সিলেটটুডে স্পোর্টস ডেস্ক

১৪ সেপ্টেম্বর, ২০১৫ ১৮:২৬

বাংলাদেশের বিপক্ষে টেস্ট সিরিজের জন্যে অস্ট্রেলিয়া দল ঘোষণা

দুই টেস্ট খেলতে আগামি ২৮ সেপ্টেম্বর ঢাকা আসছে অস্ট্রেলিয়া দল। নতুনভাবে গড়া এ দলের অধিনায়ক স্টিভেন স্মিথ (অধিনায়ক) আর সহ-অধিনায়ক ডেভিড ওয়ার্নারের চোটজনিত কারণে ছিটকে পড়ায় এ জায়গা পেয়েছেন অ্যাডাম ভোজেস।

আসছেন গ্লেন ম্যাক্সওয়েল, এই অলরাউন্ডারের সঙ্গে দেশটির টেস্ট দলে ফিরেছেন জো বার্নস, উসমান খাজা ও স্টিভ ও’কিফ। আর নতুন মুখ ক্যামেরন ব্যানক্রফট ও অ্যান্ড্রু ফেকেটে।

ইংল্যান্ডের বিপক্ষে ওয়ানডে সিরিজ শেষ হওয়ার পরদিন, সোমবার বাংলাদেশ সফরের টেস্ট স্কোয়াড ঘোষণা করে অস্ট্রেলিয়া। নেতৃত্বের প্রথম সফরে স্টিভেন স্মিথ সহকারী হিসেবে পাচ্ছেন অ্যাডাম ভোজেসকে।

ধারণা মতোই বিশ্রাম পেয়েছেন মিচেল জনসন ও জশ হেইজেলউড। চোটের কারণে আগেই সফর থেকে ছিটকে গেছেন ওপেনার ডেভিড ওয়ার্নার।

ম্যাক্সওয়েল-খাজাদের ফেরা অনেকটা অনুমিতই ছিল। সেই অর্থে সত্যিকারের চমক বলতে হয় অ্যান্ড্রু ফেকেটেকে নেওয়া। চতুর্থ পেসার হিসেবে জেমস প্যাটিনসন ও জেমস ফকনারের সম্ভাবনাই বেশি শোনা যাচ্ছিল। কিন্তু অস্ট্রেলিয়ার নির্বাচকেরা বেছে নিলেন আনকোরা ফেকেটেকে।

তাসমানিয়ার ৩০ বছর বয়সী ফাস্ট বোলারের প্রথম শ্রেণির ক্রিকেটে আবির্ভাব মাত্র দুই বছর আড়ে, খেলেছেন মাত্র ১৮টি প্রথম শ্রেণির ম্যাচ। ২৬.৬৬ গড়ে উইকেট নিয়েছেন ৬২টি। গত মৌসুমে শেফিল্ড শিল্ডে দ্বিতীয় সর্বোচ্চ ৩৭ উইকেট নেন। তবে তার আগের মৌসুমে ম্যাচই খেলেছিলেন মোটে ৬টি! তবে সম্প্রতি ‘এ’ দলের হয়ে ভারত সফরে ফেকেটের বোলিং মনে ধরেছে নির্বাচকদের।

আরেক নতুন মুখ ক্যামেরন ব্যানক্রফট বেশ কিছুদিন ধরেই ছিলেন নির্বাচকদের রাডারে। কদিন আগে অস্ট্রেলিয়া ‘এ’ দলের হয়ে ভারত সফরে ১৫০ রানের ইনিংসটাতেই বাংলাদেশের টিকেট একরকম কেটে ফেলেছিলেন এই উদ্বোধনী ব্যাটসম্যান। ২২ বছর বয়সী ওপেনারের বড় গুণ ধৈর্য। গত মৌসুমে শেফিল্ড শিল্ডে নিউ সাউথ ওয়েলসের বিপক্ষে ২১১ রান করেছিলেন ১৩ ঘণ্টা ব্যাট করে!

