নিজস্ব প্রতিবেদক

২৭ সেপ্টেম্বর, ২০২০ ২৩:৫৮

ধর্ষকদের শাস্তির দাবিতে সোচ্চার সিলেট

ঐতিহ্যবাহী বিদ্যাপীঠ এমসিতে গৃহবধূ ধর্ষণের ঘটনায় প্রতিবাদে উত্তাল হয়ে উঠেছে সিলেট। এ ঘটনায় নগর জুড়েই ছাত্রসংগঠন, শিক্ষার্থী, সামাজিক-সাংস্কৃতিক সংগঠন ও সচেতন নাগরিকদের বিক্ষোভ, সমাবেশ ও মানববন্ধন হয়েছে। রবিবার (২৭ সেপ্টেম্বর) ধর্ষকদের শাস্তির দাবিতে দিনের বিভিন্ন সময় এই কর্মসূচি পালিত হয়েছে। এসব কর্মসূচি থেকে সকল ধর্ষকদের দ্রুত গ্রেপ্তার ও দৃষ্টান্তমূলক শাস্তির দাবি উঠেছে। সেই সাথে ধর্ষকদের প্রশ্রয়দাতের চিহ্নিত করার দাবিও জানানো হয়েছে।

অপরদিকে ঐতিহ্যবাহী শিক্ষা প্রতিষ্ঠান এমসি কলেজে গৃহবধূ গণধর্ষণের সাথে জড়িতদের দ্রুত গ্রেপ্তার ও শাস্তি নিশ্চিতের দাবিতে দুপুরে মহানগর পুলিশ কার্যালয় অভিমুখে ‘পদযাত্রা’ কর্মসূচি পালন করেছেন সিলেট সিটি করপোরেশেনের মেয়র ও কাউন্সিলররা। এর আগে নগর ভবনে সিসিক মেয়র আরিফুল হক চৌধুরীর সভাপতিত্বে কাউন্সিলদের নিয়ে এক জরুরী সভায় এমসি কলেজের গৃহবধূ গণধর্ষণের ঘটনার তীব্র নিন্দা এবং জড়িতদের আইনের আওতায় এনে শাস্তি নিশ্চিতের দাবি জানানো হয়।

প্রগতিশীল গণসংগঠন সমূহের প্রতিবাদ : সিলেট এমসি কলেজ ছাত্রাবাসে ধর্ষণের ঘটনায় জড়িত সকলের গ্রেপ্তার ও দৃষ্টান্তমূলক বিচারের দাবিতে বিক্ষোভ সমাবেশ ও মিছিল করেছে বাংলাদেশ ছাত্র ইউনিয়ন, যুব ইউনিয়ন ও উদীচী শিল্পী গোষ্ঠী সিলেট জেলা। রবিবার বিকেল ৪টার দিকে সিলেট নগরের চৌহাট্টা পয়েন্টে এই সমাবেশ অনুষ্ঠিত হয়। সমাবেশ শেষে বিক্ষোভ মিছিল নগরের কোর্ট এলাকায় গিয়ে শেষ হয়।

এতে সভাপতিত্ব করেন বাংলাদেশ উদীচী শিল্পী গোষ্ঠী সিলেট জেলার সভাপতি এনায়েত হাসান মানিক। ছাত্র ইউনিয়ন সিলেট জেলার সাধারণ সম্পাদক নাবিল এইচের সঞ্চালনায় বক্তব্য রাখেন বাংলাদেশের কমিউনিস্ট পার্টি সিলেট জেলার সাধারণ সম্পাদক অ্যাডভোকেট আনোয়ার হোসেন সুমন, উদীচী সিলেট জেলার সহসভাপতি রতন দেব, যুব ইউনিয়ন সিলেট জেলার সাধারণ সম্পাদক নিরঞ্জন দাস খোকন, উদীচী সিলেট জেলার সাধারণ সম্পাদক ইয়াকুব আলী, ছাত্র ইউনিয়ন সিলেট মহানগরের সহসাধারণ সম্পাদক মনীষা ওয়াহিদ ও উষা সিলেটের পরিচালক তমিস্ত্রা তিথি প্রমুখ। এসময় উপস্থিত ছিলেন সাবেক ছাত্রনেতা দেবব্রত পাল মিন্টু, উদীচী সিলেটের সহসভাপতি ডা. অভিজিৎ দাস জয়, সদস্য রজত চৌধুরী, ছাত্র ইউনিয়ন সিলেট জেলার সাবেক সভাপতি মতিউর রহমান, এমসি কলেজের সাবেক সভাপতি বিশ্বপা ভট্টাচার্য, ছাত্র ইউনিয়ন সিলেট জেলার সভাপতি সরোজ কান্তি, যুব নেতা রাশেদ আহমদসহ প্রমুখ। 

