সিলেটটুডে ডেস্ক

১২ মার্চ, ২০২০ ১৭:৫৮

বলে থুতু না লাগানোর পরামর্শ ভারতীয় ক্রিকেট বোর্ডের

ক্রিকেটারদের বলে থুতু না লাগানোর পরামর্শ দিয়েছে ভারতের ক্রিকেট বোর্ড-বিসিসিআই। করোনা ভাইরাস ছড়ানো ঠেকাতে এই পরামর্শ দেওয়া হচ্ছে।

আজ বৃহস্পতিবার স্বাগতিক ভারত ও দক্ষিণ আফ্রিকার মধ্যেকার ম্যাচের আগে এই পরামর্শ দেয় দেশটির ক্রিকেট বোর্ড।

মূলত বোলিং করার আগে পেস বোলাররা বল চকচকে করানোর জন্য থুতু দিয়ে ট্রাউজারে ঘষেন যেটা বলের সুইংয়ে সাহায্য করে থাকে। খবর বিবিসির।

ভারতের ক্রিকেট দলের পেস বোলার ভুবনেশ্বর কুমার বলছেন, ক্রিকেট বলে মার খেলে হবে বোলারের দোষ, কিন্তু বলে যদি থুতু দিয়ে চকচকে না করা যায় সেক্ষেত্রে এটা হতেই পারে।

তবে তিনি বলেন, ভারতের ক্রিকেট দলের চিকিৎসকরা শেষ পর্যন্ত যা বলবেন সেটাই চূড়ান্ত সিদ্ধান্ত হবে। সিরিজ শুরু হওয়ার আগের সংবাদ সম্মেলনে এসব কথা বলেন ভুবনেশ্বর কুমার।

অবশ্য বলে থুতু দেওয়া যাবে কি যাবে না সে নিয়ে এখন পর্যন্ত সুনির্দিষ্ট কোনো সিদ্ধান্ত আসেনি আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল বা অন্য কোনো বোর্ড থেকে। করোনা ভাইরাস নিয়ে ভারতের ক্রিকেট নিয়ন্ত্রক সংস্থা সব ক্রিকেটার, দলের সাপোর্ট স্টাফ, রাজ্য সংস্থাগুলোর জন্য একটি বিবৃতি দিয়েছে।

যদিও এখানে মূলত বিশ্ব স্বাস্থ্য সংস্থা এবং ভারতের স্বাস্থ্য মন্ত্রণালয় থেকে যা পরামর্শ দেওয়া আছে সেগুলোই বলা হয়েছে।

যার মধ্যে উল্লেখযোগ্য হচ্ছে, ক্রিকেটারদের হাত মেলানো এড়িয়ে যাওয়া এবং অপরিচিত ফোন দিয়ে সেলফি তোলা।

যেহেতু ভারতে ক্রিকেট নিয়ে উন্মাদনা আছে ও ভক্তরা ক্রিকেটারদের সংস্পর্শে আসতে চায়, সেক্ষেত্রে এটা নিয়ে বাড়তি গুরুত্ব দিচ্ছে বোর্ড।

এদিকে সিডনিতে অস্ট্রেলিয়ার অধিনায়ক অ্যারন ফিঞ্চ বলেছেন, আমরা এখনই এটা নিয়ে আলাদাভাবে কথা বলিনি, আমাদের এখানে করোনা ভাইরাস নিয়ে কাজ করছেন অনেকে। সেখানে যা আলোচনা হবে সেটাই আমরা করবো।

আপনার মন্তব্য

আলোচিত