সিলেটটুডে ডেস্ক

০৫ সেপ্টেম্বর, ২০২০ ১৫:১৭

মণিপুরী ইতিহাস-সাহিত্য-সংস্কৃতি বিষয়ক রচনা প্রতিযোগিতার পুরস্কার বিতরণ

মণিপুরী ইতিহাস-সাহিত্য-সংস্কৃতি বিষয়ক অনলাইন রচনা প্রতিযোগিতার বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরণ অনুষ্ঠান শুক্রবার ( ৪ সেপ্টেম্বর) কমলগঞ্জ, আদমপুরস্থ মণিপুরী কালচারাল কমপ্লেক্স মিলনায়তনে অনুষ্ঠিত হয়।

বাংলাদেশি মনিপুরী প্রজন্মের কাছে নিজস্ব সংস্কৃতি, ঐতিহ্য ও গৌরবের ইতিহাস জানার আগ্রহ ছড়িয়ে দেওয়ার লক্ষ্যে “মীতৈ স্কলার অব বিডি ফেসবুক গ্রুপ” এ অনলাইন রচনা প্রতিযোগিতা আয়োজন করে।

অনুষ্ঠানে সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ মণিপুরী শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক শান্ত কুমার সিংহ, আশোক অঙোমচা। উপস্থিত ছিলেন “মীতৈ স্কলার অব বিডি ফেসবুক গ্রুপ”-এর এডমিন অরূপ ক্ষেত্রিময়ুম,  কেএইচ প্রমেশ্বর মীতৈ, অশোক সিংহ, হিজম সুশীল প্রমুখ।

তিনটি গ্রুপে আয়োজিত রচনা প্রতিযোগিতায় ‘এ’ বিভাগে ( ৫ম থেকে ৮ম শ্রেণি) বিজয়ীরা হলেন- নবনীতা সিনহা, নিখিল সিংহ ও খাগেম্বা অঙোমচা। উক্ত বিভাগে রচনার বিষয় ছিল ‘বাংলাদেশের মণিপুরীদের বর্ষব্যাপি উৎসব/ বাংলাদেশে মণিপুরীদের বসতিস্থাপন এবং বসতি এলাকা সমুহ’।

‘বি’ বিভাগে ( নবম হতে দ্বাদশ শ্রেণি) বিজয়ীরা হলেন, নিরুপমা শর্মা রশ্মি ও ওয়ারেপপম চনু নিংথীবি। এ বিভাগের রচনার বিষয় ছিল- মণিপুরী ভাষা:বাংলাদেশ প্রেক্ষিত।  আর ‘সি’ গ্রুপের বিষয় ছিল- ‘অপার সম্ভাবনার মণিপুরী শিল্প-সংস্কৃতি’। এ গ্রুপে বিজয়ী হলেন সুজানা থৌনাউজম।

রচনা প্রতিযোগিতায় বিচারকের দায়িত্বপালন করেন, মনিপুরী ভাষা গবেষণা ও উন্নয়ন সংস্থার সভাপতি বিশিষ্ট লেখক-গবেষক এ কে শেরাম এবং মনিপুরী কালচারাল কমপ্লেক্স, বাংলাদেশের সদস্য সচিব মাইস্নাম রাজেশ।
প্রতিযোগিতাকে সফল করার জন্য সংশ্লিষ্ট সকলকে বিশেষ করে অংশ্রগহণকারী শিক্ষার্থীদের অভিভাবকদেরকে ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানানো হয় আয়োজকদের পক্ষ থেকে।

আপনার মন্তব্য

আলোচিত