বক্তারা বলেন, সিলেটের ঐতিহ্যবাহী বিদ্যাপীঠ এমসির ছাত্রাবাসে ধর্ষণের ঘটনায় প্রতিষ্ঠানটিকে কালিমালিপ্ত করা হয়েছে। দেশে প্রতিনিয়ত ঘটা ধর্ষণের সাথে জড়িতদের বিচার না হওয়ায় আবারো সিলেটে তার পুনরাবৃত্তি হল। শিক্ষা প্রতিষ্ঠানটি বন্ধ থাকার পরেও কিভাবে এই সন্ত্রাসীরা ছাত্রাবাসে থাকে? আমরা এসব ধর্ষকদের আশ্রয়দাতাদেরও বিচার দাবি করি। এসময় প্রশাসনের দায়িত্বহীনতার সমালোচনা করে ধর্ষণের সাথে জড়িত ছাত্রলীগ নেতাদের অবিলম্বে গ্রেপ্তার করে বিচার দাবি করা হয়।

বিজ্ঞাপন

সমাজতান্ত্রিক মহিলা ফোরাম ও ছাত্র ফ্রন্ট : এমসি কলেজ ছাত্রাসাবে গণধর্ষণকারী ছাত্রলীগ নেতাদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবিতে সমাজতান্ত্রিক মহিলা ফোরাম ও সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট সিলেট মহানগর শাখার উদ্যোগে রবিবার বিকেল সাড়ে ৫টার দিকে সিলেট কেন্দ্রিয় শহিদ মিনার প্রাঙ্গণে প্রতিবাদী মানববন্ধন-সমাবেশ অনুষ্টিত হয়। সমাজতান্ত্রিক মহিলা ফোরামের সংগঠক রত্না বসাকের সভাপতিত্বে ও ছাত্র ফ্রন্টের আহবায়ক সনজয় শর্মার সঞ্চলনায় মানববন্ধনে বক্তব্য রাখেন বাসদ সমন্বয়ক আবু জাফর, জেলা সদস্য প্রণব জ্যোতি পাল, মহিলা ফোরামের মনি দাশ প্রমুখ।

মানববন্ধনে বক্তারা বলেন, একের পর এক নারী নির্যাতনের ঘটনা ঘটে চলছে। বিচারহীনতার সংস্কৃতি, বিচারের দীর্ঘসূত্রতা নারী-শিশু নির্যাতনের জন্য দায়ী। এমসি কলেজে গণধর্ষণের দায় সরকার কোনোভাবে এড়াতে পারে না।

বাম জোট : এমসি কলেজে ছাত্রবাসে ৬ ছাত্রলীগ নেতা কর্তৃক গৃহবধূকে গণধর্ষণকারী ও তাদের আশ্রয়দাতাদের গ্রেপ্তার-বিচারের দাবিতে বাম গণতান্ত্রিক জোট সিলেট জেলা শাখার উদ্যোগে বিক্ষোভ মিছিল ও সমাবেশ অনুষ্ঠিত হয়। রবিবার (২৭ সেপ্টেম্বর) রবিবার বিকাল ৫টায় সিটি পয়েন্টে সিলেট জেলা বাম গণতান্ত্রিক জোট ও বাসদ সমন্বয়ক আবু জাফর এর সভাপতিত্বে ও সিপিবি নেতা নিরঞ্জন দাশ খোকনের সঞ্চালনায় সমাবেশে বক্তব্য রাখেন বাসদ (মার্কসবাদী) আহবায়ক উজ্জল রায়, সিপিবি সাধারণ সম্পাদক অ্যাডভোকেট আনোয়ার হোসেন সুমন, বাসদ সদস্য প্রণব জ্যোতি পাল প্রমুখ। সমাবেশ শেষে বিক্ষোভ মিছিল সিলেট নগরের গুরুত্বপূর্ণ সড়ক ঘুরে শহিদ মিনার গিয়ে শেষ হয়। 

সমাবেশে বক্তারা বলেন, ছাত্রলীগ কর্তৃক গৃহবধূকে গণধর্ষণের ঘটনা ন্যাক্কারজনক। বিচারহীনতা-বিচারের দীর্ঘসূত্রতা-ভোগবাদী রাজনীতির কারণে সারাদেশের একের পর এক নারী ধর্ষণের যে ঘটনা ঘটছে। তারই ধারাবাহিকতায় এমসিতে ধর্ষণের ঘটনা। নেতৃবৃন্দ অবিলম্বে এমসি কলেজে ছাত্রাবাসে তরুণী ধর্ষণকারী ৬ ছাত্রলীগ নেতাসহ তাদের আশ্রয়দাতাদের দ্রুত গ্রেপ্তার ও শাস্তি নিশ্চিত করার দাবি জানান।

