দেবব্রত চৌধুরী লিটন

১১ অক্টোবর, ২০১৫ ২২:৩১

নগরীর ফুটওভার ব্রিজ: পথচারীদের আগ্রহ নই, সেলফি তুলতে ভিড়

রবিবার বিকেল ৪টা। সিলেট নগরীর কোর্ট পয়েন্ট এলাকায় নির্মিত ফুটওভারব্রিজ অনেকটাই ফাঁকা। অথচ নিচে মূল সড়কে মানুষের ভিড়। সড়কের মাঝখান দিয়েই পায়ে হেঁটে সড়ক পারাপার হচ্ছে মানুষ। সড়কের মাঝখান দিয়ে মানুষের হাঁটাচলার কারণে বিপাকে পড়তে হচ্ছে যানবাহন চালকদের। যানবাহন আর পথচারী মিলে তীব্র যানজট লেগে আছে এই এলাকায়।

এমন দৃশ্য দেখা যাবে দিনভরই। প্রায় দুই কোটি টাকা ব্যয়ে বন্দরবাজারের কোর্ট পয়েন্ট এলাকায় ফুটওভার ব্রিজ নির্মান করা হলেও এটি ব্যবহারের তেমন আগ্রহ নেই নগরবাসীর। ফলে দিনভরই ফাঁকা পরে থাকা ফুটওভার ব্রিজটি। আর নিচে লেগে থাকে জনজট।

যদিও নির্মানকালেই সিলেট নগরীর অপ্রশস্ত সড়কে এরকম ফুটওভার ব্রিজের প্রয়োজনীয়তা নিয়ে প্রশ্ন দেখা দিয়েছিলো।

রবিবার বিকেলে কোর্টপয়েন্ট এলাকায় গিয়ে দেখা যায়, ব্রিজটিতে চলাচলকারীদের সংখ্যা খুবই নগন্য। হাতেগোনা যে দু'একজন ব্রিজের উপরে রয়েছেন, তারাও মূলত সড়ক পারাপারের জন্য নয়, বন্ধুদের সাথে সেলফি তোলতেই ফুটওভার ব্রিজে উঠেছেন।

কোর্টপয়েন্ট এলাকায় কথা হয় আইনজীবী বিভাস চন্দ্র দাসের সাথে। তিনি বলেন, মুলত অনভ্যস্ততার কারণে ফুটওভারব্রিজটি ব্যাবহারে অনিহা নগরবাসীর। এজন্য জনসচেতনামূলক প্রচারণা চালাতে হবে।

এ ব্যাপারে সিলেট সিটি করপোরশেনের প্রধান প্রকৌশলী নুর আজিজুর রহমান সিলেটটুডে টোয়েন্টিফোর ডটকমকে বলেন, এটি সিলেটের প্রথম ফুটওভার ব্রিজ। প্রথম হওয়ার নগরবাসী এখনো ফুটওভার ব্রিজে অভস্ত হতে পারেনি। তাছাড়া দীর্ঘদিনের অভ্যাসের কারনে এখনো সড়কের মাঝখান দিয়েই পারাপার হচ্ছেন। আশা করছি, ধীরে ধীরে এ অভ্যাসে পরিবর্তন আসবে।

উল্লেখ্য, গত ৩ সেপ্টেম্বর কোর্ট পয়েন্টে উদ্বোধন করা হয় সিলেটের প্রথম ফুটওভার ব্রীজের। উদ্বোধনী ফলক উন্মোচন শেষে অর্থমন্ত্রী সবাইকে ফুটওভারব্রীজ ব্যবহার ও ট্রাফিক আইন মেনে চলার অনুরোধ জানিয়েছিলেন।

আপনার মন্তব্য

আলোচিত