কানাইঘাট প্রতিনিধি

১০ জুন, ২০২০ ২২:১১

কানাইঘাটে ভাঙাচোরা সড়ক, বিকল্প রাস্তায় দীর্ঘ যানজট

সিলেটের কানাইঘাটে সংস্কারহীন সড়কে পাথর বোঝাই একটি ট্রাক দেবে পড়েছে। মঙ্গলবার (৯ জুন) দুপুরে কানাইঘাট পৌরসভার বোরহান উদ্দিন সড়কের ইউনিভার্সাল স্কুলের সামনে এ ঘটনা ঘটে। প্রায় ৩০ ঘণ্টা পরও ট্রাকটি উদ্ধারে নেই উদ্যোগ। তবে বিকল্প রাস্তা হিসেবে এর পাশ দিয়ে আরও দুইটি রাস্তা যানচলাচলের জন্য তৈরি করে দেয়া হলেও সেখানে ঘটেছে একই অবস্থা। বিকল্প এই দুই রাস্তায়ও দেবে গেছে আরও দুইটি যান। যার ফলে মূল সড়ক ও তার পাশে করে দেয়া রাস্তা দুটিই বন্ধ রয়েছে।

এদিকে এ সড়কে চলাচল করা যানবাহনের চালকরা বিকল্প রাস্তা হিসেবে বেঁছে নিয়েছেন বাজারের ভিতর দিয়ে চলাচলের রাস্তা। এতে উপজেলার বাজার জুড়ে তৈরি হচ্ছে দীর্ঘ যানজট। আর জনদুর্ভোগ ধারণ করছে চরম আকারে।

জানা গেছে, বুধবার সকাল থেকে বড় বড় ট্রাক, লরি নিয়ে পাথরবোঝাই নিয়ে বাজারের ভিতর দিয়ে প্রবেশ করায় যানজটের সৃষ্টি হয়। কেননা বোরহান উদ্দিন রাস্তা দিয়ে কোন গাড়ি চলাচল না করায় চালকরা বিকল্প রাস্তা হিসাবে কানাইঘাট বাজারের রাস্তাকে বেছে নিয়েছেন। এজন্য সকাল থেকে কয়েক মিনিট পরপরই বাজারে তৈরি হতে থাকে যানজট। এতে করে বাজারে মালামাল কিনতে আসা ক্রেতা ও বিক্রেতারা ক্ষোভ প্রকাশ করেন।

মাসুক উদ্দিন নামে এক ক্রেতা বলেন, কে কার কথা শুনে, বাজার সমিতি নির্বাচনের আগে অনেক প্রতিশ্রুতি শুনলে আজ কার্যকর হচ্ছে কই। জালাল নামের এক মধ্যবয়সী বলেন, একদিকে গুড়ি গুড়ি বৃষ্টি তার মাঝে কাদা মাড়িয়ে বাজারে চলাফেরা করতে হচ্ছে অন্যদিকে যানজট। উত্তর বাজারের এক ব্যবসায়ী বলেন, তীব্র এই সমস্যায় একদিকে যেমন বাজারের সৌন্দর্য নষ্ট হচ্ছে অন্যদিক বাজারের ব্যবসার উপর এর প্রভাব পড়তেছে। তাই জনসাধারণ বাজারে আসার আগ্রহ হারাচ্ছে ধীরে ধীরে।

এদিকে কেন পাথর বোঝাই করে ট্রাক নিয়ে বাজারের ভিতর প্রবেশ করা ড্রাইভারদের সাথে কথা বললে জানান, বোরহান উদ্দিন সড়কে ট্রাক আটকা পড়েছে। কি করব বাধ্য হয়ে বাজারে দিয়ে প্রবেশ করতে হচ্ছে।

কানাইঘাট বাজার বণিক সমিতির সাধারণ সম্পাদক আব্দুল হেকিম শামীম বলেন, বোরহান উদ্দিন রাস্তায় ট্রাক দেবে গেছে বিধায় বাজারের রাস্তা বিকল্প হিসাবে ব্যবহার করছেন চালকরা। তবে যানজট লাগার কথা না, উত্তর বাজারের ও দক্ষিণ বাজারের অনেক চালক যেকোন দোকানের সামনে হুট করে দাঁড় করিয়ে পান সিগারেট খেতে চলে যান। এতেই মূহুর্তের মধ্যেই যানজট লেগে যায়। সকালে যানজটের খবর পেয়ে আমি ছুটে আসি এখন মোটামুটি যান চলাচল সচলের মধ্যে রয়েছে।

বিজ্ঞাপন

সূত্র জানায়, রাস্তাটি এলজিডিইর না পৌরসভার এ নিয়ে দুই পক্ষের টানাপোড়েন দীর্ঘদিনের। তাই অনেকদিন ধরে সড়কটির সংস্কারে নেওয়া হয়নি কোন উদ্যোগ। এতে সড়কের বিভিন্ন স্থানে অসংখ্য গর্তের সৃষ্টি হয়েছে, উঠে যাচ্ছে রাস্তার পিচ। যার কারণে অত্যন্ত দুর্ভোগ ও ঝুঁকি নিয়ে যাতায়াত করতে হচ্ছে যানবাহন থেকে শুরু করে পথচারী ও শত শত শিক্ষার্থীদের।

এ ব্যাপারে কানাইঘাট পৌরসভার মেয়র নিজাম উদ্দিনের সাথে যোগাযোগ করলে তিনি জানান, রাস্তাটি  পৌরসভা এলাকার ভিতরে হলেও উপজেলা চেয়ারম্যানের নিয়ন্ত্রণাধীন এলজিইডির আওতায় পড়ে। বিগত অনেকবার মাসিক সমন্বয় সভায় উপজেলা প্রকৌশলীকে রাস্তাটি সংস্কারের তাগিদ দিলেও এগিয়ে আসেননি। অনেক আগে থেক রাস্তা সংস্কারের জন্য ৮ লক্ষ টাকা বরাদ্দ হলেও নির্বাহী প্রকৌশলীদের গাফলতিতে এখন জনগণকে দুর্ভোগে পোহাতে হচ্ছে।

তবে এ ব্যাপারে জানতে কানাইঘাট উপজেলা প্রকৌশলী রিয়াজ মাহমুদের মোবাইল ফোনে বেশ কয়েকবার যোগাযোগ করার চেষ্টা করা হলেও তিনি বারবার ফোন কেটে দেন।

আপনার মন্তব্য

আলোচিত