সিলেট বিবেক : সিলেট এমসি কলেজে গৃহবধূ ধর্ষণের শিকার হওয়ার ঘটনায় তীব্র নিন্দা ও ক্ষোভ প্রকাশ করেছেন মানব সেবায় নিবেদিত সংগঠন সিলেট বিবেক। এক বিবৃতিতে নেতৃবৃন্দ গভীর উদ্বেগের সাথে উল্লেখ করেন, পুণ্যভূমি সিলেটে এদের দৃষ্টান্তমূলক শাস্তি চাই। অন্যথায় শান্তির এই নগরীর সুনাম ক্ষুন্ন হবে। আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সুষ্ঠু তৎপরতায় দ্রুত শাস্তির আওতায় আনা হোক এই নরপিশাচদের। অন্যথায় বিচারের বাণী নীরবে নিভৃতে কাঁদবে।

বিজ্ঞাপন

সিলেট বিবেকের প্রধান সমন্বয়ক অ্যাডভোকেট বিজয় কৃষ্ণ বিশ্বাস, সভাপতি সমাজসেবী জ্যোতির্ময় সিংহ মজুমদার চন্দন ও সাধারণ সম্পাদক অধ্যাপক কৃষ্ণপদ সূত্রধর বিবৃতিতে আরও উল্লেখ করেন, শতবর্ষের ঐতিহ্যের একটি শিক্ষা প্রতিষ্ঠানের ভাবমূর্তিকে কয়েকজন কুলাঙ্গার এভাবে ধূলিসাৎ করতে পারে না। আমরা যারপর নাই দুঃখিত ও যুগপৎ বিস্মিত হয়ে এহেন পৈশাচিক ঘটনার সুষ্ঠু বিচার চাই। অন্যথায় নারীর অধিকার ও মর্যাদা ক্ষুন্ন হওয়ার জন্য একদিন আমাদের সবাইকে বিবেকের কাঠগড়ায় দাঁড়াতে হবে।

ছাত্রলীগ, যুবলীগ, স্বেচ্ছাসেবক লীগ : সিলেট এমসি কলেজসহ বিভিন্ন স্থানে ধর্ষণের ঘটনার নিন্দা, ক্ষোভ ও ধর্ষকদের দৃষ্টান্তমূলক শাস্তি এবং আশ্রয়দাতাদের দ্রুত গ্রেপ্তারের দাবি জানিয়েছে সিলেট জেলা ও মহানগর ছাত্রলীগ, যুবলীগ, স্বেচ্ছাসেবক লীগ। সংগঠনগুলোর যৌথ উদ্যোগে ২৭ সেপ্টেম্বর রবিবার কেন্দ্রীয় শহীদ মিনারের সামনে মানববন্ধন ও কালো পতাকা প্রদর্শন হয়। মহানগর ছাত্রলীগ নেতা শেখ লিপনের সঞ্চালনায় সভাপতির বক্তব্যে কেন্দ্রীয় ছাত্রলীগের সাবেক সদস্য ও জেলা যুবলীগ নেতা অ্যাডভোকেট প্রবাল চোধুরী পুজন (এপিপি) বলেন, পূণ্যভূমি সিলেটের মাটিকে যারা অপবিত্র করেছে তাদেরকে দ্রুত গ্রেপ্তার করে দৃষ্টান্তমূলক শাস্তি দিতে হবে। অপরাধী যতই শক্তিশালী হোক না কেনো তারা যেন আইনের কোনো ফাঁক দিয়ে বের হতে না পারে সেদিকে লক্ষ্য রাখতে হবে। পাশাপাশি তিনি প্রশাসনের প্রতি ধর্ষণকারীদের দ্রুত গ্রেপ্তারের জোর দাবি জানান।

মানববন্ধনে আরও বক্তব্য দেন, জেলরোড শাখা ছাত্রলীগের প্রতিষ্ঠাতা এমদাদুল হক মান্না, বাপ্পা পাল, মদন মোহন কলেজ ছাত্রলীগের সহ-সভাপতি রেজয়ানুল আজাদ চৌধুরী ইফাজ, সাংগঠনিক স¤পাদন রাশেদ মিয়া।

আপনার মন্তব্য

আলোচিত