জুড়ী প্রতিনিধি

১৮ জুন, ২০২০ ১৬:০১

জুড়ীতে ই-টেন্ডারে ইজিপি সন্ত্রাস প্রতিরোধ ও পুন:টেন্ডারের দাবি

মৌলভীবাজারের জুড়ী উপজেলা এলজিইডি কার্যালয়ে ই-টেন্ডারে ইজিপি সন্ত্রাস প্রতিরোধ ও পুন:টেন্ডার আহ্বানের দাবি জানিয়ে সেন্ট্রাল প্রকিউরমেন্ট টেকনিকেল ইউনিট (সিপিটিইউ) এর মহাপরিচালক বরাবর লিখিত অভিযোগ দিয়েছেন জুড়ী উপজেলা স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর (এলজিইডি) এর তালিকাভুক্ত ইজিপি ঠিকাদারগণ।

বিজ্ঞাপন

গত ১৫ জুন প্রেরিত পত্রে ঠিকাদারী প্রতিষ্ঠান জাহাঙ্গীর এন্টারপ্রাইজ, মো. রুসমত আলম, ঘোষ এন্টারপ্রাইজ, আবিদ এন্টারপ্রাইজ, মিথিলা এন্টারপ্রাইজ, আব্দুস সাত্তার এন্টারপ্রাইজ প্রমুখ অভিযোগ করেন, তারা দীর্ঘদিন থেকে জুড়ী উপজেলার বিভিন্ন কাজে ইজিপির মাধ্যমে দরপত্র সিডিউল ক্রয় ও টেন্ডার সিকিউরিটি ব্যাংকে দাখিল করতে পারছেন না। কোনও সময় দরপত্র সিডিউল ক্রয় ও টেন্ডার সিকিউরিটি ব্যাংকে দাখিল করলেও ড্রপিং করতে পারছেন না।

তাদের অভিযোগ, জুড়ী উপজেলার সাবেক এলজিইডি প্রকৌশলী ও বর্তমান কুলাউড়া উপজেলা প্রকৌশলী ইশতিয়াক হাসান দীর্ঘদিন থেকে জুড়ী উপজেলা এলজিইডি কার্যালয়ের ইলেক্ট্রিশিয়ান রানার যোগসাজসে জুড়ী উপজেলার বিভিন্ন কাজ কুলাউড়া উপজেলা প্রকৌশলীর ইজিপি সন্ত্রাস সিন্ডিকেটের সদস্য সুমি কনস্ট্রাকশন ও ফাতেমা এন্টারপ্রাইজের কামরুল থেকে ৫% কমিশন নিয়ে অন্যান্য ঠিকাদারদের সিপিটিইউ-এর আইডি হ্যাক করে টেন্ডারে অংশগ্রহণ থেকে বঞ্চিত রেখে জুড়ীর প্রায় কাজ কামরুলকে পাইয়ে দেন। ২০১৮-১৯ সালে জুড়ী উপজেলার বিভিন্ন রাস্তার মেরামত (রক্ষণাবেক্ষণ) কাজে (ই-টেন্ডার নোটিশ ০৬/২০১৯-২০, টেন্ডার আইডি নং- ৪৩০৫৫৫ ও ৪৩০৫৯৪) ৩ জনের বেশি ঠিকাদার অংশগ্রহণের সুযোগ পাননি। কাজগুলো ইশতিয়াক হাসানের সিন্ডিকেট সদস্য কামরুল হাতিয়ে নেন। জুড়ী উপজেলার পশ্চিম বটুলী সরকারি প্রাথমিক বিদ্যালয়ের মেরামত কাজে (টেন্ডার আইডি নং- ৪৫৯৪০৪) কুলাউড়ার ইশতিয়াক সিন্ডিকেটের ৩ সদস্য ছাড়া কেউ অংশগ্রহণ করতে পারেনি। অনেকে সিডিউল ক্রয় ও পে-অর্ডার করেও বঞ্চিত হন। অনেকে সিডিউল ক্রয় ও পে-অর্ডার করতে পারেননি।

কুলাউড়ার ইশতিয়াক সিন্ডিকেট জুড়ী এলজিইডি কার্যালয়ে মোটা অঙ্কের উৎকোচ দিয়ে তড়িৎ গতিতে কামরুলকে কার্যাদেশ পাইয়ে দেয়। কুলাউড়ার অন্যান্য ঠিকাদার ও শ্রীমঙ্গলের ঠিকাদাররাও একই সিন্ডিকেটের কবলে পড়ে আইডি হ্যাকের কারণে বিভিন্ন টেন্ডারে অংশ নিতে পারছেন না।

কৌশলে ঠিকাদারদের আইডি হ্যাক করে সিন্ডিকেটের মাধ্যমে ব্যবসায় নামা কুলাউড়া এলজিইডি প্রকৌশলী ইশতিয়াক হাসানকে অব্যাহতি, ই-জিপি সন্ত্রাসের মাধ্যমে পাওয়া উপরোল্লেখিত আইডির কাজের দরপত্র বাতিল করে পুন:টেন্ডার আহ্বান ও তদন্ত সাপেক্ষে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের দাবি জানান আবেদনকারীরা।

এ বিষয়ে জানতে চাইলে কুলাউড়া এলজিইডি প্রকৌশলী ইশতিয়াক হাসান বলেন, অভিযোগ গুলো অযৌক্তিক। এ রকম হবার কোনও সুযোগ নেই।

জুড়ী উপজেলা এলজিইডি প্রকৌশলী আব্দুল মতিন বলেন, যেহেতু অভিযোগ হয়েছে, সেহেতু তদন্তে সত্য মিথ্যা জানা যাবে।

আপনার মন্তব্য

আলোচিত