ওসমানীনগর প্রতিনিধি

১০ জুন, ২০২০ ২০:৪৪

ওসমানীনগরে কারেন্ট জালে চলছে অবাধে মা মাছ ও পোনা নিধন

প্রতীকী ছবি

সিলেটের ওসমানীনগরে চলছে কারেন্ট জালের রমরমা ব্যবসা। বর্ষা মৌসুম শুরু হবার পূর্বে থেকে উপজেলায় গোয়ালাবাজার, তাজপুর, দয়ামীর শেরপুরসহ বিভিন্ন হাট বাজারে অবৈধ কারেন্ট জাল মজুদ করে রেখে রমরমা ব্যবসা চলিয়ে যাচ্ছে অসাধু ব্যবসায়ীরা। আর উপজেলার বাজারগুলো থেকে এক শ্রেণির মৎস্য ব্যবসায়ী ও সাধারণ মানুষ কারেন্ট জাল কিনে নিয়ে উপজেলা বিভিন্ন হাওর, জলাশয়, খাল বিল সহ নতুন পানি জমে থাকা জলাশয়ে কারেন্ট জালের মাধ্যমে ডিমওয়ালা মা মাছ ও পোনা মাছ নিধন করে চলেছেন।

সরকারি বিধি উপেক্ষা করে অসাধু ব্যবসায়ীরা বাজারে কারেন্ট জালের অবাধ বাণিজ্য গড়ে তুলেছে। অসাধু ব্যবসায়ীদের গুদামগুলোতে লক্ষ লক্ষ টাকার কারেন্ট জাল মজুদ রয়েছে বলে বিভিন্ন সূত্রে জানা গেছে। এছাড়াও এ মৌসুমে জলাশয় গুলোতে পোনা মাছ, ডিমওয়ালা মা মাছ ধরা বা কারেন্ট জালের ব্যবহার নিষিদ্ধ থাকলে প্রশাসনকে বৃদ্ধাঙ্গুলি দেখিয়ে কারেন্ট জালের ব্যবসা ও জাল দিয়ে মাছ চলছে দেদারছে। বিষয়গুলো উপজেলা মৎস্য দপ্তর তদারকি করা কিংবা কারেন্ট জাল ব্যবহারকারী ও বিক্রয়কারীদের বিরুদ্ধে ব্যবস্থা নেবার কথা থাকলেও খালে বিলে পানি আসার পর থেকে অদৃশ্য কারণে কোনো ব্যবস্থা গ্রহণ করেনি সংশ্লিষ্ট কর্তৃপক্ষ।

বিজ্ঞাপন

জানা গেছে, উপজেলার স্থানীয় গোয়ালাবাজার থেকে অবৈধ কারেন্ট জাল আশে-পাশের উপজেলাসহ কয়েকটি জেলায় পাইকারি বিক্রয় করা হয়। এখানের কারেন্ট জালের ব্যবসাকে কেন্দ্র করে মূলত পুরো উপজেলা সহ আশপাশের উপজেলায় ছড়িয়ে পড়ছে কারেন্ট জাল। এছাড়াও ঢাকা, সিলেট, ভৈরব সহ বিভিন্ন এলাকা থেকে কারেন্ট জাল আসে ওসমানীনগরে। সপ্তাহে হাটবার ছাড়াও বিভিন্ন বাজারে প্রতিনিয়ত পাওয়া যায় অবৈধ কারেন্ট জাল।

উপজেলার প্রতিটি খাল বিলে শুরু হয়েছে পোনা মাছ নিধনের মহোৎসব। এখন শত শত জেলেকে কারেন্ট জালের সাহায্যে মাছ আহরণ করতে দেখা যায়। বাজারে ক্রেতা-বিক্রেতারা প্রকাশ্যে কারেন্ট জাল ক্রয় বিক্রয় করছেন।

স্থানীয়রা জানান, সংশ্লিষ্ট কর্তৃপক্ষের অবহেলার কারণে দেদারছে ক্রয়-বিক্রয় হচ্ছে অবৈধ কারেন্ট জাল। এই জাল ব্যবহার করে খালে-বিলে পোনা মাছ শিকার করছে। দেশীয় প্রজাতির নানা প্রকার মাছের পোনাসহ ডিমওয়ালা মা মাছ এই জালের ফাঁদে আটকা পড়ে। আর এ কারণে দেশীয় প্রজাতির অনেক মাছ এখন ওসমানীনগরে বিলুপ্ত হয়ে যাচ্ছে। উপজেলার বিভিন্ন স্থানের মাছের আড়তে ছোট ছোট মাছ বিক্রি হচ্ছে।

নাম প্রকাশে অনিচ্ছুক উপজেলার উমরপুর ইউপির খাদিমপুর এলাকার এক কৃষক বলেন, স্থানীয় গোয়ালাবাজার থেকে তিনি ছোট মাছ ধরার জন্য আধা কেজি কারেন্ট ক্রয় করেছেন। তার এলাকার বিভিন্ন জলাশয়ে মাছ শিকার করতেই তিনি কারেন্ট জাল কিনছেন।

উপজেলা মৎস্য কর্মকর্তা মোছা. মাশরুফা তাছলিম বলেন, আমি এতো দিন প্রশিক্ষণে ছিলাম শিগগিরই উর্ধ্বতন কর্তৃপক্ষের সাথে আলাপ করে অভিযানের ব্যবস্থা করা হবে।

ওসমানীনগর উপজেলা নির্বাহী কর্মকর্তা মোছা. তাহমিনা আক্তার বলেন, এ বিষয়ে মৎস্য কর্মকর্তাও আমাকে কিছুই অবগত করেননি যেহেতু সাংবাদিকের মাধ্যমে বিষয়টি অবগত হয়েছি মৎস্য অফিসারের সাথে কথা বলে আগামীকাল থেকেই কারেন্ট জালের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করা হবে।

আপনার মন্তব্য

আলোচিত