচ থেকে সংগ্রহ মাত্র ১ পয়েন্ট। এক ম্যাচ কম খেলে সমান পয়েন্ট নিয়ে বাংলাদেশের ওপরে রয়েছে তাজিকিস্তান।

গত জুনে ঢাকায় অনুষ্ঠিত ম্যাচে বাংলাদেশের সঙ্গে ড্র (১-১) করেই এই একটি পয়েন্ট পেয়েছিল তারা। দুই ম্যাচে ছয় পয়েন্ট নিয়ে গ্রুপে অস্ট্রেলিয়া শীর্ষে এবং চার পয়েন্টে নিয়ে জর্ডান আছে দ্বিতীয় স্থানে। এক ম্যাচ বেশি খেলে চার পয়েন্ট পাওয়া কিরগিজস্তানের অবস্থান তৃতীয়।

আসরে বাংলাদেশ বাকি ম্যাচগুলো খেলবে, ১৩ অক্টোবর কিরগিজস্তান (অ্যাওয়ে ম্যাচ), ১২ নভেম্বর তাজিকিস্তান (অ্যাওয়ে ম্যাচ), ১৭ নভেম্বর অস্ট্রেলিয়া (হোম ম্যাচ), আগামী বছর ২৪ মার্চ জর্ডানের বিপক্ষে (অ্যাওয়ে ম্যাচ)। 

এর আগে প্রতিযোগিতায় তিনটি ম্যাচ খেলেছে বাংলাদেশ। অস্ট্রেলিয়ার বিপক্ষে ম্যাচে আগে ঘরের মাঠে গত জুনে কিরগিজস্তানের সঙ্গে ৩-১ গোলে হারের পর তাজিকিস্তানের সঙ্গে ১-১ গোলে ড্র করেছে লাল-সবুজ বাহিনী। 

আপনার মন্তব্য

আলোচিত