স্পোর্টস ডেস্ক

১১ সেপ্টেম্বর, ২০১৫ ০২:০৯

৯৯ বিশ্বকাপে বাংলাদেশ-পাকিস্তানের ম্যাচ ছিলো পাতানো, মিয়াঁদাদের দাবি

১৯৯৯ সালে বিশ্বকাপে বাংলাদেশ ও পাকিস্তানের ম্যাচটি পাতানো ছিলো। এমনটাই দাবি করেছেন সাবেক পাকিস্তানি ক্রিকেটার জাভেদ মিয়াঁদাদ।
পাকিস্তানের পত্রিকা জংকে দেওয়া এক সাক্ষাতকারে এসব কথা তুলে ধরেন তিনি। শুধু বাংলাদেশই নয়। মিয়াঁদাদের দাবি, ফাইনালে অস্ট্রেলিয়ার বিপক্ষেও ম্যাচ পাতিয়েছিলো পাকিস্তান।

৯৯’ বিশ্বকাপের ওই দুই ম্যাচের বর্ণনা দিতে গিয়ে সাবেক এই তারকা ক্রিকেটার বলেন, ‘সেই সময় পাকিস্তানের কিছু খেলোয়াড় ‘কুছ পরোয়া নেহি’ ভঙ্গিতে ঘুষ-দুর্নীতি ও অনৈতিক কাজে জড়িয়ে পড়েছিল। তারই ধারাবাহিকতায় বাংলাদেশ ও ফাইনালে অস্ট্রেলিয়ার বিপক্ষে ইচ্ছা করে হেরে এক্সায় আমরা।’

মিয়াঁদাদ জানান, তিনি আগে থেকেই এ ব্যাপারে আঁচ পেয়েছিলেন। কিন্তু সে সময় কাউকে পাশে পাননি। বললেন, 'আমি তখনকার বোর্ড প্রধান খালিদ মাহমুদকে উদ্যোগ নিতে বলেছিলাম। না হলে হলে পাকিস্তানের ক্রিকেটের অপূরণীয় ক্ষতি হয়ে যাবে সতর্কও করেছিলাম। আমার বিবেক আর সায় দেয়নি বলে ১৯৯৯ সালে কোচের পদ থেকে সরে গিয়েছিলাম।'

তবে, কোচের পদ থেকে সরে যাওয়ার ব্যাপারটি বেশ বিতর্কিত। বিশ্বকাপের মাত্র এক সপ্তাহ আগেই মিয়াঁদাদের অধীনে খেলতে অস্বীকার করে পাকিস্তান ক্রিকেট দল। কারণ, কোচ মিয়াঁদাদ তার দলের প্রতি ফিক্সিংয়ের অভিযোগ আনেন।

এ নিয়ে বেশ বিপাকেও পড়েন তিনি। শোনা যায়, ড্রেসিংরুমে দুজন সিনিয়র ক্রিকেটার তার দিকে ব্যাট নিয়ে তেড়ে যায়। এই দুই ক্রিকেটারের একজন ছিলেন সাবেক অধিনায়ক সাঈদ আনোয়ার।

প্রসঙ্গত, পাকিস্তানের বিপক্ষে ওই ম্যাচের জয় বাংলাদেশের টেস্ট স্ট্যাটাস পেতে বড় ভূমিকা রাখে।

আপনার মন্তব্য

আলোচিত