সদ্য সমাপ্ত অ্যাশেজ দিয়ে ক্রিকেটকে বিদায় জানান মাইকেল ক্লার্ক, ব্র্যাড হ্যাডিন, রায়ান হ্যারিস, ক্রিস রজার্স। টেস্ট ক্রিকেট থেকে অবসর নেন শেন ওয়াটসনও। সেই শূন্যতা পূরণে অস্ট্রেলিয়া দলে নতুনের ছড়াছড়ি থাকতে পারে বলে ধারণা করা হচ্ছিল।

খুব বেশি নতুনের পথে অবশ্য হাঁটেননি নির্বাচকেরা। বাদ পড়া বার্নস-খাজাদের তাই ফেরানো হয়েছে, অ্যাশেজে ব্যর্থ শন মার্শকে দেওয়া হয়েছে সুযোগ। ৩৬ ছুঁইছুঁই ভোজেসকে তো বাদ দেওয়ার বদলে সহ-অধিনায়ক করেই পাঠানো হচ্ছে বাংলাদেশে।

ম্যাক্সওয়েল এখন রঙিন পোশাকে অস্ট্রেলিয়া দলের গুরুত্বপূর্ণ অংশ। টেস্টেও তাকে সেই বিধ্বংসী চেহারায় পেতে চায় দল। ৩টি টেস্ট খেলে সুবিধা করতে না পারায় জায়গা হারিয়েছিলেন দলে। তবে এ বছর ইয়র্কশায়ারের হয়ে কাউন্টি খেলে অনেক শাণিত করেছেন নিজেকে। ব্যাটিং-বোলিংয়ে উন্নতিটাও লক্ষ্য করার মতো।

উসমান খাজা তার ৯ টেস্টের সবশেষটি খেলেন ২০১৩ সালের অ্যাশেজে। তবে ঘরোয়া ক্রিকেটে দারুণ ফর্মে ছিলেন। কদিন আগে ‘এ’ দলের হয়ে ভারত সফরে ত্রিদেশীয় সিরিজে চার ইনিংসে রান করেন ৭৩, ১০০, ১৮ ও ৭৬।

বার্নসের টেস্ট অভিজ্ঞতা দুই ম্যাচের। সবশেষ টেস্টে ভারতর বিপক্ষে দুই ইনিংসে অর্ধশতক করার পরও জায়গা হারিয়েছিলেন দলে। শন মার্শের সঙ্গে বার্নসই হয়ত অস্ট্রেলিয়ার ইনিংস শুরু করবেন বাংলাদেশে।

তিন নম্বরে খেলতে পারেন খাজা। অনভিজ্ঞ মিডল অর্ডারের ঢাল হতে চারে নেমে যাচ্ছেন স্টিভেন স্মিথ।

দ্বিতীয় স্পিনার হিসেবে ফাওয়াদ আহমেদ বা অ্যাস্টন অ্যাগারের বদলে নির্বাচকেরা বেছে নিয়েছেন স্টিভ্ ও’কিফকে। ৩০ বছর বয়সী বাঁহাতি স্পিনার তার একমাত্র টেস্ট খেলেছেন পাকিস্তানের বিপক্ষে গত অক্টোবরে।

দুই টেস্টের সিরিজ খেলতে ২৮ সেপ্টেম্বর ঢাকায় পা রাখবে অস্ট্রেলিয়া। চট্টগ্রামে প্রথম টেস্ট শুরু ৯ অক্টোবর। ১৭ অক্টোবর ঢাকায় শুরু হবে সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্ট।

বাংলাদেশের বিপক্ষে টেস্ট সিরিজের জন্যে অস্ট্রেলিয়া দল: স্টিভেন স্মিথ (অধিনায়ক), অ্যাডাম ভোজেস (সহ-অধিনায়ক), ক্যামেরন ব্যানক্রফট, জো বার্নস, প্যাট্রিক কামিন্স, অ্যান্ড্রু ফেকেটে, উসমান খাজা, নাথান লায়ন, মিচেল মার্শ, শন মার্শ, গ্লেন ম্যাক্সওয়েল, পিটার নেভিল, স্টিভেন ও’কিফ, পিটার সিডল, মিচেল স্টার্ক। 

আপনার মন্তব্য

আলোচিত